Tukde-Tukde Gang: "এই সংক্রান্ত কোনও তথ্য নেই": আরটিআইয়ের জবাবে বলল কেন্দ্রীয় সরকার

"Tukde-Tukde Gang" শব্দটি বামপন্থী গোষ্ঠী এবং তাদের সমর্থকদের আক্রমণ করতে প্রায়ই ব্যবহার করে ডানপন্থী দলগুলি

Tukde-Tukde Gang:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী Amit Shah গত কয়েক বছরে একাধিকবার এই শব্দটি ব্যবহার করেছেন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • "'টুকরে টুকরে গ্যাং"-এর কোনও অস্তিত্বই নেই
  • সাকেত গোখেল নামে এক ব্যক্তির আরটিআইয়ের জবাবে জানাল স্বরাষ্ট্রমন্ত্রক
  • সম্প্রতি বেশ কয়েকবার ওই শব্দ ব্যবহার করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
নয়া দিল্লি:

তথ্য জানার অধিকার আইনে "টুকরে-টুকরে গ্যাং" নিয়ে কোনও তথ্যই দিতে পারল না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাঁরা (Home Ministry)  সম্প্রতি এক সমাজকর্মীর আরটিআইয়ের মাধ্যমে করা এক প্রশ্নের উত্তরে জানিয়েছে যে ওই ধরণের (Tukde-Tukde Gang) কিছু সম্পর্কে কোনও খবর তাঁদের কাছে নেই। অথচ সবচেয়ে আশ্চর্যের কথা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) গত কয়েক বছরে একাধিকবার এই শব্দটি ব্যবহার করেছেন।  গত মাসে "টুকরে-টুকরে গ্যাং" সম্পর্কিত তথ্য জানতে চেয়ে আরটিআই করেন সংকেত গোখলে নামে এক ব্যক্তি, তারই জবাবে স্বরাষ্ট্রমন্ত্রক কী জানিয়েছে তাও টুইটে দিয়ে দেন তিনি (RTI Activist Sanket Gokhale)। 

নিজের পোস্টে সাকেত গোখলে কটাক্ষ করে লেখেন, এর থেকেই বোঝা যাচ্ছে যে"'টুকরে টুকরে গ্যাং' আসলে বাস্তবে কোথাও নেই এবং এই গ্যাং সম্পর্কিত সব কথাই আসলে অমিত শাহের কল্পনাশক্তির ফসল।

‘‘গুজবের সমাপ্তি ঘটাতে চাই'': বিহার নির্বাচনের প্রচারে এসে Amit Shah

NDTV যদিও বিষয়টি নিয়ে কোনও কিছু যাচাই করে দেখেনি।

"টুকরে-টুকরে গ্যাং" শব্দটি বামপন্থী গোষ্ঠী এবং তাদের সমর্থকদের আক্রমণ করতে প্রায়ই ব্যবহার করে ডানপন্থী দলগুলি। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে দেশবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগের পরেই এই শব্দটি ব্যবহার করতে দেখা যায়। সেই সময় ওই ছাত্র সংগঠনের তৎকালীন ছাত্র ইউনিয়নের প্রধান কানহাইয়া কুমারের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগে মামলাও দায়ের করা হয়েছিল।

বিজেপির মানুষকে বোঝানোর ক্ষমতা আছে, সিএএ প্রসঙ্গে দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর

গত কয়েক বছরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও একাধিকবার এই শব্দটি ব্যবহার করেছেন।

"আমি বলতে চাই যে কংগ্রেসের নেতৃত্বাধীন টুকরে-টুকরে গ্যাংকে শাস্তি দেওয়ার সময় এসেছে। এই শহরে হিংসা পরিস্থিতি ছড়িয়ে দেওয়ার জন্যে ওরাই দোষী । দিল্লির লোকেরা ওদের শাস্তি দেবে", গত মাসেও দিল্লির একটি অনুষ্ঠানে গিয়ে ওই কথা বলেন অমিত শাহ। বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে যারা প্রতিবাদ আন্দোলনে সামিল হয়েছিল তাদের বোঝাতেই ওই শব্দ ব্যবহার করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Listen to the latest songs, only on JioSaavn.com