"একজন ভারতীয়ও অসমের নাগরিকপঞ্জির বাইরে থাকবে না", রাজনাথ সিংহ

"একজন ভারতীয়ও অসমের নাগরিকপঞ্জির বাইরে থাকবে না", বললেন রাজনাথ সিংহ।

 Share
EMAIL
PRINT
COMMENTS

"একজন ভারতীয়ও অসমের নাগরিক পঞ্জির বাইরে থাকবে না", রাজনাথ সিংহ


নিউ দিল্লি: 

অসমের নাগরিকপঞ্জি নিয়ে সংসদে প্রবল বিতর্কের মাঝখানে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী  রাজনাথ সিংহ বললেন, “কোনও ভারতীয় নাগরিকই এই জাতীয় নাগরিকপঞ্জির বাইরে থাকবেন না”।  

বিরোধীরা দাবি করে, বাংলাদেশিদের এই তালিকা থেকে ছাঁটাই করার কথা বলে আসলে কেন্দ্রীয় সরকার ছাঁটাই করতে চাইছে মুসলমানদের।  আগামী বছরের লোকসভা নির্বাচন ও একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকে তাকিয়েই এই কাজ করছে বিজেপি বলে অভিযোগ বিরোধীদের।

বিরোধীদের বিরুদ্ধে তোপ দেগে রাজনাথ সিংহ বলেন, “জাতীয় নাগরিকপঞ্জির খসড়া তৈরির  এই পুরো প্রক্রিয়াটিই সম্পন্ন হয়েছে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে।  এই প্রক্রিয়াটি ন্যায্য এবং এর স্বচ্ছতা নিয়েও কোনও সংশয় নেই”।

“যাঁরা যাঁরা তাঁদের ভারতীয় নাগরিকত্বের প্রমাণ দেখাতে পারবেন, তাঁদের কোনও দুশ্চিন্তা করতে হবে না। আমি প্রত্যেককে নিশ্চিতভাবে একটি কথা বলতে পারি, “কোনও ভারতীয় নাগরিকের নামই এই তালিকার বাইরে থাকবে না।   দুশ্চিন্তার তাই কোনও কারণই নেই”, রাজ্যসভায় আজ বলেন রাজনাথ।

অসমের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) বা জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া থেকে নাম বাদ পড়েছে চল্লিশ লক্ষেরও বেশি মানুষের।  প্রতিবেশি বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের আটকানোর জন্য  1951 সালের পর প্রথমবার  এনআরসির তালিকাটি তৈরি করা হয়।

যদিও, বিরোধীদের মতে, বাংলাদেশিদের অবৈধ অনুপ্রবেশ রোখার নাম করে আসলে কেন্দ্রের এই বিজেপি সরকার অসম থেকে মুসলমান জনসংখ্যা কমিয়ে ফেলতে চাইছে। সেটাই আসল উদ্দেশ্য তাদের।

“আমাদের দেশের  ঐতিহ্য হল তার ঐক্য। সেই ঐক্যের সুরটিকেই ধ্বংস করার উদ্যোগ নিয়েছে বিরোধীরা।  ভয়ের বাতাবরণ সৃষ্টি করার চেষ্টা চলছে প্রবলভাবে। এটা কোনওভাবেই হতে দেওয়া যায় না। আমি প্রত্যেককেই এই ব্যাপারটিতে সহায়তা করার জন্য অনুরোধ করব।  সবাই মিলে একসঙ্গে কাজ করে প্রক্রিয়াটিকে সুষ্ঠুভাবে সম্পন্ন করাই হোক আমাদের বর্তমান লক্ষ্য”, রাজ্যসভায় আজ এই কথা বলেন রাজনাথ সিংহ।   



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................