মেলেনি অনুমতি, তবু ‘রাম কে নাম’ দেখানোর আয়োজন প্রেসিডেন্সির পড়ুয়াদের

‘রাম কে নাম’ (Ram Ke Naam) প্রদর্শনের অনুমতি না মেলা সত্ত্বেও শুক্রবার বিকেল চারটের সময় পড়ুয়াদের একটি দলের পক্ষে ছবিটি দেখানোর কথা ঘোষণা করা হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
মেলেনি অনুমতি, তবু ‘রাম কে নাম’ দেখানোর আয়োজন প্রেসিডেন্সির পড়ুয়াদের

শুক্রবার বিকেল চারটেয় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পোর্টিকোয় ছবিটি দেখানো হবে বলে পড়ুয়াদের তরফে জানানো হয়েছে।


কলকাতা: 

আনন্দ পট্টবর্ধনের ‘রাম কে নাম' (Ram Ke Naam) তথ্যচিত্রটি প্রদর্শনের অনুমতি পেলেন না প্রেসিডেন্সির পড়ুয়ারা। অনুমতি না মেলা সত্ত্বেও শুক্রবার বিকেল চারটের সময় পড়ুয়াদের একটি দলের পক্ষে ছবিটি দেখানোর কথা ঘোষণা করা হয়েছে। ইউনিভার্সিটির প্রধান ভবনের পোর্টিকোতেই দেখানো হবে ছবিটি। প্রেসিডেন্সি কলেজের (Presidency University) পড়ুয়াদের দাবি, তাঁরা ডিনের পক্ষ থেকে গত সপ্তাহে ইউনিভার্সিটি হলে ছবি দেখানোর অনুমতি পেয়েছিলেন। কিন্তু আবেদনপত্রে নাম দেননি। পরে ডিন সোশ্যা‌ল মিডিয়া মারফত জানতে পারেন, ছবিটির নাম ‘রাম কে নাম'। এরপরই তিনি অনুমতি দেওয়ার ব্যাপারে অস্বীকার করেন। ১৯৯১ সালে অযোধ্যায় রাম মন্দিরের দাবিতে বিশ্ব হিন্দু পরিষদের দাবিই আনন্দ পযবর্ধনের তথ্যচিত্রটির মূল বিষয়বস্তু।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে "রাম কে নাম" ডকু ফিল্মের প্রদর্শন

এক প্রেস বিজ্ঞপ্তিতে পড়ুয়াদের তরফে জানানো হয়, মঙ্গলবার তাঁরা আবার ছবিটি দেখানোর ব্যাপারে অনুমতি চান। কিন্তু ডিন অনুমতি দেননি। তাঁর বক্তব্য, তথ্যচিত্রটি ‘রাজনৈতিক কারণে বিতর্কিত'। তাই এটি দেখানো যাবে না। পরিবর্তে তিনি পড়ুয়াদের কোনও অরাজনৈতিক ছবি দেখানোর ব্যাপারে বলেন বলে জানাচ্ছেন পড়ুয়ারা।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘উনি এই ইস্যুতে আমাদের কোনও ‌লিখিত বিবৃতি দেননি। যাই হোক, এভাবে আমাদের থামানো যাবে না। পড়ুয়াদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনেই দেখানো হবে ‘রাম কে নাম'। আমরা সিদ্ধান্ত নিয়েছি ৩০ আগস্ট, ২০১৯, শুক্রবার বিকেল চারটেয় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পোর্টিকোয় ছবিটি দেখানো হবে।''

২০ অগস্ট এই ছবিটির প্রদর্শনের চেষ্টার কারণে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ছ'জনকে গ্রেফতার করা হয়েছে। অনুমতি না নিয়ে এমনটা করা হচ্ছিল অভিযোগে কর্তৃপক্ষ পুলিশে খবর দেন বলে জানা যাচ্ছে। ওই ছাত্রদের সঙ্গে ঐকমত্য প্রদর্শনে ছবিটি দেখানোর পরিকল্পনা করা হয় প্রেসিডেন্সির ছাত্রছাত্রীদের পক্ষ থেকে।

আয়োজক পড়ুয়াদের অন্যতম কল্পক গুহ জানাচ্ছেন, ‘‘আমরা আবেদনপত্রে ছবির নাম লিখিনি, যখন সেটা গত সপ্তাহে জমা দিই। কেননা আমরা ভাবিনি ব্যতিক্রমী প্রগতিশীল ভাবধারায় চলা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কখনও কোনও ছবি প্রদর্শনে বাধা দিতে পারে, যাতে সাম্প্রদায়িকতার কথা বলা হয়েছে।''

সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম   স্টাডিজ বিভাগ ছবিটি দেখায়। তাদেরও মূল উদ্দেশ্য ছিল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের প্রতি একাত্মতা প্রদর্শন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................