"কোনও সংস্থার ঝাঁপ বন্ধ হোক চাই না": টেলিসংস্থার দুরবস্থায় বললেন অর্থমন্ত্রী

Vodafone Idea: সুপ্রিম কোর্টের রায়ের ফলে ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেলের প্রায় ৭৪,০০০ কোটি টাকার সম্মিলিত লোকসান হয়েছে বলে জানা গেছে

পরিস্থিতি স্বাভাবিক করতে সরকার প্রচেষ্টা চালাচ্ছে, বললেন Nirmala Sitharaman

হাইলাইটস

  • টেলি সংস্থাগুলির লোকসানের দিকে চোখ রেখে ব্যবস্থা নেব, আশ্বাস অর্থমন্ত্রীর
  • ভোডাফোন এবং এয়ারটেলের ত্রৈমাসিক ক্ষতির পরিমাণ ৭৪,০০০ কোটি টাকা
  • সুপ্রিম কোর্টের রায়ের পরেই ওই লোকসানের হিসেব নিকেশ প্রকাশ্যে এল
নয়া দিল্লি:

আর্থিক দুরবস্থার কারণে কোনও সংস্থা এদেশ থেকে ব্যবসায় পাততাড়ি গুটিয়ে চলে যাক এমনটা চায় না কেন্দ্রীয় সরকার। নয়া দিল্লিতে এক সাংবাদিক সম্মেলন করে মোদি মন্ত্রিসভার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, "আমরা চাই কোনও সংস্থা যেন তাদের ব্যবসা বন্ধ না করে। প্রত্যেকেই যাতে লাভবান হয়, আমরা তাই-ই চাই।" বেশ কিছুদিন ধরেই দেশের টেলি যোগাযোগ ক্ষেত্রের ব্যবসায়ীরা ক্ষতির মুখ দেখছেন বলে অভিযোগ উঠেছে। সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের পরিপ্রেক্ষিতে আইনি বকেয়া মেটানোর নির্দেশে সেপ্টেম্বরের শেষে প্রচুর লোকসানের মুখোমুখি হয়েছে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) এবং ভারতী এয়ারটেল (Bharti Airtel)। এ প্রসঙ্গেই সাংবাদিকদের করা একটি প্রশ্নের জবাব দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)।

তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, টেলি কমিউনিকেশন সেক্টরগুলিতে আর্থিক চাপ কমানোর লক্ষ্যে ব্যবস্থা গ্রহণের জন্য নিযুক্ত সচিবদের কমিটি এখনও এ বিষয়ে কোনও  "চূড়ান্ত সিদ্ধান্ত" নিতে পারেনি।

গত মাসেই সুপ্রিম কোর্ট রাজস্ব কমানোর বিষয়ে টেলি যোগাযোগ সংস্থাগুলির আবেদন প্রত্যাখ্যান করে এবং কেন্দ্রীয় টেলিযোগাযোগ দফতরকে(ডিওটি) বিভিন্ন টেলিকম সংস্থার কাছ থেকে বকেয়া ১.৪২ লক্ষ কোটি টাকা আদায়ের অনুমতি দেয়। দিন দুয়েক আগে কেন্দ্রীয় টেলিযোগাযোগ দফতর সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী আগামী তিন মাসের মধ্যে টেলি সংস্থাগুলিকে বকেয়া পরিশোধ করার কথা বলে নোটিস জারি করেছে।

ভারতে ব্যবসা ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে, বললেন Vodafone CEO

সুপ্রিম কোর্টের ওই রায়ের ফলে ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেলের প্রায় ৭৪,০০০ কোটি টাকার সম্মিলিত লোকসান হয়েছে বলে জানা গেছে। ভোডাফোন জানিয়েছে, তাঁদের ৫০,৯২১ কোটি টাকা লোকসান হয়েছে, যা ভারতে ব্যবসা করা কোনও কর্পোরেট সংস্থার সর্বকালের ত্রৈমাসিক ক্ষতি, পাশাপাশি এয়ারটেলের ক্ষতি হয়েছে ২৩,০৪৫ কোটি টাকা।

ব্রিটিশ সংবাদমাধ্যমের মতে, ভোডাফোনের সিইও নিক রিড সাফ জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকার মুকেশ আম্বানির রিলায়েন্স জিওর মতো ঘরোয়া সংস্থাগুলির সঙ্গে সমান প্রতিযোগিতা করার বিধান না দিলে সংস্থাটি আর ভারতে ব্যবসা করার জন্য বিনিয়োগ করবে না। পাশাপাশি ভোডাফোন সুপ্রিম কোর্টের আদেশের বিরুদ্ধেও একটি রিভিউ পিটিশন দায়ের করেছে।

মিনিটে 6 পয়সা থেকে মুক্তি! 200 টাকার কমে এই প্ল্যানগুলিতে আনলিমিটেড ভয়েস কল দিচ্ছে Airtel ও Vodafone

এদিকে ভারত ও দক্ষিণ এশিয়ার এয়ারটেলের প্রধান কার্যনির্বাহী গোপাল ভিত্তল আশা প্রকাশ করেছেন যে সরকার "শিল্পের অচলাবস্থা" দেখে সামঞ্জস্যপূর্ণ মোট আয়ের বিষয়টি বিবেচনা করে নতুন পদক্ষেপ করবে। "সুপ্রিম কোর্টের রায় নিয়ে আমরা সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছি এবং উপলভ্য বিভিন্ন বিকল্পের বিষয়ে আলোচনা করছি", জানিয়েছেন এয়ারটেলের ওই কর্তা।

More News