রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা নির্মলা সীতারমনের

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক ওফ কমার্সকে সংযুক্ত করা হচ্ছে: নির্মলা সীতারমন

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা নির্মলা সীতারমনের

সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারমন।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. দেশের দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে হবে চারটি ব্যাঙ্ক: নির্মলা সীতার
  2. পাঞ্জাব ন্যাশনাল, ওরিয়েন্টাল ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সংযুক্তিকরণ
  3. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পর এটিই হবে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক

ব্যাঙ্ক সেক্টরে বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তিনটি রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের কথা জানালেন দেশের অর্থমন্ত্রী। শুক্রবার সীতারমন জানান, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক ওফ কমার্সকে (Punjab National Bank, Oriental Bank of Commerce and United Bank) সংযুক্ত করা হচ্ছে। এই তিনটি ব্যাঙ্ক মিশে গিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হবে। সংযুক্তকরণের ফলে ১৭.৯৫ লক্ষ কোটির ব্যবসা সহ দ্বিতীয় বৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্কে পরিণত হবে। ব্যাঙ্ক শিল্পকে পোক্ত করতেই এই পদক্ষেপ বলে জানান সীতারমন। তিনি বলেন, ‘কানাড়া ব্যাঙ্ক সিন্ডিকেট ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হবে। এছাড়া অন্ধ্র ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হবে ইউনিয়ন ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যঙ্ক যুক্ত হবে ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে।' বাৎসরিক ৫ ট্রিলিয়ান ডলার ভারতীয় অর্থনীতির জন্য এই সংযুক্তিকরণ গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে অর্থমন্ত্রক। রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কগুলোর বিশ্বব্যাপী উপস্থিতি রয়েছে। সংযুক্তিকরণ তাদের বৃদ্ধি সহায়ক হবে বলে মনে করেন অর্থমন্ত্রী।   সরকারি ব্যাঙ্কগুলি বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও রূপায়ণে দ্রুত সক্ষম বলে মনে করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এক ঝলকে নির্মল সীতারামনের পেশ করাপ্রথম বাজেটের ১০ টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

সরকারি ব্যাঙ্কগুলি বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও রূপায়ণে দ্রুত সক্ষম বলে মনে করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তাঁর ঘোষণার ফলে ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কমে দাঁড়াবে ১২টিতে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন জানান, ৱএর আগে স্টেট ব্যাঙ্কের  সংযুক্তিকরণ হয়েছে। এর ফলে স্টেট ব্যাঙ্ক এখন দেশের বৃহত্তম  রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এবার সেই একই পথে হেঁটে দেশের সব বড় ব্যাঙ্ককেই একাধিক ছাতার তলায় আনা হল। এর ফলে দেশের ব্যাঙ্কিং ব্যবস্থা মজবুত হবে।

সোনার আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বেড়ে হল ১২.৫ শতাংশ: বাজেটে ঘোষণা নির্মলা সীতারামনের

ভারতীয় অর্থনীতিতে মন্দার ভ্রুকুটি। পরিস্থিতি পরিবর্তনে দিন কয়েক আগেই বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। প্রয়োজনে আর্থিক ক্ষেত্রে সংস্খারচলবে বলে জানিয়েছিলেন তিনি। তারই অংশ হিসাবে এদিনের ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণাকে দেখা হচ্ছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, মোট ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণ হবে। প্রতিটি ব্যাঙ্কককেই আর্থিক সাহায্য করবে কেন্দ্রীয় সরকার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................