This Article is From Mar 18, 2020

"ফাঁসি দিলেও ন্যায় পাবে না নির্ভয়ার পরিবার," বললেন প্রাক্তন বিচারপতি কুরিয়ান জোসেফ

আইনি জটিলতা তৈরি করে বারবার মৃত্যুদণ্ড পিছিয়ে দিতে সফল হয়েছে অক্ষয় পবন, বিনয় আর মুকেশ

"মৃত্যুদণ্ড দিলেই ন্যায় পাবে নির্ভয়ার পরিবার বলে আমি মনে করি না।" (ফাইল ছবি)

নয়া দিল্লি:

ফাঁসি দিলেই নির্ভয়ার পরিবার (Nirbhaya Case) ন্যায় পাবে। এমনটা আমি মনে করি না। বুধবার সংবাদসংস্থা  এএনআইকে এ কথা বললেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি কুরিয়ান জোসেফ (Ex Justice Kurian Joseph)। ২০ মার্চ ওই ৪ অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকরের দিন ধার্য হয়েছে। এদিকে শীর্ষ আদালতের প্রাক্তন ওই বিচারপতি বলেছেন, ওই ৪ জনকে ফাঁসি দিলেই কি এই ধরণের জঘন্য অপরাধ কমবে? বচ্চণ সিং মামলায় আমরা দেখেছি বিরল থেকে বিরলতম ঘটনায় মৃত্যুদণ্ডের নিদান দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এক্ষেত্রেও তাই হয়েছে। ন্যায় মানে একটা জীবনের বদলে আর একটা জীবন কখনই হতে পারে না। এদিন দাবি করেন ওই প্রাক্তন বিচারপতি। 

তাঁর মন্তব্য, "একজন অপরাধীকে যাবজ্জীবন দিলে সমাজ তার অপরাধকে মনে রাখে। কিন্তু ফাঁসি দিলে, তার অপরাধ ভুলে যায়।" আমি ওই পরিবারের সঙ্গে সমব্যাথী। তাদের পরিবারের মেয়ের সঙ্গে যা হয়েছে, তাতে আমি খুব দুঃখিত। কিন্তু আমি মনে করি না ফাঁসি দিলে ওই পরিবার ন্যায় পাবে। এদিন বলেন কুরিয়ান জোসেফ। গান্ধিজিকে উদ্ধৃত করে ওই বিচারপতি বলেছেন, একটা চোখের বিনিময়ে আর একটা চোখ নিলে বিশ্ব অন্ধ হয়ে যাবে। তাই অপরাধ ন্যায় প্রক্রিয়াতে প্রতিহিংসার কোনও জায়গা নেই।

ইতিমধ্যে ৩ বার ওই ৪ অপরাধীর ফাঁসির সাজা পিছিয়েছে। আইনি জটিলতা তৈরি করে বারবার মৃত্যুদণ্ড পিছিয়ে দিতে সফল হয়েছে অক্ষয় পবন, বিনয় আর মুকেশ। সব বাধা কাটিয়ে আগামী ২০ মার্চ সকাল ৫.৩০ মিনিটে ওই ৪ অপরাধীর সাজা কার্যকরের নির্ঘণ্ট স্থির হয়েছে। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.