“দেশবাসীর ধৈর্যের পরীক্ষা নিচ্ছে নির্ভয়ার সাজাপ্রাপ্তরা”, হাইকোর্টে বলল কেন্দ্র

Nirbhaya case: মামলার পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ফাঁসি কার্যকর হবে না চার সাজাপ্রাপ্তের

“দেশবাসীর ধৈর্যের পরীক্ষা নিচ্ছে নির্ভয়ার সাজাপ্রাপ্তরা”, হাইকোর্টে বলল কেন্দ্র

Nirbhaya case: অনির্দিষ্টকালের জন্য সাজাপ্রাপ্তদের ফাঁসি কার্যকর করা স্থগিত করা হয়

হাইলাইটস

  • “দেশবাসীর ধৈর্যের পরীক্ষা নিচ্ছে নির্ভয়ার সাজাপ্রাপ্তরা”: কেন্দ্র
  • পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত তাদের ফাঁসি কার্যকর করা যাবে না
  • বিনয় শর্মা প্রাণভিক্ষার আর্জি জানানোয় অনির্দিষ্টকালের জন্য ফাঁসি স্থগিত
নয়াদিল্লি:

নির্ভয়াকাণ্ডে (Nirbhaya case) চার সাজাপ্রাপ্তের ফাঁসির ওপর স্থগিতাদেশ জারি করেছে নিম্ন আদালত, রবিবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে দায়ের হওয়া মামলার শুনানি কেন্দ্রের তরফে বলা হল, “দেশবাসীর ধৈর্যের পরীক্ষা নেওয়ার চেষ্টা করছে” নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত চার আসামী। ২০১২ সালে দিল্লিতে ২৩ বছরের প্যারামেডিক্যালের ছাত্রীকে গণধর্ষণ করে খুনের ঘটনায় (2012 Gangrape and Murder) শনিবার ফাঁসি কার্যকর হওয়ার কথা ছিল বিনয় শর্মা, পবন গুপ্ত, মুকেশ সিং, এবং অক্ষয় সিং-এর। তবে তাদের মধ্যে বিনয় শর্মা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানানোয় ফাঁসি কার্যকর করা যায়নি।

সেই আবেদন খারিজ হয়ে যাওয়ায় প্রাণভিক্ষার আর্জি জানায় আরেক সাজাপ্রাপ্ত অক্ষয় সিং।

নির্ভয়ায় সাজাপ্রাপ্তদের ফাঁসিতে মেরঠের ফাঁসুড়ে, বিহারের দড়ি

দিল্লির পাতিয়ালা হাউসকোর্ট জানিয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত তাদের ফাঁসি কার্যকর করা যাবে না। প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়ে যাওয়ার ১৪ দিনের আগে সাজাপ্রাপ্তের ফাঁসি কার্যকর করা যায় না। ২২ জানুয়ারি মুকেশ সিং এর প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়ে যাওয়ায় ২২ জানুয়ারি ফাঁসির দিন ধার্য করলেও তা স্থগিত হয়ে যায়।

সমস্ত আইনি পথ সম্পূর্ণ করে ফেলা দুই আসামী, যাদের প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়ে গিয়েছে, ফাঁসি কার্যকর করার আবেদন জানিয়ে সলিসিটর জেনারেল তুষার মেটা বলেন, “আসামীরা দেশবাসীর ধৈর্যের পরীক্ষা নিচ্ছে। এই ধরণের বিলম্ব বিচার ব্যবস্থার প্রতি মানুষের বিশ্বাস টলিয়ে দেবে”।

সলিসিটর জেনারেল বলেন, পবন গুপ্তা “আদালতে সমস্ত রকম আর্জি জানিয়েছে তবে প্রাণভিক্ষার নয়”।

কেন্দ্রের তরফে বলা হয়, “৩১ জানুয়ারি সপ্তমবার আইন পথে হাঁটে মুকেশ সিং। তখন পর্যন্ত সে প্রাণভিক্ষার আর্জি জানায়নি”। এটি শুধুমাত্র সাজা কার্যকর বিলম্বিত করতে করা হচ্ছে বলে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।

নির্ভয়া কাণ্ডে ফাঁসির প্রস্তুতি নিয়ে জল্পনা, অন্যতম অপরাধী পবনকে সরানো হল তিহার জেলে

মুকেশ সিং-এর আইনজীবী রেবেকা জন বলেন, “আজ আমি এখানে উপস্থিত হয়েছি কারণ, জঘন্য অপরাধে মৃত্যুদণ্ড পাওয়াদেরও অধিকার রয়েছে”।তিনি বলেন, “সাজাপ্রাপ্তদের কোনও সাংবিধানিক দায়িত্ব নেই সাজা দ্রুততর করার। আপনারা আমায় আইনি রক্ষাকবচ ব্যবহার করার জন্য দায়ী করতে পারেন না”।

রেবেকা জন বলেন, প্রথমবার বিলম্বিত হওয়ার কথা বলছে সরকার, শুধুমাত্র মূল বিষয়ের ওপর ভিত্তি করে কিউরেটিভ পিটিশন এবং পুর্নবিবেচনার আর্জি খারিজ হয়েছে, দেরীর জন্য নয়।

তাঁর কথায়, “বিষয়ের ওপর ভিত্তি করে আমার প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়েছে। কে আমায় বিলম্বিত হওয়া নিয়ে সওয়াল করেননি, বা কেন্দ্রীয় সরকার যেমন বলছে, তেমন করার অভিযোগ তোলেননি”।

আফজল গুরুকে ঝোলানো হয়েছিল যেখানে, সেখানেই নির্ভয়াকাণ্ডের আসামীদের 'ফাঁসির মহড়া' সম্পন্ন

২০১২ এর ১৬ ডিসেম্বর, দিল্লিতে প্যারামেডিক্যালের এক ছাত্রীকে গণধর্ষণ এবং অকথ্য অত্যাচার করা হয় চলন্ত বাসে, পরে তাঁকে সেখান থেকে ছুঁড়ে রাস্তায় ফেলে দেওয়া হয়, সেই সময় তিনি নগ্ন এবং রক্তাক্ত ছিলেন। ২৯ ডিসেম্বর নির্ভয়ার মৃত্যুর পর দেশজুড়ে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ে।

Listen to the latest songs, only on JioSaavn.com