This Article is From Feb 05, 2020

Nirbhaya Case: ফাঁসি রদে সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুরের আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি

Nirbhaya case: গত শনিবার আবেদন করে সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুর

Nirbhaya Case: ফাঁসি রদে সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুরের আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি

ফাঁসির রদে অক্ষয় কুমারের আবেদন খারিজ করে দেন রাষ্ট্রপতি

নির্ভয়া গণধর্ষণ ও খুনের (Nirbhaya Gang-Rape and Murder Case) ঘটনায় সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুরের (Akshay Thakur) ফাঁসি রদের আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার আবেদন করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই আসামি, তার আগে আরেক সাজাপ্রাপ্ত বিনয় শর্মার (Vinay Sharma) আবেদন খারিজ করে দেন রাষ্ট্রপতি। এর আগে, সাজাপ্রাপ্তদের সমস্তরকম আইনি রক্ষাকবচ নিতে এক সপ্তাহ দেয় দিল্লি হাইকোর্ট, পাশাপাশি নিম্ন আদালতকে সাজা কার্যকরের প্রস্ততির নির্দেশ দেয়। নিম্ন আদালত ফাঁসির ওপর অনর্দিষ্টকালের যে স্থগিতাদেশ দিয়েছিল, তার প্রেক্ষিতে কেন্দ্রের আবেদনে এই নির্দেশ দিল আদালত। মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসামির শেষ উপায় রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি। যদি রাষ্ট্রপতির থেকে কোনও নেতিবাচক উত্তর আসে, তাহলে আইনানুযায়ী, ১৪ দিন পরে তাদের সাজা কার্যকর করা যায়।

Nirbhaya Case: ফাঁসি রদে ১ সপ্তাহের মধ্যেই শেষ করতে হবে সমস্ত আইনি চেষ্টা, বলল দিল্লি আদালত

তবে নির্ভয়াকাণ্ডের চার সাজাপ্রাপ্ত বিনয় শর্মা, পবন গুপ্তা, মুকেশ সিং এবং অক্ষয় সিং কে একসঙ্গে ফাঁসি দিতে হবে বলে বুধবার জানায় দিল্লি হাইকোর্ট। ধাপে ধাপে ফাঁসি কার্যকর করার কেন্দ্রের আবেদন খারিজ করে দেয় আদালত। এখনও ক্ষমাপ্রার্থনা করে আবেদন করেনি পবন গুপ্তা।  

নির্ভয়ার মা সাংবাদিকদের বলেন, “আমি আনন্দিত যে, প্রক্রিয়ার জন্য সময় বেঁধে দিয়েছে হাইকোর্ট। সাজাপ্রাপ্তরা এটা নিয়ে দেরি করছে, এবার তা এক সপ্তাহের মধ্যে করতে হবে”।

২০১২ এর ডিসেম্বরে যুবতীর ওপর হামলা চালায় এক নাবালক এবং আরও একজন সহ ওই চারজন, সেই সময় সিনেমা দেখে বাড়ি ফিরছিলেন তরুণী।

“দেশবাসীর ধৈর্যের পরীক্ষা নিচ্ছে নির্ভয়ার সাজাপ্রাপ্তরা”, হাইকোর্টে বলল কেন্দ্র

তাঁকে গণধর্ষণ করার পাশাপাশি লোহার রড দিয়ে পাশবিক অত্যাচার চালানো হয়। ১৩ দিনের মরণপণ লড়াইয়ের পর, ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরের হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

অপরাধের সময় একজন অভিযুক্তের বয়স ১৮ বছরের থেকে কিছুমাস বাকি ছিল, তাকে সংশোধনাগারে তিন বছর রাখার পর ছেড়ে দেওয়া হয়। ২০১৩ সালে জেলেই ঝুলন্ত অবস্থায় মূল অভিযুক্ত রাম সিং-এর দেহ উদ্ধার হয়।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

দেশজুড়ে নির্ভয়াকাণ্ডের প্রতিবাদের রেশ ছড়িয়ে পড়ে, বিশ্বজুড়ে শিরোনামে উঠে আসে এই নৃশংস ঘটনা। বিক্ষোভে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ, আইন পরিবর্তনের দাবি ওঠে।

.