This Article is From Mar 19, 2020

ফের পিছোবে ফাঁসি? মৃত্যুদণ্ডের আগে নির্ভয়া কাণ্ডের আসামি মুকেশের নয়া কৌশল

Nirbhaya case: মুকেশ সিং সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করে বলেছে যে ন্যায়বিচার পায়নি সে, আরও দাবি, নির্ভয়া কাণ্ডের সময় সে দিল্লিতে নয়, রাজস্থানে ছিল

ফের পিছোবে ফাঁসি? মৃত্যুদণ্ডের আগে নির্ভয়া কাণ্ডের আসামি মুকেশের নয়া কৌশল

Nirbhaya case: ২০ মার্চ, শুক্রবার, ভোর সাড়ে ৫টায় ফাঁসি হওয়ার কথা নির্ভয়া কাণ্ডের ৪ অপরাধীর

নয়া দিল্লি:

আগামীকাল (শুক্রবার) ভোর সাড়ে ৫টায় ফাঁসি হওয়ার কথা নির্ভয়া কাণ্ডের ৪ আসামির। তার আগে ফাঁসি রুখতে নয়া চাল চালল ওই মামলার (Nirbhaya case) অন্যতম আসামি মুকেশ সিং। বৃহস্পতিবার ওই অপরাধীর হয়ে তাঁর আইনজীবী সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করে বলেছেন যে নির্ভয়া মামলায় নাকি ন্যায়বিচার পায়নি সে। পাশাপাশি আরও দাবি করা হয়েছে যে, ২০১২ সালের দিল্লি গণধর্ষণকাণ্ডের সময় সে নাকি দিল্লিতে নয়, রাজস্থানে ছিল। তাঁর ডিএনএ রিপোর্ট নিয়েও প্রশ্ন তুলেছে সে। ইচ্ছাকৃতভাবে ফাঁসানো হয়েছে তাকে, করা হয়েছে এই অভিযোগও।

এগিয়ে আসছে ফাঁসির দিন, এখনও শেষ ইচ্ছা জানায়নি নির্ভয়া কাণ্ডের ৪ আসামি

সুপ্রিম কোর্টে ফাঁসির ঠিক একদিন আগে দায়ের করা ওই পিটিশনে আবেদন করা হয়েছে যে, তাঁর অভিযোগগুলির বিষয়ে সওয়াল-জবাব করার জন্যে দেশের যেকোনও আদালতে মামলা দায়েরের অনুমতি দেওয়া হোক তাকে। পাশাপাশি নির্ভয়া মামলার সমস্ত তথ্যপ্রমাণ কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইকে দিয়ে খতিয়ে দেখা হোক, এমনটাও দাবি করেছেন মুকেশ সিংয়ের আইনজীবী।

ফাঁসি রুখতে এবার আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ নির্ভয়া-কাণ্ডের ৩ অপরাধী

এদিকে দিল্লির তিহার জেলে আগামীকালের (শুক্রবার) ফাঁসির জোরদার প্রস্তুতি চলছে। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে ফাঁসির মহড়া। বুধবারই জল্লাদ পবন ওই জেলের ফাঁসি দেওয়ার জায়গায় ৪ টি ডামির উপর সাফল্যের সঙ্গে ফাঁসিদান পক্রিয়া সম্পন্ন করেছেন বলে খবর। এদিকে দিল্লি হাইকোর্ট নির্ভয়া কাণ্ডের এক আসামির দায়ের করা নয়া এক আবেদন খারিজ করে দিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে শুক্রবার এক নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকবে তিহার জেল কর্তৃপক্ষ।

এই প্রথম সেখানে একটি নির্দিষ্ট মামলায় একসঙ্গে ৪ অপরাধীর ফাঁসি সম্পন্ন হবে। জানা গেছে, নির্ভয়া মামলার আসামি অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ সিংয়ের মৃত্যুদণ্ড কার্যকর করার জন্যে বিশেষ ফাঁসির দড়ি প্রস্তুত রাখা হয়েছে। এখন শুধু প্রহর গোণার অপেক্ষা। এর আগে মোট ৩ বার মৃত্যু পরোয়ানা জারি করেও নানা রকম আইনি জটিলতার কারণে তা খারিজ করতে বাধ্য হয় দিল্লির এক আদালত। নির্ভয়া-কাণ্ডের ওই ৪ অপরাধীকে সব আইনি বিকল্পের পথ খুলে দিতে এই পথে হেঁটেছিল দেশের আদালত। শেষ পর্যন্ত ২০ মার্চ ফাঁসি দেওয়ার লক্ষ্যে নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করা হয়।

.