This Article is From Dec 21, 2019

সিবিআই চার্জশিটে নীরবের বিরুদ্ধে কোম্পানির ডিরেক্টরকে খুনের হুমকির চাঞ্চল্যকর অভিযোগ

শনিবার মহারাষ্ট্রের এক আদালতে পলাতক ওই হীরে ব্যবসায়ীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)

সিবিআই চার্জশিটে নীরবের বিরুদ্ধে কোম্পানির ডিরেক্টরকে খুনের হুমকির চাঞ্চল্যকর অভিযোগ

যেখানে অভিযোগ তোলা হয়েছে নেহাল মোদি লাডকে ২০ লক্ষ টাকার প্রস্তাব দিয়েছিলেন

নয়াদিল্লি:

পলাতক আর্থিক অপরাধী নীরব মোদির (Nirav Modi) বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার চাঞ্চল্যকর অভিযোগ আনলো সিবিআই। শনিবার মহারাষ্ট্রের এক আদালতে পলাতক ওই হীরে ব্যবসায়ীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (CBI)। সেই চার্জশিটের উই তদন্তকারী সংস্থা দাবি করেছে; নিজের সংস্থার অন্যতম এক ডিরেক্টরকে ২০১৮ সালে খুনের হুমকি দিয়েছিলেন নীরভ মোদি। আশিস মোহনভাই লাড নামে পলাতক ওই ডিরেক্টর কায়রো থেকে ভারতে ফেরার কোনও পরিকল্পনা করলেই তাঁকে খুন করা হবে।এমন অভিযোগ চার্জশিটে তুলেছে সিবিআই। 

কেন্দ্রীয় ওই তদন্তকারী সংস্থা কোর্টে দাবি করেছে; "তদন্তে উঠে এসেছে নীরভ মোদির থেকে একটা হুমকি কল আশিস মোহনভাই লাডের কাছে গেছিলো। যেখানে অভিযোগ তোলা হয়েছে নেহাল মোদি লাডকে ২০ লক্ষ টাকার প্রস্তাব দিয়েছিলেন। যে টাকায় আশিস ইউরোপ এসে সেখানকাল একটা কোর্টের আইনজীবী ও বিচরকের সামনে নীরভ মোদির পক্ষে জবানবন্দি দেবে। যদিও সে ওই প্রস্তাব ফিরিয়েছিল।" এমনকী গ্রেপ্তারি এড়াতে গত বছর লাড দুবাই থেকে কায়রোতে পালিয়েছিল। পরে গত বছর জুনে সে পরিকল্পনা করেছিল সেখান থেকে ভারতে ফেরার। তখনই নীরভ মোদির তরফে নেহাল মোদি তাঁকে ফোন করে হুমকি দেয়। এমন দাবি চার্জশিটে করেছে সিবিআই। 

ইতিমধ্যে নীরব মোদির বিরুদ্ধে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-এর ১৩,৫০০ কোটি টাকা আর্থিক কেলেঙ্কারির করে বিদেশে পালানোর অভিযোগ রয়েছে। তাঁকে চলতি মাসের প্রথমে মহারাষ্ট্রের এক আদালত 'পলাতক আর্থিক অপরাধী' চিহ্নিত করেছে। এ বছর মার্চে এই মামলায় অভিযুক্ত হিসেবে স্কটল্যান্ড ইয়ার্ড তাঁকে গ্রেপ্তার করে। আপাতত সে সাউথ-ওয়েস্ট লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে রয়েছে। এদেশে সে এবং তাঁর মামা মেহুল চোকসি ১৩, ৫০০ টাকা আর্থিক কেলেঙ্কারির দায়ে ওয়ান্টেড। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং ভারতীয় আদালত একাধিকবার তাঁকে সমন পাঠালেও সে দেশে ফেরেননি। ভারত আপাতত তাঁর প্রত্যর্পনের জন্য ব্রিটিশ আদালতে আবেদন করেছে। অন্যদিকে এই অপরাধে নীরভের দোসর, তাঁর মামা মেহুল চোকসি চলতি বছর জুনে গ্রেপ্তারি এড়াতে ভারতীয় পাসপোর্ট সারেন্ডার করেছেন। এবং অ্যান্টিগুয়ার নাগরিকত্ব গ্রহণ করেন। তাঁকে হাতে পেতেও অ্যান্টিগুয়ার সঙ্গে কূটনৈতিক দৌত্য চালিয়ে যাচ্ছে কেন্দ্র সরকার।

.