'নিরাপদ আশ্রয়ের' খোঁজে এখন নীরব মোদী যুক্তরাষ্ট্রতে

নীরব মোদী সহ আরও 25 জনের বিরুদ্ধে মে মাসে সিবিআই জালিয়াতির মামলা দায়ের করেছে

গত ফেব্রুয়ারি মাস থেকে পিএমবি-র জালিয়াতি মামলায় অভিযুক্ত নীরব মোদী দেশ ছেড়ে পলায়ন করেছেন

নীরব মোদী, 2000 কোটি টাকার জালিয়াতির দায়ে দেশ ছেড়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে, বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রতে গিয়ে উপস্থিত হয়েছেন, রবিবার ফাইন্যান্সিয়াল টাইমস রিপোর্টে জানিয়েছে, ভারতীয় এবং ব্রিটিশ অধিকারী পক্ষ।

এফ টি-র খবর অনুসারে রয়টার্স ব্রিটেনের গৃহ মন্ত্রণালয়ের সাথে এই বিষয়ে কথা বললে জানা যায় যে, ব্যক্তিগত ভাবে সেই রকম কোনো তথ্য পাওয়া যায়নি।গত ফেব্রুয়ারি মাস থেকে পিএমবি-র জালিয়াতি মামলায় অভিযুক্ত নীরব মোদী দেশ ছেড়ে পলায়ন করেছেন। 

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক 2018 সালের শুরুতেই জানিয়েছিল, নীরব মোদী এবং তার আত্মীয় মেহুল চোকসি দুটি জুয়েলারি গ্রূপের কর্মকর্তা হিসাবে ব্যাংক থেকে প্রায় 2.2 বিলিয়ন ডলার ঋণ হিসাবে গ্রহণ করেন, মুম্বাইয়ের বিভিন্ন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের শাখা থেকে বেশ কয়েক বছর ধরে ঋণ গ্রহণের সময় তারা অবৈধ গ্যারান্টির ব্যবহার করছিল। 



 
punjab national bank reuters

 

রিপোর্ট অনুসারে, নীরব মোদী লন্ডনে আছেন, তিনি 'রাজনৈতিক উৎপীড়নের' দাবি করেছেন। যদিও ব্রিটিশ মন্ত্রালয় এফটি-কে বলেছে যে, দেশে ফেরার বিষয় নিয়ে ভারত সরকার এখনও পর্যন্ত তাদের কোনো এজেন্সির সাথে কথা বলে নি।মন্ত্রালয় রয়টার্সের বহু প্রশ্নের উত্তর দিতে রাজি হয়নি। 

অন্যদিকে ভারত সরকার বহুদিন ধরেই বিজয় মালিয়াকে দেশে ফেরানোর দাবি করছে। গত বছরের 4 ঠা ডিসেম্বর লন্ডনের আদালতে শুনানি শুরু হয়, সেই অনুসারে প্রথম মালিয়ার বিরুদ্ধে জালিয়াতির মামলা দায়ের করা হয়।2016 সালে মালিয়া দেশ ছেড়ে পালানোর পরে ব্রিটেনেই শরণ নিয়েছেন। যে পক্ষ মালিয়াকে বাঁচাতে চাইছে তারা জানিয়েছে যে, মালিয়ার কোনো বাজে উদ্দেশ্যে নেই এবং ভারতে তার ওপর নিরপেক্ষ ভাবে মামলা চালানো সম্ভব নয়।

মে মাসে এজেন্সি নীরব মোদী এবং আরও 23 জনের বিরুদ্ধে আদালতে 12000 পৃষ্ঠার একটি আরোপ দায়ের করেছে।নীরব মোদির বাবা দীপক মোদী, বোন পূরবী মেহেতা, ভগ্নিপতি ময়াঙ্ক মেহেতা, ভাই নিশ্চল মোদী এবং আরও একজন আত্মীয় নিহাল মোদির নামেও আরোপ জমা করা হয়েছে। ইডি পিএমবি জালিয়াতি মামলায় আরোপিদের ওপর ভারতীয় দন্ড সংহিতার বিভিন্ন ধারা এবং পিএমএলএ অনুসারে আরোপ প্রদান করেছে। নীরব মোদী তার বিরুদ্ধে মামলা হওয়ার আগেই দেশ ছেড়ে পালিয়ে গেছিলেন।
© থমসন রয়টার্স 2018


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
More News