This Article is From Jul 02, 2019

ইস্কনের আমন্ত্রণ মেনে রথযাত্রায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নুসরত

তাঁকে ধন্যবাদ জানিয়ে ইস্কনের এক কর্মী জানিয়েছেন, নুসরত ‘‘সত্যিই পথ দেখাচ্ছেন।’’

ইস্কনের আমন্ত্রণ মেনে রথযাত্রায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নুসরত

সংসদে শপথগ্রহণের সময় সিঁদুর ও মঙ্গলসূত্র পরার জন্য বিতর্কে জড়ান নুসরত। (ফাইল চিত্র)

হাইলাইটস

  • নুসরত জাহানকে রথযাত্রায় অতিথি হওয়ার আমন্ত্রণ ইস্কনের
  • অতিথি হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন নুসরত
  • ইস্কনের এক কর্মী জানিয়েছেন, নুসরত ‘‘সত্যিই পথ দেখাচ্ছেন’’
কলকাতা:

নবনির্বাচিত তৃণমূল (TMC) সাংসদ নুসরত জাহানকে (Nusrat Jahan) বৃহস্পতিবার ইস্কন (ISKCON) রথযাত্রার উদ্বোধনে বিশেষ অতিথি হওয়ার আহ্বান জানাল ইস্কন। অতিথি হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন নুসরত। তাঁকে ধন্যবাদ জানিয়ে ইস্কনের এক কর্মী জানিয়েছেন, নুসরত ‘‘সত্যিই পথ দেখাচ্ছেন।'' ১৯৭১ সালে স্থাপিত ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনশাসনেস (ISKCON) আয়োজিত রথযাত্রার ৪৮তম সংস্করণ এবছর। রথযাত্রার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার এক ব্যবসায়ীকে বিয়ের পরে  সংসদে শপথগ্রহণের সময় সিঁদুর ও মঙ্গলসূত্র পরার জন্য বিতর্কে জড়ান নুসরত। তিনি জানিয়ে দেন, তিনি আসলে ‘সমন্বিত ভারত'-এর (inclusive India) প্রতিনিধি। তিনি বলেন, এই ‘সমন্বিত ভারত' জাতপাত ও ধর্মের বাধার অনেক ঊর্ধ্বে। অন্য চলচ্চিত্র তারকাদের সঙ্গে নুসরত ও তাঁর স্বামী উপস্থিত থাকবেন রথযাত্রার উদ্বোধনীতে।

“অনভিপ্রেত”: আকাশ বিজয়বর্গীয়ের ব্যাট-পেটা করার ঘটনায় অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

ইস্কনের মুখপাত্র রাধারমণ দাস টুইট করে জানান, ‘‘রথযাত্রার আমন্ত্রণ গ্রহণ করার জন্য ধন্যবাদ নুসরত। আপনি সত্যিই পথ দেখাচ্ছেন।''

রাধারমণ দাস বলেন, ‘‘ইস্কন কলকাতা রথযাত্রা সামাজিক সমন্বয়ের একটি উদাহরণ, যেখানে ঈশ্বরের রথ নির্মাণ করেন আমাদের মুসলিম ভাইরা। ঈশ্বরের পরিধেয় বহু পোশাকও আমাদের মুসলিম ভাইরা বানিয়েছেন এবং এটা তাঁরা করে আসছেন দশকের পর দশক ধরে আমাদের কিছু মন্দিরে।''

সোমবার সন্ধেয় একটি ভিডিও প্রকাশিত হয়। সেখানে দেখা যায় অভিনেত্রী ইস্কনকে অভিনন্দন জানাচ্ছেন রথযাত্রার আয়োজনের জন্য। শহরের বাসিন্দাদের তিনি আহ্বান জানান রথযাত্রার উদ্বোধনে উপস্থিত থাকার জন্য এবং তাঁদের সঙ্গে উৎসবে সামিল হওয়ার জন্য।

বসিরহাট থেকে প্রথমবার নির্বাচিত জনপ্রতিনিধি নুসরত যে মুসলিমরা তাঁর সমালোচনা করেছিলেন তাঁদের উদ্দেশে বলেছিলেন, ‘‘আমি এক জনই মুসলিমই থাকব... এবং আমি কী পরব তা নিয়ে কারও কথা বলার অধিকার নেই। বিশ্বাস সব কিছুর ঊর্ধ্বে।'' 

বাংলায় রাজনৈতিক হত্যায় উদ্বিগ্ন অমিত শাহ! হিংসা-হানাহানি শেষ হোক চাইছেন স্বরাষ্ট্রমন্ত্রী

তৃণমূল নেত্রীর বিরুদ্ধে ‘ফতোয়া' জারি করেছেন উলেমাদের একটি গোষ্ঠী।

রাধারমণ দাস জানিয়েছেন, এবারের রথযাত্রায় সেই বর্ষীয়ান নাগরিকদের তুলে ধরা হবে যাঁরা বছরের পর বছর পরিবারের সদস্যদের থেকে দূরে বৃদ্ধাশ্রমে দিন কাটাচ্ছেন।

এই রথযাত্রায় লক্ষ লক্ষ ভক্ত সমাগম হবে। ভগবান জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথের রশি স্পর্শ করে পুণ্য করার জন্য ভিড় জমাবেন তাঁরা।

অ্যালবার্ট রোডের ইস্কন মন্দিরের বিপরীতে অবস্থিত হাঙ্গারফোর্ড স্ট্রিট থেকে রথযাত্রা শুরু হবে। তারপর শহরের গুরুত্বপূর্ণ অঞ্চল দিয়ে যাত্রা করে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড অঞ্চলে পৌঁছবে। সেখানে ১১ জুলাই পর্যন্ত জগন্নাথের দর্শন করার সুযোগ পাবেন ভক্তরা।

দক্ষিণ ভারত থেকে আগত ভক্তদের দল উপস্থিত থাকবেন অনুষ্ঠানে। তাঁরা রথের সামনে ‘জৈব' আবির দিয়ে আল্পনা দেবেন।

যাত্রার সময়ে খোল-কর্তাল সহযোগে আন্তর্জাতিক ক্ষেত্রে জনপ্রিয় কীর্তনিয়ারা কীর্তন পরিবেশন করবেন।

১২ জুলাই দুপুর বারোটা থেকে শুরু হবে উল্টো রথযাত্রা। ওইদিন রথ আবার অ্যালবার্ট রোডের মন্দিরে ফিরে আসবে।

.