কলকাতার উদীয়মান শিল্পীদের আর্থিক, চিকিৎসা সহায়তা দানে নতুন প্ল্যাটফর্ম

"Calcutta Broadway" নামে ওই প্ল্যাটফর্মটি নৃত্য, সংগীত ও অভিনয় ক্ষেত্রের ২৬ জন উদীয়মান শিল্পীকে আর্থিক সহায়তা এবং স্বাস্থ্য বীমা সরবরাহ করবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কলকাতার উদীয়মান শিল্পীদের আর্থিক, চিকিৎসা সহায়তা দানে নতুন প্ল্যাটফর্ম

উদীয়মান প্রতিভাদের আর্থিক সহায়তা এবং স্বাস্থ্য বীমা সরবরাহে তৈরি "কলকাতা ব্রডওয়ে"


কলকাতা: 

অর্থের অভাবে অনেক সময়ই কুঁড়ি থেকে ফুল হয়ে ওঠার আগেই শিল্পের পথ ত্যাগ করতে হয় অনেক প্রতিভাবান শিল্পীকে। এবার তাঁদেরই পাশে দাঁড়াতে চান কলকাতার বিশিষ্ট মানুষজন। কল্লোলিনীর বিশিষ্ট শিল্পীরা একত্রিত হয়ে এই উদীয়মান প্রতিভাদের আর্থিক সহায়তা এবং স্বাস্থ্য বীমা সরবরাহের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করেছেন। "কলকাতা ব্রডওয়ে" (Calcutta Broadway) নামে ওই প্ল্যাটফর্মটি গঠনের জন্য এগিয়ে এসেছেন বিশিষ্ট নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্কর, শাস্ত্রীয়সঙ্গীত শিল্পী তেজেন্দ্র নারায়ণ মজুমদার, সুরকার দেবজ্যোতি মিশ্র, প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকারের মতো বিশিষ্টরা। "নৃত্য, সংগীত ও অভিনয় ক্ষেত্রের ২৬ জন উদীয়মান শিল্পীকে আর্থিক সহায়তা এবং স্বাস্থ্য বীমা সরবরাহ করা হবে। আপাতত এটি ৬ মাসের জন্য একটি পাইলট প্রকল্প হবে, পরে আমরা এই উপভোক্তাদের সংখ্যা বাড়ানোর বিষয়ে চিন্তা করব", বলেন আইটি ইন্ডাস্ট্রির এক ব্যবসায়ী বিক্রম দাশগুপ্ত, যিনি এই উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

বেতন বৃদ্ধির দাবিতে কলকাতায় বিশাল মিছিলে পা মেলাল প্রাথমিক শিক্ষক সংগঠন

তিনি বলেন, উদীয়মান প্রতিভাদের দীর্ঘমেয়াদী সহায়তা প্রদান করাই এই উদ্যোগের উদ্দেশ্য। বিক্রম দাশগুপ্ত বলেন যে, উপভোক্তাদের অবশ্য নাটক, নৃত্য বা সংগীত গোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকতে হবে। তিনি বলেন, বেশিরভাগ সুবিধাভোগীরই বয়স কুড়ির আশেপাশে হতে হবে।

দেবজ্যোতি মিশ্র পিটিআইকে বলেন, "অনেক তরুণ গায়ক এবং বাদ্যযন্ত্র শিল্পী তাঁদের আর্থিক অবস্থার জেরে, বা অনুপ্রেরণার অভাব এবং পারিবারিক চাপের কারণে প্রতিভা থাকা সত্ত্বেও হারিয়ে যান। এই উদ্যোগ এই ধরনের শিল্পীদের সহায়তা করবে" । 

রাজীব কুমারের খোঁজে নবান্নে গেল সিবিআই

নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্কর বলেন, এই উদ্যোগ তরুণ শিল্পীদের জন্য অত্যন্ত সহায়ক হবে। "এটি শিল্পীদের কিছুটা শ্বাস প্রশ্বাস নেওয়ার জায়গা করে দেবে যাতে তাঁরা তাঁদের আবেগকে সম্মান করতে পারবেন এবং জীবিকা নির্বাহের চাপে নুইয়ে না পড়েন", বলেন তিনি।  ওই বিখ্যাত নৃত্যশিল্পী আরও বলেন, তাঁর নাচের দলের অন্য সদস্যরাও এই উদ্যোগের অংশ।

পশ্চিমবঙ্গ মোশন পিকচার আর্টিস্টস ফোরামের সাধারণ সম্পাদক অরিন্দম গাঙ্গুলী এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে কলকাতা ব্রডওয়েকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন। ফোরামের উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, "সিনিয়র ও জুনিয়র শিল্পীদের জন্য আর্থিক এবং চিকিৎসা সহায়তা সহ প্রচুর পরিকল্পনা রয়েছে আমাদের। জুনিয়র সহ শিল্পীদের একটি তালিকা তৈরি করা হয়েছে, যা আমরা চ্যানেলগুলিতে এবং টিভি অনুষ্ঠানগুলির প্রযোজকদের কাছে ফরোয়ার্ড করব"।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................