নির্বাচনের পরে আজ সংসদের প্রথম দিন, ৫ জুলাই হবে বাজেট ঘোষণা: জানুন ১০ টি তথ্য

জাতীয় নির্বাচনের পর জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আজ। এই অধিবেশনেই নতুন সরকার ইউনিয়ন বাজেট উপস্থাপন করবে এবং বিভিন্ন মূল বিল পেশ করবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

লোকসভা ভোটের পর আজ শুরু হচ্ছে সংসদের প্রথম অধিবেশন (Parliament's first session) (ফাইল চিত্র)

নিউ দিল্লি:  জাতীয় নির্বাচনের পর জাতীয় সংসদের প্রথম অধিবেশন (Parliament's first session) শুরু হচ্ছে আজ। এই অধিবেশনেই নতুন সরকার ইউনিয়ন বাজেট (Union budget) উপস্থাপন করবে এবং বিভিন্ন মূল বিল পেশ করবে। আগামী ৫ জুলাই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Union Finance Minister Nirmala Sitharaman) এই বাজেট উপস্থাপন করবেন। লোকসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন বাজেট (interim budget) ঘোষণা করা হয়েছিল। সংসদে অধিবেশন সুষ্ঠুভাবে চালাতে সকলের সমর্থন পাওয়ার জন্য সংসদ অধিবেশনের পূর্বেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) রোববার একটি সর্বদলীয় বৈঠক (all-party meeting) করেন। একটি টুইটে, তিনি এই বৈঠককে ‘ফলপ্রসূ’ বলেও মন্তব্য করেছেন। এই অধিবেশনে উপস্থাপিত হতে চলা বিলগুলির মধ্যে অন্যতম হল হল তিন তালাক বিল (Triple Talaq)।
জেনে নিন, সংসদের নতুন অধিবেশনের ১০ টি তথ্য:
  1. “আমাদের সর্বদলীয় বৈঠক ফলপ্রসূ হয়েছে, নির্বাচনের ফলাফলের পরে এবং বর্ষাকালীন অধিবেশন শুরু হওয়ার আগে এটা  প্রথম, সকল নেতাদের ধন্যবাদ তাঁদের মূল্যবান পরামর্শের জন্য। আমরা সকলে মিলে সংসদ অধিবেশন মসৃণভাবে চালনার ব্যাপারে একমত হয়েছি যাতে আমরা জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে পারি”, সর্বদলীয় বৈঠক শেষে প্রধানমন্ত্রী মোদি টুইট করেন।
  2. সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী প্রহ্লাদ জোশী এই বৈঠকে ডেকেছিলেন। তিনি বলেন, “প্রধানমন্ত্রী সকল নেতাদের বলেছেন, সংসদ সদস্যরা হয়ে মানুষের প্রতিনিধি হিসাবে জনগণের আকাঙ্ক্ষাকে পূরণ করতে সক্ষম কিনা তা খতিয়ে দেখতে, যার অভাবে ১৬ তম লোকসভার শেষ দুই বছর বরবাদ হয়েছে।”
  3. জাতীয় নির্বাচনে গেরুয়া ঝড়ে ধরাশায়ী হওয়ার পরও বিরোধীরাও বেশ চাপে। কংগ্রেসের ব্যাপক পরাজয় এখন বিরোধী দল নেতা পদেও তাঁদের রাখেনি আর। দলটিও সংসদে তাঁদের নেতার নাম জানাতে পারেনি এখনও। গত লোকসভায় কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে এবারে নির্বাচনে পরাজিত হন এবং দলের আশা এবার রাহুল গান্ধীই এই ভূমিকা পালন করবেন।
  4. ১৭ তম লোকসভার প্রথম অধিবেশন ১৭ জুন থেকে ২৬ জুলাই অব্দি চলবে। নতুন আইন প্রণেতাদের শপথ গ্রহণ, স্পীকারের নির্বাচন এবং রাষ্ট্রপতির ধন্যবাদ জ্ঞাপনে প্রথম কয়েকদিন অতিবাহিত হবে।
  5. আগামী ৪ জুলাই সংসদ সামনে অর্থনৈতিক সমীক্ষা (The Economic Survey) উপস্থাপন করা হবে। ৫ জুলাই বেলা ১১ টায় কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামান কেন্দ্রীয় বাজেট উপস্থাপন করবেন। মন্ত্রী এটিই প্রথম বাজেট। নির্বাচনের আগে তিনি ছিলেন প্রতিরক্ষামন্ত্রী। অরুণ জেটলি স্বাস্থ্যের কারণে সরে আসায় অর্থ মন্ত্রকের দায়িত্ব নিয়েছেন নির্মলা।
  6. ১৯ জুন প্রধানমন্ত্রী মোদি সংসদে প্রতিনিধি থাকা সমস্ত দলের সভাপতিদের আমন্ত্রণ জানিয়েছেন। বৈঠকে “এক জাতি, এক নির্বাচন” বিষয়ক আলোচনা, ২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছর উদযাপন এবং মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উদযাপন নিয়ে কথা হবে।
  7. ২০ জুন, লোকসভা ও রাজ্যসভার সদস্যদের একটি নৈশভোজের বৈঠক হওয়ার কথা। যেখানে সকলের সঙ্গে সকলের খোলামেলা যোগাযোগ এবং সরকারের সঙ্গে মতবিনিময়ের সুযোগ থাকবে বলে প্রহ্লাদ জোশী জানান।

  8. লোকসভায় বিজেপির বিশাল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। জাতীয় নির্বাচনে দলটি ৩০৩ টি আসন জিতেছে, গতবার যা ছিল ২৮২। কিন্তু রাজ্যসভায় এখনও পিছিয়েই এই দল।

  9. সংসদ বিষয়ক মন্ত্রক জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন সম্প্রসারণের প্রস্তাবে ২ জুলাই সংসদে উভয় কক্ষের অনুমোদন দিতে হবে। দশটি অধ্যাদেশ, যা ১ আগস্ট পর্যন্ত লাগু, প্রতিস্থাপিত করতে হবে আইনের মাধ্যমে। এছাড়া, ১৬ তম লোকসভা ভেঙ্গে যাওয়ার পরে ৪৪৬ টি বিলের মধ্যে কিছু কিছু নিয়েও আবার আলোচনার সম্ভাবনা রয়েছে।

  10. লোকসভার প্রথম অধিবেশনে লোকসভায় ৪০ দিনে ৩০ টি অধিবেশন এবং রাজ্যসভায় দিনে ২৭ টি অধিবেশন হতে হবে।





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................