This Article is From Nov 26, 2019

আস্থা ভোটের আগে উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ অজিত পাওয়ারের

এনসিপি নেতা অজিত পাওয়া মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন বুধবারের আস্থা ভোটের অব্যবহিত আগে।

আস্থা ভোটের আগে উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ অজিত পাওয়ারের

উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ বিজয় পাওয়ারের

বুধবারের আস্থা ভোটের অব্যবহিত আগে মহারাষ্ট্রের (Maharashtra) উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন এনসিপি নেতা অজিত পাওয়ার (Ajit Pawar)। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বুধবার আস্থা ভোট হওয়ার কথা বিধানসভায়। এদিন দুপুর সাড়ে তিনটের সময় সাংবাদিক সম্মেলন ডেকেছেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। গত শনিবার বিতর্কিত শপথ গ্রহণ অনুষ্ঠানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও উপ মুখ্যমন্ত্রী পদে শপথ নেন যথাক্রমে অজিত পাওয়ার ও দেবেন্দ্র ফড়নবিশ। সেই শপথগ্রহণকে্ চ্যালেঞ্জ করে এনসিপি, শিবসেনা ও কংগ্রেস পিটিশন জমা দেয় সুপ্রিম কোর্টে। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে উপ মুখ্যমন্ত্রী হওয়ার পর অজিত পাওয়ার দাবি করেন, তাঁর দল এনসিপির ৫৪ জন বিধায়কের সমর্থন রয়েছে তাঁর সঙ্গে। যদিও কাকা শরদ পাওয়ার তাঁর এহেন দাবিকে নস্যাৎ করে দিয়েছেন।

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, আগামী বুধবার বিকেল পাঁচটায় বিধানসভায় ২৮৮ জন বিধায়ককে থাকতে হবে শপথগ্রহণ অনুষ্ঠানে। রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি একজন অস্থায়ী স্পিকারকে নিয়োগ করবেন। ওইদিনই আস্থা ভোট হবে বিধানসভায়।

সোমবার দেবেন্দ্র ফড়নবিশ দায়িত্বগ্রহণ করলেও অজিত পাওয়ার দায়িত্বগ্রহণ করেননি। সোমবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর প্রথম বৈঠকেও উপস্থিত ছিলেন না তিনি। মঙ্গলবার সকালে ২৬/১১ শহিদদের স্মৃতিতে আয়োজিত অনুষ্ঠানেও তিনি যাননি।

তাঁর অনুপস্থিতি নিয়ে প্রশ্ন উঠছে। এমনও শোনা যাচ্ছে, তিনি কাকা শরদ পাওয়ার তথা এনসিপির শীর্ষ নেতারা তাঁকে বোঝানোর চেষ্টা করছেন সরকার ছেড়ে দলে ফিরে আসার জন্য।