আটদিন রাতদিন, নাটকে ডুব দিন

শিল্প-সংস্কৃতির আঁতুড়ঘর হিসেবে পরিচিত তিলোত্তমার বুকে আটদিন ধরে দাপিয়ে বেড়াবে দেশের সমস্ত নাট্যপ্রেমী।

আটদিন রাতদিন, নাটকে ডুব দিন

শুরু জাতীয় নাট্য উৎসব

কলকাতা:

শীত একেবারে যাওয়ার আগে শহর আরও একবার তৈরি উৎসব উদযাপনে। শিল্প-সংস্কৃতির আঁতুড়ঘর হিসেবে পরিচিত তিলোত্তমার বুকে আটদিন ধরে দাপিয়ে বেড়াবে দেশের সমস্ত নাট্যপ্রেমী। সৌজন্যে পঞ্চম জাতীয় নাট্য উৎসব (5th National Theatre festival)। আজ, রবিবার বিকেলে রবীন্দ্রসদনে (Rabindra Sadan) বিশিষ্ট নাট্য ব্যক্তিত্বদের উপস্থিতিতে প্রদীপ জ্বলল আটদিন ধরে সারা দেশ থেকে আমন্ত্রিত মোট ২৫ টি প্রযোজনা সংস্থা মঞ্চস্থ করবে তাদের নাটক। যা দেখে দিনের শেষে আরও একবার মানুষের রোজের জীবনে নাটকের প্রয়োজনীয়তাকে নতুন করে উপলব্ধি করবেন অসংখ্য নাট্যপ্রেমী। আটদিন ধরে নানা স্বাদের নাটক নাট্যমোদীদের তেষ্টা মেটাবে রবীন্দ্র সদন, মধুসূদন মঞ্চ এবং মিনার্ভা থিয়েটারে।

প্রেম দিবসে ‘মিথিলা'-য় সৃজিত, ভালোবাসার কোলাজে নিখিল-নুসরত

রাজ্যের তথ্য ও সাংস্কৃতিক দফতরের মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের (Minerva Natya Sanskriti Charcha Kendra) আয়োজনে এই উৎসবে হিন্দি, বাংলা ছাড়াও দেখা যাবে অসমিয়া,ঊর্দু, মণিপুরী, গুজরাটি, কোকবোরোক ও বুন্দেলি ভাষার নাটক।

শুক্রবার মন্ত্রী, নাট্যকার, নাট্য পরিচালক, অভিনেতা ব্রাত্য বসু বলেন, “ডিভিডি সহ ১৬৯ টি নাটক হাতে পেয়েছি আমরা। ১৫ জনের একটি কমিটি এক সপ্তাহের মধ্যে তার থেকে বেছে নিয়েছে ২৩ জনকে। এঁদের মধ্যে আট জন বাংলার এবং বাকিরা রাজ্যের বাইরে থেকে এসেছেন।”

প্রকাশ্যে ‘Dracula Sir'-এর ‘মঞ্জরি', মিমি ফের 'পুপে'?

উদ্বোধনী নাটক হিসেবে রবিবার মঞ্চস্থ হয়েছে দেবেশ চট্টোপাধ্যায় ও মকরন্দ দেশপাণ্ডে পরিচালিত ‘কোথাকার চরিত্র কোথায় রেখেছ।' দু'জনেই উপস্থিত ছিলেন রবীন্দ্র সদনে। এছাড়াও, এবছর প্রথম অনুষ্ঠিত থাকবে আলোচনা চক্র। ২২ ফেব্রুয়ারি এই আলোচনায় দর্শক শ্রোতাদের মুখোমুখি হবেন গৌতম হালদার, অজয় ​​মালকানি। ২৪ ফেব্রুয়ারি থাকবেন মকরন্দ দেশপাণ্ডে এবং দেবেশ চট্টোপাধ্যায়। দু'টি অধিবেশনই শুরু হবে সকাল ১১টায় মিনার্ভা থিয়েটারে। বেশি করে যাতে কলকাতা আকণ্ঠ নাটকে ডুবতে পারে তার জন্য ওপরে বলা তিনটে সভাগৃহের পাশাপাশি নাটক দেখানো হবে নন্দনেও, বিনামূল্যে।


 

Listen to the latest songs, only on JioSaavn.com