স্ট্রাইকের সময় এফ ১৬ বিমান ব্যবহার করেছিল পাকিস্তান, আমেরিকাকে জানালেন অজিত দোভাল

Pakistan Used F16 Air Craft: কাশ্মীরে জঙ্গি ( Pulwama Terror Attack) হামলার পর পাক  অধিকৃত  কাশ্মীরে  আঘাত হানে ভারতীয় বায়ুসেনা ( IAF)।  ২৪ ঘন্টার মধ্যে  জবাব দেয় পাকিস্তান।  সে সময় যুদ্ধ বিমান এফ ১৬ ( F 16)   ব্যবহার করা হয়েছিল বলে দাবি ভারতের। 

 Share
EMAIL
PRINT
COMMENTS
স্ট্রাইকের সময় এফ ১৬ বিমান ব্যবহার করেছিল পাকিস্তান, আমেরিকাকে জানালেন অজিত দোভাল

Pakistan Used F16 Air Craft: এই দুই নিরাপত্তা  উপদেষ্টার মধ্যে এর আগেও আলোচনা হয়েছে।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. যুদ্ধ বিমান এফ ১৬ ব্যবহার করা হয়েছিল বলে দাবি ভারতের
  2. প্রথম থেকেই ভারতের দাবি অস্বীকার করে পাকিস্তান
  3. পাকিস্তানের দাবি যে মিথ্যা সেটাই তুলে ধরেন অজিত দোভাল

কাশ্মীরে জঙ্গি ( Pulwama Terror Attack) হামলার পর পাক  অধিকৃত  কাশ্মীরে  আঘাত হানে ভারতীয় বায়ুসেনা ( IAF)।  ২৪ ঘন্টার মধ্যে  জবাব দেয় পাকিস্তান।  সে সময় যুদ্ধ বিমান এফ ১৬ ( F 16)   ব্যবহার করা হয়েছিল বলে দাবি ভারতের।  পাক সরকার জানিয়েছে ওই বিমানের ব্যবহার হয়নি।  কিন্তু কথাটা যে মিথ্যা তার প্রমাণ ভারতের কাছে আছে। এবার এ বিষয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা(National Security Adviser) অজিত দোভালের ( Ajit Doval) সঙ্গে কথা হল  মার্কিন নিরাপদ উপদেষ্টা  জন বল্টনের(John Boltaan)।  এছাড়া এই দুজন জইশ-ই-মহম্মদের(Jaish-e-Mohammed)  প্রধান মাসুদ আজহারকে ( Masood Azahar)  রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গির ( Global Terrorist) তকমা দেওয়া  নিয়েও আলোচনা করেছেন বলে  জানা  গিয়েছে।  ভারত অনেক দিন ধরেই মাসুদকে  জঙ্গি ঘোষণার  দাবি জানিয়ে আসছিল রাষ্ট্রসঙ্ঘের (UNO)  কাছে।  এবার আমেরিকা(USA), ব্রিটেন(UK), এবং ফ্রান্সও(France),  এই দাবি  করেছে।  

সতর্কতা মূলক পদক্ষেপ হিসেবে মাসুদের ভাইকে আটক করল পাকিস্তান প্রশাসন

এই দুটি বিষয় ছাড়াও জঙ্গি হামলার পর ভারত এবং পাকিস্তানের মধ্যে সামগ্রিক ভাবে উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছে তা নিয়ে কথা বলেছেন দুই নিরাপত্তা উপদেষ্টা(National Security Adviser) অজিত দোভাল(Ajit Doval)  ভারতের অবস্থান ব্যাখ্যা করেছেন। এই এফ ১৬ পাকিস্তানকে আমেরিকাই দিয়েছিল।

 এদিকে জইশ(Jaish-e-Mohammed) প্রধান মাসুদ আজাহারের(Masood Azhar) ভাই এবং ছেলেকে আটক করল  পাকিস্তান প্রশাসন ( Pakistan) । তাদের সঙ্গে  আরও  ৪২ জনকে  সতর্কতা মূলক পদক্ষেপ হিসেবে আটক করা  হয়েছে বলে খবর। পাক সরকারের থেকে এক বিবৃতি জারি করে বলা হয়েছে কয়েকটি  সংগঠনের বিরুদ্ধে  ব্যবস্থা  নেওয়া হচ্ছে। সেগুলির সঙ্গে জড়িত আছে এমন ব্যক্তিদের সতর্কতা মূলক পদক্ষেপ হিসেবে আটক আটক  হয়েছে। জাতীয় নিরাপত্তা  পরিষদের বৈঠকে  গৃহীত এই  সিদ্ধান্তের জেরে  আগামী দিনেও  আটক করার প্রক্রিয়া চলবে।

''৩০০ টি মোবাইল কি তাহলে গাছেরা ব্যবহার করছিল?'' বালাকোট এয়ার স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুললেন রাজনাথ সিংহ

এই দুই নিরাপত্তা  উপদেষ্টার মধ্যে  এর আগেও আলোচনা হয়েছে। জঙ্গি হানার পরই জন জানান ভারতের আত্মরক্ষার  অধিকার আছে । আমেরিকা  মনে  করে  ভারত  নিজের আত্মরক্ষার জন্য পদক্ষেপও করতে পারে।                
 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................