Doctor’s Day: ডাক্তারদের হেনস্থা ও হরতাল ছাপ রাখল জাতীয় চিকিৎসক দিবসের থিমেও!

Happy Doctor’s Day 2019: গত কয়েক বছরে ডাক্তারদের গাফিলতি ও রোগীর আত্মীয়দের হাতে ডাক্তারদের নানা ঘটনার নজির উভয় পক্ষের মধ্যেই তিক্ততা বাড়িয়েছে কেবল

 Share
EMAIL
PRINT
COMMENTS
Doctor’s Day: ডাক্তারদের হেনস্থা ও হরতাল ছাপ রাখল জাতীয় চিকিৎসক দিবসের থিমেও!

National Doctors Day 2019: হেনস্থার প্রতিবাদে সামিল হয়েছিলেন চিকিৎসকরা


নিউ দিল্লি: 

প্রতিবছরই আজকের দিনটি (National Doctor's Day) সারা ভারতের চিকিৎসকদের জন্য বিশেষভাবে উদযাপিত হয়। কিন্তু ঘটনাচক্রে এই বছরটা, অর্থাৎ ২০১৯ সাল ডাক্তারদের জন্য একটু বিশেষই ছিল। শুধু চিকিৎসকদের জন্য নয়, আপামর সাধারণ মানুষদের জন্যও যারা জীবনের বিশেষ কিছু সময়ে ভরসার খাতায় একমাত্র দেখতে পান চিকিৎসকদেরই। ১ জুলাই জাতীয় ডাক্তার দিবস পালন করা হয় এদেশে। পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী তথা কিংবদন্তী চিকিৎসক ডাঃ বিধানচন্দ্র রায়ের (Dr. Bidhan Chandra Roy) সম্মানে আজকের বিশেষ দিনটি উৎসর্গীকৃত। সারা দেশ জুড়ে সারা বছর ধরে নিরলস সেবা প্রদানের জন্য ডাক্তারদের সম্মান জানানোর বিশেষ দিন। কিন্তু গত কয়েক বছরে ডাক্তারদের গাফিলতি ও রোগীর আত্মীয়দের হাতে ডাক্তারদের নানা ঘটনার নজির উভয় পক্ষের মধ্যেই তিক্ততা বাড়িয়েছে কেবল। পরিস্থিতি চরমে ওঠে এই বছর, গত মাসে। রোগীর আত্মীয়দের হাতে এনআরএস কলেজের জুনিয়র ডাক্তারের মার খাওয়ার ঘটনার প্রতিবাদে চিকিৎসার মতো জরুরি পরিষেবা বন্ধ করে দেন চিকিৎসকরা। সারা দেশের চিকিৎসক সম্প্রদায় সামিল হন এই ঘটনার প্রতিবাদে। প্রায় এক সপ্তাহ কার্যত থমকে ছিল এই জরুরি পরিষেবা। দেশ জোড়া এই অচলাবস্থার ছাপ পড়েছে জাতীয় চিকিৎসক দিবসেও (National Doctor's Day)।

এইবছর রাজ্য থেকে ১ কোটি সদস্য সংখ্যা বাড়ানোর লক্ষ বিজেপির; দিলীপ ঘোষ

চিকিৎসক দিবস ২০১৯ এর থিম (Theme for Doctor's Day 2019):

সম্প্রতি ভারতের বিভিন্ন স্থানে ডাক্তারদের বিরুদ্ধে হিংসার ঘটনা, এবং এসবের প্রতিবাদে চিকিৎসার মতো জরুরি পরিষেবা বন্ধ করে দেওয়া নিয়ে তুমুল টালমাটাল পরিস্থিতি প্রত্যক্ষ করেছে সারা দেশ। কর্মক্ষেত্রে ডাক্তারদের নিরাপত্তা ও সুরক্ষার কথা মাথায় রেখে ভারতীয় মেডিকেল অ্যাসোসিয়েশন ২০১৯ সালের এই বিশেষ দিনটির থিম হিসেবে ঠিক করেছে ‘চিকিৎসক ও ক্লিনিকাল সংস্থার বিরুদ্ধে হিংসার প্রতি শূন্য সহনশীলতা' (Zero tolerance to violence against doctors and clinical establishment) বিষয়টিকেই।

গাড়ি ভাঙচুর করে তৃণমূল নেতা উদয়ন গুহকে হেনস্থার অভিযোগ; কাঠগড়ায় বিজেপি

ভারতে ডাক্তার দিবসের ইতিহাস (History of Doctor's Day in India):

পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ও কিংবদন্তী চিকিৎসক ডাঃ বিধানচন্দ্র রায়ের স্মৃতিতে জাতীয় চিকিৎসক দিবস (National Doctor's Day) পালিত হয়। কিংবদন্তী এই মানুষ ১৮৮২ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন এবং একই দিনে ৮০ বছর বয়সে ১৯৬২ সালে মারা যান। তিনি ইতিহাসের সেই কতিপয় মানুষের মধ্যে একজন যিনি FRCS এবং MRCP ডিগ্রি অর্জন করেছেন পরপর।

দেশের সর্বোচ্চ নাগরিক পুরষ্কার, ভারতরত্নে ডাঃ বিধানচন্দ্রকে সম্মানিত করা হয়, দিনটা ছিল ৪ ফেব্রুয়ারি, ১৯৬১। ডক্টরস ডে উদযাপন বস্তুত আমাদের জীবনে ডাক্তারদের গুরুত্ব এবং তাঁদের কাজের প্রতি সাধারণ মানুষের সম্মান জানানোর একটি প্রচেষ্টা মাত্র।

১৯৯১ সালে ভারত সরকার প্রতিবছর ১ লা জুলাই দিনটিকে চিকিৎসক দিবস (Doctor's Day in India) হিসেবে উদযাপন করার কথা ঘোষণা করে। বিশ্বের বিভিন্ন দেশেই বিভিন্ন দিনে চিকিৎসক দিবস পালন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ মার্চ এই বিশেষ দিনটি পালিত হয়, ডিসেম্বরের তৃতীয় দিনে কিউবায় এবং ২৩ আগস্ট ইরানে চিকিৎসক দিবস পালিত হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................