গলছে বরফ, বদলাচ্ছে পৃথিবী...শেষের সেদিন সামনেই?

হিমবাহ গলছে। বরফের পুরু চাদর পাতলা হয়ে যাচ্ছে গলে। একদিনে নয়। গত ৫০ বছর ধরে।

গলছে বরফ, বদলাচ্ছে পৃথিবী...শেষের সেদিন সামনেই?

নাসার ভিডিও বলছে গলছে পৃথিবী

পৃথিবীর বেশ কিছুটা অঞ্চল হিমবাহ আর বরফের চাদরে মোড়া। বিশ্ব উষ্ণায়নের ফলে, আস্তে আস্তে বদল ঘটছে সেখানেও। হিমবাহ গলছে। বরফের পুরু চাদর পাতলা হয়ে যাচ্ছে গলে। একদিনে নয়। গত ৫০ বছর ধরে। এই পরিবর্তনের একাধিক উপগৃহ চিত্র নাসা একটি ভিডিওতে ধরেছে সম্প্রতি শেয়ার করেছে। সেই ভিডিও দেখে ভয়ে-বিষ্ময়ে শিহরিত বিশ্ববাসী। উষ্ণায়নের কুফল সম্পর্কে ধারণা তৈরি করে দেওয়ার পাশাপাশি পৃথিবীর পরিবর্তন সম্পর্কেও জানাচ্ছে এই ভিডিও। যা দেখে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন দেশ-বিদেশের তাবড় বিজ্ঞানী।

Viral Pics: পাওয়ের পুর গুলাব জামুন! মুখে পুরবেন?

ভিডিওটি আলাস্কা ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ের গ্লিসোলজিস্ট মার্ক ফাহেনেস্টক বানিয়েছেন ১৯৭২ সালের নাসা-ইউএসজিএস ল্যান্ডস্যাট প্রোগ্রামের ছবি ব্যবহার করে। মিঃ ফাহনেস্টক আলাস্কা এবং ইউকনের প্রতি হিমবাহের সমস্ত ছবি একসঙ্গে সেলাই করে পাঠিয়ে দেন নাসার কাছে। ভিডিও রূপে। যে ছবিগুলি দেখিয়েছে, কীভাবে গলছে আলাস্কার হিমবাহ।

উদাহরণস্বরূপ, কলম্বিয়ার হিমবাহটি ১৯৭২ সালে তুলনামূলকভাবে স্থিতিশীল ছিল। ১৯৮০-র মাঝামাঝি সময়ে হিমবাহের সম্মুখভাগটি দ্রুত গলতে শুরু করে। নিজের জাগয়া ছেড়ে পিছিয়ে যেতে শুরু করে হিমবাহটি। চলতি বছরে এটি সরে এসেছে আরও অনেকটাই। বিজ্ঞানীদের তাই সতর্কবার্তা, এভাবে হিমবাহ গলতে থাকলে পৃথিবী ধ্বংস হবে অচিরেই।

অভাবে মাত্র দেড় বছর বয়সেই বেলুনওয়ালা! দেখেই বুকে জড়ালেন নুসরত

দেখুন ভিডিও:

ভিডিওটি শেয়ার হতেই ভিউয়ার্স ১.৬ লাখ।

একজন মন্তব্য করেছেন, "ভয়াল ভয়ঙ্কর। এমন দুর্লভ দেখার সুযোগ করে দেওয়ার জন্য নাসাকে ধন্যবাদ।" প্রত্যেকেই এভাবে ধন্যবাদ জানিয়েছেন নাসাকে।

Click for more trending news


More News