This Article is From Jan 29, 2019

“১৫ জন ধনীর সর্বোচ্চ আয়ের গ্যারান্টি প্রধানমন্ত্রীর”,বিরুদ্ধে আক্রমণ রাহুল গান্ধীর

রাহুল গান্ধী বলেন, “গত পাঁচ বছরে তাঁর বন্ধুদের সর্বোচ্চ আয়ের গ্যারান্টি” দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

“১৫ জন ধনীর সর্বোচ্চ আয়ের গ্যারান্টি প্রধানমন্ত্রীর”,বিরুদ্ধে আক্রমণ রাহুল গান্ধীর

মঙ্গলবার কেরলের কোচিতে জনসভা করেন রাহুল গান্ধী

হাইলাইটস

  • প্রত্যেক ভারতবাসীর জন্য সর্বনিম্ন আয়ের গ্যারান্টি দেওয়া হবে: রাহুল গান্ধী
  • রাহুল গান্ধী বলেন, “দুই ভারত” বরদাস্ত করবে না কংগ্রেস
  • এমন দেশ নয়, যেখানে ১৫ জন রাজার মতো থাকে: রাহুল গান্ধী
নিউ দিল্লি:

ক্ষমতায় এলে দেশের গরীবদের জন্য সর্বনিম্ন আয়ের গ্যারান্টি দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই প্রতিশ্রুতিকেই তুলে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আক্রমণ শানালেন কংগ্রেস সভাপতি। বললেন, “প্রধানমন্ত্রী যদি ১৫ জন ধনীর সর্বোচ্চ আয়ের গ্যারান্টি দিতে পারেন, তাহলে আমরা প্রত্যেক ভারতবাসীর সর্বনিম্ন আয়ের গ্যারান্টি দিচ্ছি”।

মঙ্গলবার কেরালার কোচিতে জনসভায় যোগ দেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।সেখানেই তিনি বলেন, “গত ৫ বছর ধরে নিজের ১৫ জন বন্ধুর সর্বোচ্চ আয়ের গ্যারান্টি” দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।কংগ্রেস সভাপতি বলেন, “আপনি যদি অনিল আম্বানি হন, তাহলে আপনি সর্বোচ্চ আয়ের গ্যারান্টি পাবেন। কর্ণাটক, কেরল, ওড়িশা থেকে কাজ চুরি গেছে। হিন্দুস্তান অ্যারোনটিক্যালকে সরিয়ে সেই কনট্রাক্ট দেওয়া হয়েছে অনিল আম্বানিকে।গত পাঁচ বছর ধরে এই রসিকতা প্রত্যক্ষ করেছেন দেশবাসী”।

'রাফাল- দাবি'র পর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করলেন কংগ্রেস সভাপতি

এরপরেই আর্থিক অনিয়মে অভিযুক্ত ব্যবসায়ীদের প্রসঙ্গ তুলে ধরেন রাহুল গান্ধী, প্রতিটি ব্যবসায়ীর ক্ষেত্রে আর্থিক পরিমাণ তুলে ধরে বলেন, “নীরব মোদী-৪৫,০০০ কোটি, মেহুল চোক্সি—৩০,০০০ কোটি, বিজয় মালিয়া---১০,০০০ কোটি, ললিত মোদী...”।

এখানেই থামেন নি তিনি। আরও বলেন, “দুই ভারত” বরদাস্ত করবে না কংগ্রেস।তাঁর কথায়, “একটি ভারতে থাকেন রাজার মতো, তাঁরা যা চান তাই পান”।

রাহুল গান্ধীর প্রাক নির্বাচনী এই প্রতিশ্রুতিকে কটাক্ষ করেছে বিজেপি।বিষয়টিকে নির্বাচনী চমক বলে মন্তব্য করেছে তারা।

গরীবদের জন্য এবার বড় প্রতিশ্রুতি রাহুল গান্ধীর

ট্যুইটে রাজ্যবর্ধন সিং রাঠোর লিখেছেন, “রাজস্থান এবং মধ্যপ্রদেশে আপনাদের সরকার এখনও কৃষিঋণ মকুব বা বেকারদের জন্য ৩,৫০০ টাকা ভাতা চালু করতে পারে নি!বিগত ৭০ বছরে কংগ্রেস ফাঁকা প্রতিশ্রুতি দিয়েছে, যা অপরিবর্তিত”।

কংগ্রেসের এই প্রতিশ্রুতি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিরোধীদের একাংশও।

মঙ্গলবার সকালে বিএসপি সুপ্রিমো মায়াবতী বিবৃতিতে বলেন, “কংগ্রেসের “গরীবী হটাও” –এর মতো কি এটাও কি একটা নিষ্ঠুর রসিকতা, নাকি বিজেপি সরকারের ১৫-২০ লাখ টাকা করে গরীবদের অ্যাকাউন্টে দেওয়া এবং আচ্ছে দিনের মতো ফাঁকা প্রতিশ্রুতি”?

রাহুল-প্রিয়াঙ্কাকে আক্রমণ করতে নতুন কোডের ব্যবহার করলেন বিজেপি সভাপতি

তবে কংগ্রেসের এই প্রতিশ্রুতি পূরণের প্রয়োজনীয় অর্থ কোথা থেকে আসবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।দু বছর আগে, ইউনিভার্সাল বেসিক ইনকাম ইন দ্য ইকোনমিক সার্ভে –র তৎকালীন অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম স্বামী বলেন, এই ধরণের প্রকল্পের জন্য এটা সঠিক সময় নয়। ইউনিভার্সাল বেসিক ইনকামের মতো সবার জন্য নয়, কংগ্রেস চায় শুধুমাত্র গরীবদের জন্যই এই প্রকল্প তৈরি করতে।

 

Disclaimer: রাফাল নিয়ে খবর করায় এডিটিভির বিরুদ্ধে ১০,০০০ কোটি টাকার মামলা করেছে অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপ.