This Article is From Jun 27, 2019

“৫ বছরে ৫০,০০০ স্টার্ট আপই লক্ষ্য”, জাপানে ভারতীয়দের সমাবেশে বললেন প্রধানমন্ত্রী: ১০টি তথ্য

G20 summit: বাণিজ্যসহ ইন্দো-মার্কিন চুক্তির বিভিন্ন দিক নিয়ে প্রধানমন্ত্রী মোদি ও ডোনাল্ড ট্রাম্পের আলোচনা হবে।

জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে জাপানে পৌঁছলেন নরেন্দ্র মোদি

ওসাকা: শুক্রবার শুরু হচ্ছেজি-২০ সম্মেলন। সেখানে যোগ দিতে বৃহস্পতিবার জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন ওসাকা পৌঁছাতেই তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ভারতের প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরে শুভেচ্ছা জানান তিনি। আর্থিক জালিয়াতিতে অভিযুক্ত থেকে শুরু করে বুলেট ট্রেনের মতো বিষয়গুলি নিয়ে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি। জি-২০ সম্মেলনের ফাঁকেই বিশ্বের ১০জন নেতার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক হবে আশা করা যায়।তারমধ্যে নজর থাকবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক। দুই দেশের মধ্যে একাধিক বিষয়ে মতবিরোধ রয়েছে, তারমধ্যে বাণিজ্য শুল্ক, রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির মতো বিষয়গুলি রয়েছে।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. বিদেশসচিব বিজয় গোখলে জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাপানের প্রধানমন্ত্রীর বৈঠক উষ্ণ এবং দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে খুবই গঠনমূলক এবং বিস্তারিত আলোচনা হয়েছে। বিদেশসচিব বলেন, “জি-২০ সম্মেলনে তাঁর প্রত্যাশা নিয়ে আলোচনা শুরু করেন শিনজো আবে। আন্তর্জাতিক অর্থনীতিতে আলোকপাতের গুরুত্ব নিয়ে আলোচনা করেন তাঁরা”।
     

  2. বিদেশ সচিব জানান, আগের জি-২০ বৈঠকে আর্থিক জালিয়াতিতে অভিযুক্তদের নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চেষ্টার প্রসঙ্গ তুলে ধরেন শিনজো আবে, পাশাপাশি বলেন, এই সমস্ত দুর্নীতি দমনের বিষয়গুলি নিয়ে আলোচনা করা উচিত জি-২০ দেশগুলির।
     

  3. পরে কোবেতে ভারতীয়দের সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তুলে ধরেন, তাঁর সরকারের লক্ষ্য নিয়ে। সেখানেই তিনি বলেন, “পরবর্তী পাঁচ বছরে, আমরা ভারতকে একটি ৫ ট্রিলিয়ন ইকোনমিক দেশে পরিণত করতে চাই...পাঁচ বছরে ৫০,০০০ স্টার্ট আপই আমাদের লক্ষ্য। ডিজিটাল নিয়ে মানুষের জ্ঞান বাড়ছে এবং ডিজিটাল লেনদেন রেকর্ড পরিমাণে হয়েছে”।
     

  4. পরের দুদিনে, ব্রিকস নেতাদের বৈঠকে জাপান-আমেরিকা-ভারত ত্রিপাক্ষিক এবং রাশিয়া-ভারত-চিন বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
     

  5. এশিয়ার বাজারে চিনের বেড়ে চলা অর্থনীতি এবং সামরিক শক্তিতে উদ্বিগ্ন দেশগুলিকে একসঙ্গে করার জন্য প্রচেষ্টা চালিয়েছে আমেরিকা। তারই ফলস্বরূপ এই ত্রিপাক্ষিক বৈঠক। যদিও আনুষ্ঠানিক সহযোগিতা নিয়ে কোনও প্রচেষ্টা হয় নি।
     

  6. তবে ভারতের সঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠক হতে চলেছে, আমেরিকার, কারণ বাণিজ্যিক বিষয় নিয়ে দুই দেশের মধ্যে অসন্তোষ রয়েছে। চলতি মাসের গোড়ার দিকেই, ২৮টি মার্কিন দ্রব্যের ওপর শুল্ক বাড়িয়েছে নয়াদিল্লি, ১ জুন ভারতের ওপর থেকে বাণিজ্যিক ছাড়ের সুবিধা প্রত্যাহারের পরেই এই সিদ্ধান্ত নেয় ভারত।
     

  7. শুক্রবারই ট্যুইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লেখেন, ভারতের তরফে জারি করা বর্ধিত শুল্ক “গ্রহণযোগ্য নয়” এবং তা প্রত্যাহার করা উচিত। ট্যুইটে তিনি লেখেন, “আমেরিকার ওপর দীর্ঘদিন ধরে বেশী পরিমাণে শুল্ক চাপিয়ে রেখেছে ভারত, সম্প্রতি তা আরও বাড়ানো হয়েছে, বিষয়টি নিয়ে আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলতে চাই। এই শুল্ক গ্রহণযোগ্য নয় এবং তা প্রত্যাহার করা উচিত”।
     

  8. ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্য নিয়ে সরকারি সূত্র, সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছে, উন্নত দেশগুলিতে যে পরিমাণে শুল্ক চালু থাকে, তার তুলনায় ভারতের শুল্ক বেশী নয়।
     

  9. জাপান উড়ে যাওয়ার আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ২০২২ জি-২০ সম্মেলন ভারতে হওয়ার পথে আরও একধাপ অগ্রগতি হিসেবে কাজ করবে ওসাকার বৈঠক। তিনি বলেন, “আমাদের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে আমরা একটি নব ভারতের সূচনা করব”।
     

  10. জি-২০ একটি আন্তর্জাতিক অর্থনৈতিক সংগঠন, যাতে রয়েছে ১৯টি দেশ এবং ইউরোপিয় ইউনিয়ন। আর্থিক এবং অর্থনৈতিক বিষয়গুলিতে জোর দেওয়া হয় এখানে।



Post a comment
.