সমস্ত দিকের চাপেও কাশ্মীর, নাগরিকত্ব আইন, বললেন প্রধানমন্ত্রী মোদি

দেশের বিভিন্ন জায়গায় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভের আবহেই এই মন্তব্য প্রধানমন্ত্রী মোদির

সমস্ত দিকের চাপেও কাশ্মীর, নাগরিকত্ব আইন, বললেন প্রধানমন্ত্রী মোদি

রবিবার নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে রবিবার জনসভা করেন প্রধানমন্ত্রী মোদি

বারাণসী:

নাগরিকত্ব সংশোধন আইন (Citizenship Amendment Act) এবং জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে কেন্দ্রের পদক্ষেপগুলির পুনর্বিবেচনার জল্পনা উড়িয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Minister Narendra Modi) বললেন, সমস্ত দিক থেকে চাপ আসা সত্ত্বেও এই সমস্ত পদক্ষেপগুলি কার্যকর করবে তাঁর সরকার। নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে রবিবার জনসভা করেন তিনি, সেখানেই প্রধানমন্ত্রী বলেন, “জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার হোক, বা নাগরিকত্ব সংশোধন আইন হোক, বহু বছর থেকে এই সিদ্ধান্তগুলির অপেক্ষায় ছিল দেশ”। প্রধানমন্ত্রী বলেন, “এই সমস্ত পদক্ষেপ দেশের স্বার্থে। সমস্ত দিক থেকে চাপ আসা সত্ত্বেও, আমরা এই সিদ্ধান্ত নিয়েছি, এবং আমরা এই সিদ্ধান্তেই থাকব”।

সংবিধানের ৩৭০ ধারা (Article 370), যার মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়, গত বছরের অগস্টে সেই আইন প্রত্যাহার করে সরকার। রাজ্যজুডে় কড়া নিষেধাজ্ঞা জারি করা হয় এবং প্রাক্তন মুখ্যমন্ত্রীদের কঠোর আইনে আটক করে রাখা হয়।

দেশের বিভিন্ন জায়গায় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভের আবহেই এই মন্তব্য প্রধানমন্ত্রী মোদির

২০১৫ সালের আগে তিন মুসলিম অধ্যুষিত দেশ, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে যে সমস্ত অমুসলিম নাগরিক এ দেশে চলে এসেছেন, তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই নাগরিকত্ব সংশোধন আইনে। তার সমালোচকদের দাবি, এই আইন ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের পরিপন্থী।

সমালোচকদের আশঙ্কা, জাতীয় নাগরিকপঞ্জী কার্যকর করতেও এই আইন ব্যবহার করা হতে পারে, সরকারের দাবি, অতীতে ধর্মীয় নিপীড়নের শিকার ব্যক্তিদের সাহায্য করতেই এই আইন আনা হয়েছে।

Listen to the latest songs, only on JioSaavn.com