This Article is From Jun 28, 2019

জাপানে নরেন্দ্র মোদি-ট্রাম্প বৈঠকে উঠে এল ব্যবসা, প্রতিরক্ষা থেকে ৫জি প্রসঙ্গ: ১০টি তথ্য

জাপানের ওসাকায় জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে ট্রাম্প-মোদি বৈঠক। আলোচনা হল নানা বিষয় নিয়ে।

জি২০ শীর্ষ সম্মেলন: নরেন্দ্র মোদি ও ডোনাল্ড দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন।

ওসাকা, জাপান: জাপানের ওসাকায় জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন দুই রাষ্ট্রনেতা। সম্মে‌লনের মধ্যেই এক দ্বিপাক্ষিক বৈঠকে তাঁরা ব্যবসা, প্রতিরক্ষা ও ৫জি-র মতো নানা বিষয় নিয়ে আলোচনা করলেন। পাশাপাশি BRICS নেতাদের সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠকে মোদি বলেন, ‘‘সন্ত্রাসবাদ মানবতার কাছে সবথেকে বড় বিপদ।’’ তিনি জানান, কেবল নিরীহ মানুষদের হত্যা করাই নয়, অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক স্থিতিশীলতাকেও প্রভাবিত করে। ব্যবসায়িক শুল্ক ও রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির মতো বেশ কিছু বিষয়ে মতানৈক্য তৈরি হয়েছে ভারত ও আমেরিকার মধ্যে। সেই পরিস্থিতিতে মোদি-ট্রাম্প বৈঠক খুবই তাৎপর্যপূর্ণ ছিল। বৃহস্পতিবার মোদি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠক হয়। সেখানেও বিবিধ বিষয়ে আলোচনা হয়। তার মধ্যে উল্লেখযোগ্য বুলেট ট্রেন প্রকল্প ও পলাতক অর্থনৈতিক অপরাধী প্রসঙ্গ। দু’দিনের জি২০ সম্মেলনে মোদি ট্রাম্প সহ ১০জন বিশ্বনেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে জানা গিয়েছে। শুক্রবারই এই সম্মেলন শুরু হয়েছে।

রইল নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের সেরা ১০ আপডেট:

  1. ‘‘আমরা খুব ভালো বন্ধু হয়ে উঠেছি। আমাদের দুই দেশ কখনও এতটা কাছাকাছি আসেনি। এটা আমি নিশ্চিত করে বলতে পারি। আমরা অনেকগুলি বিষয়ে একসঙ্গে কাজ করব যার মধ্যে সেনাও আছে। আমরা আজ বাণিজ্য নিয়েও কথা বলব।'' মোদির পাশে বসে একথা জানান ডোনাল্ড ট্রাম্প। ব্যবসায়িক শুল্ক নিয়ে দুই দেশের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে। সেদিক থেকে এই বৈঠকের বিশেষ গুরুত্ব রয়েছে। ভারত ২৮টি মার্কিন পণ্যের উপরে শুল্ক আরোপ করেছে এমাসের শুরুতে। তার আগে আমেরিকা ১ জুন দীর্ঘদিনের বাণিজ্যিক অনুমোদন প্রত্যাহার করে নেয়। তারপরই এই সিদ্ধা‌ন্ত ভারতের।
     

  2. বৃহস্পতিবার একটি টুইটে ট্রাম্প জানান, এভাবে প্রতিশোধমূলক ভাবে ভারতের শুল্ক আরোপ করার বিষয়টি ‘গ্রহণযোগ্য নয়'। তিনি দাবি করেন, এটা তুলে নিতেই হবে। সেই কারণে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে তিনি উন্মুখ বলে জানান মার্কিন রাষ্ট্রপতি।
     

  3. প্রতিক্রিয়ায় সংবাদ সংস্থাকে সরকারি সূত্র জানায়, ভারত যে শুল্ক নিচ্ছে তা অন্য উন্নয়নশীল দেশের মতো বেশি নয়। বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়াল জানান, কেন্দ্রীয় সরকার জাতীয় স্বার্থকে ক্ষুণ্ণ করে বাণিজ্য ক্ষেত্রে কোনও আপস করবে না ভারত।
     

  4. দুই নেতা ভারতের রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি নিয়ে কোনও কথা বলেননি বলে জানিয়েছেন বিদেশ সচিব বিজয় গোখেল। এর আগে আমেরিকা রাশিয়ার থেকে ভারতের ক্ষেপণাস্ত্র কেনার ব্যাপারে আপত্তি জা‌নিয়ে ওই চুক্তি বাতিল করতে বলে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, ভারত এই বিষয়ে এগিয়ে যাবে।
     

  5. ট্রাম্প মোদিকে নির্বাচনে জয়ের অভিনন্দন জানিয়ে বলেন, ‘‘এটা দারুণ জয়। খুব বড় জয়, আপনার এটা প্রাপ্য... আপনি এবং আপনার দক্ষতার প্রতি দারুণ শ্রদ্ধা প্রদর্শন। সবাইকে একসঙ্গে করার ব্যাপারে আপনি দারুণ কাজ করেছেন। আমার মনে পড়ছে, প্রথম বার যখন আপনি ক্ষমতায় এলেন, তখন অনেক সংঘাত ছিল। অনেকেই পরস্পরের সঙ্গে লড়াই করছিল। কিন্তু এখন তারা সবাই একসঙ্গে হয়েছে।'' মোদির ক্ষমতায় প্রত্যাবর্তনের পরে এটাই দুই নেতার প্রথম সাক্ষাৎ।
     

  6. মোদি-ট্রাম্প দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে বলতে গিয়ে বিদেশ সচিব বিজয় গোখলে জানান, ‘‘ইরান বিষয়ে আমাদের প্রাথমিক ফোকাস ছিল সেখানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার। বহু দিক থেকেই অস্থিরতা কাজ করছে ওখানে। কেবল শক্তি সম্পদের প্রয়োজনেই নয়, উপসাগরীয় অঞ্চলে বসবাসকারী আশি লক্ষ ভারতীয় বাস করছেন, তাঁদের জন্যও।''
     

  7. মোদি-ট্রাম্প বৈঠকের আগে একটি ত্রিপাক্ষিক বৈঠকে বসেন মোদি, ট্রাম্প ও শিনজো আবে। ভারত-মার্কিন-জাপান ত্রিপাক্ষিক বৈঠকের পাশাপাশি মোদি কথা বলেন BRICS (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) নেতাদের সঙ্গেও। তাঁদের মধ্যে ছিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং ও রাশিয়ার ভ্লাদিমির পুতিন। মোদি তাঁদের বলেন, ‘‘সন্ত্রাসবাদ মানবতার কাছে সবথেকে বড় বিপদ। কেবল নিরীহ মানুষদের হত্যা করাই নয়, অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক স্থিতিশীলতাকেও প্রভাবিত করে।''
     

  8. বৃহস্পতিবার শিনজো আবের সঙ্গে মোদির বৈঠক ছিল উষ্ণতাপূর্ণ। ভারত-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে দু'জেনর মধ্যে ‘‘অত্যন্ত গঠনমূলক ও বিস্তারিত আলোচনা'' হয়। বিদেশ সচিব জানিয়েছেন, ‘‘বিশ্ব অর্থনীতির দিকে ফোকাস করার প্রয়োজনীয়তা নিয়ে তাঁরা কথে বলেন।'' পাশাপাশি পলাতক অর্থনৈতিক অপরাধী প্রসঙ্গেও তাঁদের মধ্যে কথা বলে জানান সচিব।
     

  9. জাপানের উদ্দেশে যাত্রা করার আগে মোদি জানান, দু'দিন ওসাকা সফর ২০২২ সালে ভারতে জি২০ শীর্ষ সম্মেলন আয়োজন করার গুরুত্বপূর্ণ ভিত্তিপ্রস্তর হতে পারে। সেই বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। ‘নতুন ভারত'-এর কথা বলেন প্রধানমন্ত্রী।
     

  10. জি২০ শীর্ষ সম্মেলনে ১৯টি সদস্য দেশ ও ইউরোপীয় ইউনিয়ন একসঙ্গে যোগ দেয়। অর্থনৈতিক বিষয়ের মতো নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয় সেখানে।



Post a comment
.