রোহিঙ্গা সমস্যা নিয়ে বইতে ভুল ছবি দিল মায়ানমার সেনা

ছবি নিয়ে ভুল তথ্য দিয়ে ইতিমধ্যেই তুমুল বিতর্কে জড়িয়ে পড়া এই বইটি প্রকাশিত হয় চলতি বছরের জুলাই মাসে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রোহিঙ্গা সমস্যা নিয়ে বইতে ভুল ছবি দিল মায়ানমার সেনা

বইটিতে রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী বলে তাদের ‘বাঙালি’ নামে অভিহিত করা হয়েছে।


একটি প্রায় ধূসর সাদা-কালো ছবি। সেখানে দেখা যাচ্ছে, দুটি মৃতদেহের ওপর দাঁড়িয়ে রয়েছে একজন মানুষ। তাদের খোঁচাচ্ছে বেলচা জাতীয় একটি বস্তু দিয়ে। ছবিটির তলায় ক্যাপশন লেখা, এইরকম নৃশংসভাবেই স্থানীয়দের খুন করেছিল বাঙালিরা। রোহিঙ্গা সমস্যার ওপর ভিত্তি করে একটি নতুন বই বের করেছে মায়ানমার সেনা। এই ছবিটি রয়েছে ওই বইটিতেই। মায়ানমারের 1940-এর দশকের ভয়াবহ দাঙ্গার কথা উল্লেখ করা হয়েছে ওই বইটিতে। বইটিতে লেখা রয়েছে, যে ছবিটি দেখা যাচ্ছে, তা আসলে রোহিঙ্গাদের হাতে বৌদ্ধদের মৃত্যুর ছবি। বইটিতে রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী বলে তাদের ‘বাঙালি’ নামে অভিহিত করা হয়েছে।


যদিও, সংবাদসংস্থা রয়টার্সের তথ্য জানাচ্ছে সম্পূর্ণ অন্য কথা। যে ছবিটি এই বইতে ব্যবহার করে গত শতাব্দীর চল্লিশের দশকের দাঙ্গার ছবি বলে চালানো হয়েছে, তা আসলে একাত্তর সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ের ছবি। যে যুদ্ধে কয়েক হাজার বাঙালিকে হত্যা করেছিল পাকিস্তানি সেনা।

ছবি নিয়ে ভুল তথ্য দিয়ে ইতিমধ্যেই তুমুল বিতর্কে জড়িয়ে পড়া এই বইটি প্রকাশিত হয় চলতি বছরের জুলাই মাসে। রয়টার্স জানিয়েছে, তিনটি ছবির মধ্যে দুটি ছবি আসলে তোলা হয়েছে যথাক্রমে বাংলাদেশ ও তানজানিয়াতে। তৃতীয় ছবিটির ক্যাপশনে লেখা ছিল, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে প্রবেশ করছে মায়ানমারে। যার বাস্তবটা ঠিক এর বিপরীত। অর্থাৎ, রোহিঙ্গাদের দেশ ছাড়ার ছবিকেই রোহিঙ্গাদের দেশে আসার ছবি বলে চালিয়ে দেওয়া হয়েছে।

সরকারি মুখপাত্র জউ হতায় এবং মায়ানমার সেনার এক মুখপাত্র এই বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। মায়ানমার সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের সচিব ইউ মিএও মিন্ত মউং-ও এই বিষয়ে একটি কথা বলতেও রাজি হননি।

একশো সতেরো পাতার বই “মায়ানমার পলিটিক্স অ্যান্ড দ্য তাতমাদউ: পার্ট ওয়ান” নিয়ে এইভাবেই বিতর্ক দানা বেঁধেছে। গত বছর সাত লক্ষ রোহিঙ্গার রাখিনে ছেড়ে বাংলাদেশ পালিয়ে যাওয়ার ঘটনাটিরও উল্লেখ করা আছে বইটিতে। দেওয়া আছে বিস্তারিত তথ্য। প্রসঙ্গত, মায়ানমারের সেনাবাহিনীকে সরকারিভাবে ‘তাতমাদউ’ বলে অভিহিত করা হয়।
 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................