‘অত্যাচারিত মনে হচ্ছে’, প্রতিদিন অযোধ্যা মামলা শুনানি প্রসঙ্গে মত আইনজীবী ধাওয়ানের

বর্ষীয়ান আইনজীবী রাজীভ ধাওয়ান মুসলিম দলের হয়ে লড়ছেন আদালতে। সপ্তাহে পাঁচদিন অযোধ্যা মামলার শুনানির বিরোধীতা করেছেন তিনি।

 Share
EMAIL
PRINT
COMMENTS
‘অত্যাচারিত মনে হচ্ছে’, প্রতিদিন অযোধ্যা মামলা শুনানি প্রসঙ্গে মত আইনজীবী ধাওয়ানের

সুপ্রিম কোর্টের সংবিধান বেঞ্চ অযোধ্যা জমি বিবাদ মামলার শুনানি করছে


নয়াদিল্লি: 

সপ্তাহের পাঁচ দিনই অযোধ্যার বিতর্কিত জমি (Ayodhya Land Disput) মামলার শুনানি হবে শীর্ষ আদালতে। নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই সিদ্ধান্ত আসলে ‘অত্যাচারের সমান।' শুক্রবার মামলার শুনানি পর্বে প্রধান বিচারপতির বেঞ্চকে জানালেন অযোধ্যার বিতর্কিত জমি মামলার মুসলিম দলের আইনজীবী রাজীভ ধাওয়ান (advocate Rajeev Dhavan)। এই সিদ্ধান্তের বদল না হলে তিনি এই মামলার দায়িত্ব থেকে অব্যাহতি (not be able) নেবেন বলেও জানিয়ে দেন। বর্ষীয়ান আইনজীবীর মতে, ‘প্রতিদিন এই মামলার জন্য সুপ্রিম কোর্টকে (Supreme Court) সহায়তা করা অসম্ভব। এর দ্রুত শুনানির ফলে মামলাতেও তার প্রভাব পড়তে পারে। এই সিদ্ধান্তে নিজেকে অত্যাচিত মনে হচ্ছে।' বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচুদ, অশোক ভূষণ এবং এসএ নাজির সমন্বিত বেঞ্চকে একথা বলেন বর্ষীয়ান আইনজীবী। 

‘‘জন্মস্থান কী করে মা‌মলা করতে পারে'': অযোধ্যা মামলায় প্রশ্ন সুপ্রিম কোর্টের

অযোধ্যা মামলায় (Ayodhya Case) এলাহাবাদ হাইকোর্টের (Allahabad High Court) রায়ের পর এই মামলার শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে। কিন্তু অতি দ্রুত তা শেষ করা যায় না। মনে করেন অযোধ্যা মামলায় মুসললিম দলের আইনজীবী রাজীভ ধাওয়ান (Rajeev Dhavan)। প্রতিদিন শুনানি না করার আবেদনের অন্যতম কারণ হিসাবে তিনি তুলে ধরেন, ‘এই ধরনের মামলায় উর্দু ও সংস্কৃততে লেখা বহু বিষয় তথ্য আকারে তুলে ধরতে হয়। ফলে তার অনুবাদ প্রয়োজন। রাতারাতি তা হওয়া অসম্ভব।'

আইনজীবী রাজীভ ধাওয়ানের (Rajeev Dhavan) অভিযোগ, ‘অযোধ্যা মামলায় এলাহাবাদ হাইকোর্টের রায় বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড় ছাড়া অন্য কেউ তেমনভাবে পড়েননি।' তিনি মামলা থেকে অব্যহতিরও কথা জানিয়েছেন। বর্ষিয়ান আইনজীবীর এই আবেদনের জবাবে প্রধান বিচারপতি গগৈ (CJI Gogoi) জানিয়ে দেন, ধাওয়ানের কথা নোট করে রাখা হল। আদালত তাঁকে নিশ্চই সিদ্ধান্ত জানাবে। 

মধ্যস্থতা প্রক্রিয়া ব্যর্থ হয়েছে অযোধ্যায়, দাবি সূত্রের

সুপ্রিম কোর্টে (Supreme Court) বর্তামানে রাম লালা ভিরাজমানের পক্ষে সিনিয়র অ্যাডভোকেট কে পরাসরণের (K Parasaran) জমা দেওয়া তথ্যের ভিত্তিতে শুনানি এগিয়ে চলেছে। প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট জানিয়েছে, এবার থেকে সোম থেকে শুক্রবার পর্যন্ত অযোধ্যা মামলার শুনানি হবে। সাংবিধানিক বেঞ্চে নথিভূক্ত মামলার ক্ষেত্রে এই ধরণের নির্দেশ নজিরবিহীন। কোনও মামলা দৈনন্দিন চলবে বললে সপ্তাহে তিন দিন বলে তা বিবেচিত হত। অযোধ্যার ক্ষেত্রে সেই প্রথা ভাঙা হল। 

বৃহস্পতিবার মামলার শুনানিতে রাম লালা ভিরাজমানের (Ram Lalla Virajmaan) পক্ষে সিনিয়র অ্যাডভোকেট কে পরাসরণ আদালতে বলেন, রামের জন্মস্থান এমন এক জায়গা যেখানে কোটি কোটি মানুষের আবেগ জড়িয়ে। এই জন্মস্থান এক ও অভিন্ন। জবাবে, সাংবিধানিক বেঞ্চের সদস্য বিচারপতি অশোক ভূষণ জানতে চান, অযোধ্যায় রাম জন্মস্থানের আইনি বৈধতা কোথায়? রামের জন্মস্থান এক ও অভিন্ন প্রমাণ হবে কিভাবে? 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................