নির্সগের তাণ্ডবের আশঙ্কায় মুম্বইয়ের উপকূলবর্তী এলাকায় জারি নিষেধাজ্ঞা

Cyclone Nisarga: ঘূর্ণিঝড়ের কারণে মহারাষ্ট্র, গুজরাট, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতে জারি হাই অ্যালার্ট

নির্সগের তাণ্ডবের আশঙ্কায় মুম্বইয়ের উপকূলবর্তী এলাকায় জারি নিষেধাজ্ঞা

Cyclone Nisarga: ঘূর্ণিঝড় নিসর্গ বুধবার বিকেলে মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়তে পারে

হাইলাইটস

  • আরব সাগরে গভীর নিম্নচাপ থেকেই শক্তি সঞ্চয় করে মারাত্মক হয়েছে "নিসর্গ"
  • বুধবার দুপুরের মধ্যেই মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় এই ঝড় আছড়ে পড়বে
  • ঘূর্ণিঝড় মোকাবিলায় কেন্দ্রের তরফে সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী
মুম্বই:

বুধবার দুপুরের মধ্যেই মুম্বইয়ের (Mumbai) উপকূলবর্তী এলাকায় প্রবল বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় নিসর্গ (Cyclone Nisarga), এমনই আশঙ্কার কথা শুনিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর। ইতিমধ্যেই মুম্বইয়ের সমুদ্র সৈকতে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। এই সময় কোনও মানুষ যাতে ঘরের বাইরে না বের হন সেই জন্যে মুম্বই পুলিশের তরফ থেকে বিভিন্ন জায়গায় ঘোষণা করে সকলকে সতর্ক করে দেওয়া হচ্ছে। আরব সাগরের উপর ঘনীভূত প্রবল নিম্নচাপই এই ঘূর্ণিঝড় নিসর্গের আকার নিয়েছে বলে জানা গেছে। ভয়ঙ্কর শক্তিশালী ওই ঘূর্ণিঝড়ের কারণে শুধু মহারাষ্ট্রই (Maharashtra) নয়, গুজরাট, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতেও জারি করা হয়েছে প্রবল সতর্কতা। বুধবার সকাল থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সমুদ্রের কাছে এবং উপকূলবর্তী এলাকায় যাতায়াতের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কেউ সমুদ্র বা উপকূলে গেলে তাঁর বিরুদ্ধে অপরাধদমনমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে স্পষ্ট জানিয়েছে পুলিশ প্রশাসন।

এমনিতেই দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে মহারাষ্ট্রে। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের রাজত্বে ঘটা এই কোভিড সঙ্কটের মধ্যেই আবার নিসর্গের হানা, তাই সব মিলিয়ে আতঙ্কে ভুগছেন সেখানকার মানুষজন।

দুপুরের মধ্যেই মুম্বইয়ের কাছে আলিবাগে ১১০ কিমি বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় নিসর্গ, ৬ ফুট উঁচু ঢেউ উঠতে পারে সমুদ্রে

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ইতিমধ্যেই এক টেলিভিশন বার্তায় মুম্বইবাসীদের আগামী ২ দিন অন্তত  "বাড়ির ভিতরেই থাকার" অনুরোধ করেছেন। এই প্রবল ঘূর্ণিঝড়ের ধাক্কায় বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎবিহীন থাকতে পারে বলেও আগাম সতর্ক করে দিয়েছেন তিনি। "আপনার কাছে থাকা মুম্বই সহ অন্যান্য গ্যাজেটগুলি চার্জ দিয়ে রাখুন এবং সম্ভব হলে জরুরী আলোগুলোকেও চার্জ দিয়ে প্রস্তুত রাখুন", একথাও বলেন তিনি ।

Live Updates: প্রবল ঝড় নিসর্গের মুখে মহারাষ্ট্র, হাই এলার্ট জারি মুম্বইতে

সাইক্লোন নিসর্গের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার, ফলে ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া দিতে পারে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার বিকেলে, কেন্দ্রীয় আবহওয়া দফতর জানায়, “আগামী কয়েকঘণ্টায় সেটি উত্তর দিকে ধেয়ে আসতে পারে, তারপর উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিতে পারে এবং উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাট উপকূল দিয়ে মহারাষ্ট্রের আলিবাগ সংলগ্ন এলাকা দিয়ে যেতে পারে ৩ জুন”।

ইতিমধ্যেই কিছু করোনা রোগী সহ হাজার দশেকেরও বেশি মানুষজনকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিরাপদ স্থানে পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহারাষ্ট্র এবং গুজরাটের মুখ্যমন্ত্রী, দমন ও দিউয়ের শীর্ষ প্রশাসনিক আধিকারিক এবং দাদরা ও নগর হাভেলির শীর্ষ আধিকারিকের সঙ্গেও কথা বলেছেন এবং তাঁদের কেন্দ্রের পক্ষ থেকে সবরকমের সহায়তার আশ্বাস দিয়েছেন।

জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী বা এনডিআরএফের মোট ৪০ টি দল মহারাষ্ট্র, গুজরাট এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে মোতায়েন করা হয়েছে। উদ্ধারকাজে সহায়তার জন্যে প্রস্তুত থাকতে বলা হয়েছে ভারতীয় সেনা জওয়ান, নৌবাহিনী, বিমানবাহিনী এবং উপকূলরক্ষী বাহিনীকেও।