৮৮ বছর পরে ঘোড়ায় চড়ে টহল পুলিশের

Republic Day-র প্যারেড এবছর অনুষ্ঠিত হবে Shivaji Park-এ। তারই মহড়ায় শহরের পথে নেমেছিল পুলিশ ঘোড়সওয়ার বাহিনি।

৮৮ বছর পরে ঘোড়ায় চড়ে টহল পুলিশের

আরও ৩০টি ঘোড়া আসছে বাহিনিতে

মুম্বই:

৮৮ বছর আগে Mumbai-এর রাস্তায় প্রায়ই হল দিতে দেখা যেত Mounted Policeকে। ঘোড়ার খুরের খটখটানিতে সজাগ হত আমচি মুম্বই। দীর্ঘ বছর পরে সেই দৃশ্য আবার দেখা গেল রবিবার। Republic Day-র প্যারেড এবছর অনুষ্ঠিত হবে Shivaji Park-এ। তারই মহড়ায় শহরের পথে নেমেছিল পুলিশ ঘোড়সওয়ার বাহিনি। রবিবার একথা জানালেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রী Anil Deshmukh। মন্ত্রী আরও জানান, ১৯৩২-এ শহরে ক্রমশ যানবাহনের সংখ্যা বাড়তে থাকায় ধীরে ধীরে স্মৃতি হয়ে যায় মাউন্টেড পুলিশ বাহিনি।

'শুধু ভাষণ দিয়ে গেলেন!' মোদিকে ফের কটাক্ষ অনুরাগের

স্বরাষ্ট্রমন্ত্রীর আরও দাবি, এখন প্রশাসনের দ্রুত যাতায়াতের জন্য জিপ, মোটর সাইকেল আছে। কিন্তু, ঘিঞ্জি, জনবহুল এলাকায় এখনও মাউন্টেড পুলিশের প্রয়োজন আছে। যেখানে যান চলাচল করতে পারে না সেখানে অপরধা দমনে ঘোড়ায় চড়ে সহজেই পৌঁছে যেতে পারবে এই বিশেষ বাহিনি। স্বাধীনতার পরে এই প্রথম কোনও শহর আরও একবার পেতে চলেছে এই বিশেষ বাহিনি। এছাড়াও, উৎসবের সময় সমুদ্র সৈকতে টলদারির জন্যও উপযুক্ত ঘোড়সওয়ার বাহিনি। আর ঘোড়ার পিঠের ওপর থাকায় অনেক উঁচু থেকে অনেক দূপ পর্যন্ত দেখতে পাবে এই বাহিনি। তাই, একজন ঘোড়সওয়ার ৩০ জন পদাতিক বাহিনির সমান।

কাশ্মীর পদক্ষেপের প্রতিবাদে পদত্যাগী আইএএস আধিকারিক আটক প্রয়াগরাজে

এই ভাবনা থেকেই মন্ত্রী জানিয়েছেন, শুধু মুম্বই নয়, পুণে, নাগপুরের মতো শহরেও আস্তে আস্তে চালু করা হবে এউ বাহিনি। আগামী ছয় মাসের মধ্যে আনা হবে আরও ৩০টি ঘোড়া এবং ৩২ জন কনস্টেবল। আসবেন সাব ইনস্পেক্টর, পিএসআই-ও। তাঁর কথায়, "বর্তমানে ১৩ টি ঘোড়া কেনা হয়েছে। আগামী ছয় মাসে কেনা হবে আরও। আন্ধেরির মারোলে আড়াই একর জমির উপর তৈরি হবে আস্তাবল।" 

Listen to the latest songs, only on JioSaavn.com