Bullet Train: ভাড়া মাথাপিছু ৩ হাজার টাকা, জানাল কর্তৃপক্ষ

Bullet Train: ন্যাশনাল হাই স্পিড কর্পোরেশন থেকে জানানো হয়েছে, মুম্বই-আহমেদাবাদগামী বুলেট ট্রেনের মাথাপিছু ভাড়া হতে চলেছে আনুমানিক ৩ হাজার টাকা

 Share
EMAIL
PRINT
COMMENTS
Bullet Train: ভাড়া মাথাপিছু ৩ হাজার টাকা, জানাল কর্তৃপক্ষ

Mumbai Ahmedabad Bullet Train: মোট ৭০টি ট্রিপ হবে বুলেট ট্রেনের


আহমেদাবাদ: 

বৃহস্পতিবার, ন্যাশনাল হাই স্পিড কর্পোরেশন (NHSRCL) থেকে জানানো হয়েছে, মুম্বই-আহমেদাবাদগামী বুলেট ট্রেনের মাথাপিছু ভাড়া হতে চলেছে আনুমানিক ৩ হাজার টাকা। একথা জানার পরেই যাত্রী সাধারণের একাংশের মত, যেমন দ্রুতগতিতে পৌঁছে দেবে বুলেট ট্রেন ঠিক ততটাই ঊর্ধ্বমুখী তার ভাড়া। 

প্রসঙ্গত, ১,৩৮০ হেক্টর জমি বরাদ্দ করা হয়েছিল মুম্বই-আহমেদাবাদ হাই স্পিড করিডোরের জন্য। আপাতত তার মধ্যে ৬২২ হেক্টর অর্থআৎ মোট জমির মাত্র ৪৫ শতাংশ কাজে লাগানো হয়েছে। গুজরাট থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত এই জমির বেশ কিছু অংশ বেসরকারি, সরকারি, বন বিভাগ এবং রেলওয়ের।

মেট্রো-সুড়ঙ্গের কাজ চলায় বাড়িছাড়া,হোটেলে অসুস্থ বৃদ্ধা,হাসপাতালে মৃত্যু

বুলেট ট্রেন কর্তৃপক্ষের তরফ থেকে আরও জানানো হয়েছে, কাজ শেষ হলে যাতায়াত মিলিয়ে ট্রেনটি মোট ৭০ ট্রিপ ভাড়া খাটবে। টিকিটের দাম আনুমানিক ৩ হাজার টাকা। কাজ শুরু হবে আগামী বছর অর্থআৎ ২০২০ সাল থেকে।একাধিক প্যাকেজের মধ্যে ভাপি-ভদোদরার মধ্যে ২৩৭ কিমির একটি প্যাকেজ এবং ভদোদরা-আহমেদাবাদের মধ্যে ৮৭ কিমি দীর্ঘ আরেকটি প্যাকেজ নির্ধারিত করা হয়েছে। 

কর্তৃপক্ষের তরফ থেকে শ্রী খারে বলেন, "প্রকল্পটিকে ২৭টি প্যাকেজে ভাগ করা হয়েছে। ইতিমধ্যে মহারাষ্ট্রে আন্ডার-সাগর টানেল সহ চারটি বড় সিভিল ওয়ার্ক প্যাকেজগুলির জন্য টেন্ডার জারি হয়েছে। আশা, আগামী বছরের মার্চ বা এপ্রিলের মধ্যে এই কাজ শুরু হবে। প্রকল্পের আনুমানিক খরচ ১.০৮ লক্ষ কোটি টাকা। চেষ্টা করা হচ্ছে ২০২৩-এর ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার।" 

সংসদভবন, মন্ত্রকের দফতরগুলি ঢেলে সাজানোর পরিকল্পনা

তাঁর কথায়, "গুজরাটে আমরা যে প্রায় ৫,৩০০ টি বেসরকারি জমি অধিগ্রহণের কথা বলেছি তার মধ্যে ইতিমধ্যে প্রায় ২,৬০০টি জমি অধিগ্রহণ করা হয়েছে। গুজরাটের কৃষকরা এই প্রকল্পের বিরোধী নন। যেহেতু 'জন্ত্রী' অর্থাৎ সরকার থেকে নির্ধারিত জমির দাম ২০১১ সালের পরে আর সংশোধিত হয়নি, তাই ক্ষতিপূরণ চূড়ান্ত করার আগে এই দাম আগে সংশোধনের প্রয়োজন।"

তিনি আরও যোগ করেন, মোট ১৯৮ টি ক্ষতিগ্রস্থ গ্রামগুলির বেশিরভাগেরই সমাধান হয়েছে। বাকি মাত্র ১৫টি গ্রাম। প্রসঙ্গত, বুলেট ট্রেনের জন্য নতুন রেল স্টেশনের প্ল্যাটফর্ম নিত্য রেল পরিষেবার নং প্ল্যাটফর্ম নং ১০, ১১ এবং ১২-এর পূর্বদিকে অবস্থিত রেললাইন ধরে নির্মিত হবে। বুলেট ট্রেন করিডোরে আহমেদাবাদ ও মুম্বইয়ের মধ্যে ৫০৮ কিমি জুড়ে মোট ১২ টি স্টেশন থাকবে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................