করোনা ভাইরাসের জেরে “মুজিব বর্ষ”-এর উদ্বোধন স্থগিত করল বাংলাদেশ

নয়াদিল্লিতে সূত্র মারফৎ জানা গিয়েছে, সেই অনুষ্ঠানে যোগ দেবেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

করোনা ভাইরাসের জেরে “মুজিব বর্ষ”-এর উদ্বোধন স্থগিত করল বাংলাদেশ

১৭ মার্চ ঢাকা প্যারেড গ্রাউন্ডে বিশাল অনুষ্ঠানের মাধ্যমে মুজিব বর্ষের অনুষ্ঠানের উদ্বোধন হওয়ার কথা ছিল

ঢাকা:

শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) জন্ম শতবর্ষ (Mujib Year) অনুষ্ঠানের উদ্বোধন স্থগিত করল বাংলাদেশ (Bangladesh), ১৭ মার্চ উদ্বোধন হওয়ার কথা ছিল মুজিববর্ষের। সেদেশে তিনজনের শরীরে করোনা (Coronavirus) ভাইরাসের সংক্রমণ মেলায় এই সিদ্ধান্ত নিয়েছে ওপার বাংলা। ১৭ মার্চ ঢাকা প্যারেড গ্রাউন্ডে বিশাল অনুষ্ঠানের মাধ্যমে মুজিব বর্ষের অনুষ্ঠানের উদ্বোধন হওয়ার কথা ছিল, একবছর ধরে সেই অনুষ্ঠান চলার কথা, বিভিন্ন দেশের প্রচুর অতিথিতে আমন্ত্রণ জানানো হয়েছে সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য, তাঁদের মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তবে নয়াদিল্লিতে সূত্র মারফৎ জানা গিয়েছে, সেই অনুষ্ঠানে যোগ দেবেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রবিবার সেদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, “বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে, আগে থেকে নির্ধারিত মুজিববর্ষের দিন পুনরায় স্থির করা হবে”। তিনি আরও বলেন, “আমরা বিদেশি অতিথিদের অনুষ্ঠানের সময় পরিবর্তিত করা সম্পর্কে জানাব, তাঁরা আসতে পারবেন কিনা, সেটা তাঁদের ওপরেই ছেড়ে দেওয়া হবে”।

আন্তর্জাতিক নারী দিবসের আগে একসঙ্গে কেন গর্জে উঠলেন দুই বাংলার পুরুষরা?

অনুষ্ঠানের আড়ম্বরও কিছুটা কমাতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তবে অনুষ্ঠানের স্থান এখনও নির্ধারিত করা যায়নি, সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন অনুষ্ঠান কমিটির মুখ্য আহ্বায়ক কামাল আব্দুল নাসের।

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারিকেও আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ, অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে একটি বিশেষ সংসদীয় অধিবেশনে তাঁদের বক্তব্য রাখতে বলা হয়েছে। গণভবনে কামাল আব্দুল নাসের কার্যকর্তাদের জানান, “বিশাল জমায়েতের পরিবর্তে একটি উদ্বোধনী অনুষ্ঠান হবে”। তিনি জানান, বিদেশি অতিথি, যে সমস্ত রাষ্ট্রপ্রধানের অনুষ্ঠানে হাজিরার কথা ছিল, বছরভর এই অনুষ্ঠানের অনুষ্ঠানের উদ্বোধনে পরিবর্তিত সময়ে তাঁরা যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশে জন্ম, দিল্লির সবচেয়ে প্রাচীন ভোটার কালীতারা মণ্ডলের বয়স ১১১

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন শেখ মজিবুর রহমান, এবং পরে ১৯৭১ সালের ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী পদে আসেন, ১৯৭৫ এর ১৫ অগস্ট তাঁকে হত্যা করা হয়। বাংলাদেশের স্বাধীনতার পিছনে তাঁর অসামান্য অবদান বিবেচনা করা হয়। বাংলাদেশের মানুষ তাঁকে বঙ্গবন্ধু বলেই জানেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁরই কন্য।

রবিবার বাংলাদেশে তিনজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ মেলে।  দুজন ইতালি থেকে ফেরায় তাঁদের শরীরে করোনা ভাইরাস মিলেছে, তিনি ফিরে আসায় তৃতীয়জনের শরীরেও সংক্রমণ হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)