জল মেশানো দুধের পর Mid-Day Meal-এ ডালে মরা ইঁদুর

মিড ডে মিলের ডালে ভাসতে দেখা গেছে মরা ইঁদুর! মঙ্গলবারের এই ঘটনা প্রকাশ্যে আসতেই ফের তোলপাড় দেশীয় রাজনীতি।

ভেজাল দুধের পর মিড ডে মিলে মরা ইঁদুর!

লখনউ:

এক সপ্তাহ আগেই সোনভদ্রের একটি স্কুলের মিড ডে (Mid-Day Meal) মিলে দরাজ হাতে দুধে জল মেশাতে দেখা গেছিল। এবার সেই তালিকায় নাম লেখাল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুজাফফরনগরের একটি স্কুল। সেখানে মিড ডে মিলের ডালে ভাসতে দেখা গেছে মরা ইঁদুর! মঙ্গলবারের এই ঘটনা প্রকাশ্যে আসতেই ফের তোলপাড় দেশীয় রাজনীতি। পড়ুয়াদের জীবন নিয়ে ছেলেখেলা করছে কেন্দ্র, এমন কথা শোনা যাচ্ছে বহু রাজনীতিবিদ ও সাধারণের মুখ। খবর, বিষয়টি নজরে আসামাত্র তড়িঘড়ি খাবার দেওয়া বন্ধ করে দেয় স্কুল কর্তৃপক্ষ। ততক্ষণে সেই ডাল খেয়ে অসুস্থ হয়ে পড়ে বেশ কিছু পড়ুয়া। গা-ঘিনঘিনে এই দৃশ্য দেখে বমিও করে ফেলে অনেকেই। 

Bhopal Gas Tragedy: ৩৫ বছর পূর্ণ হল ভয়াবহ ভোপাল গ্যাস দুর্ঘটনার

জানা গেছে, মুজফফরনগর থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে হাপুরের ‘জনকল্যাণ সংস্থা কমিটি' নামে একটি স্বেচ্ছ্বাসেবী সংস্থা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এই ডাল বানিয়েছিল। সেই ডাল খেয়ে গ্রহণের কমপক্ষে ন-জন শিশু এবং একজন শিক্ষক অসুস্থ হয়ে পড়েন একটু পরেই। তাঁদের ভর্তি করা হয় স্থানীয় হাসপাতালে। যদিও ঘণ্টাখানেক পরে ছেড়েও দেওয়া হয়। এক প্রত্যক্ষদর্শী ছাত্রের কথায়, ডালের পাত্রের একেবারে তলায় ভাসছিল ওই মরা ইঁদুর। হাতা দিয়ে ডাল তুলতে গিয়েই তার চোখে পরে ওই দৃশ্য। ততক্ষণে ১৫ জন সহপাঠী খেয়েছে সেই ডাল।

ঘটনা প্রকাশ্যে আসতেই সাংবাদিক সম্মেলনে স্থানীয় শিক্ষা বিভাগের এক উচ্চপস্থ অফিসার রাম সাগর ত্রিপাঠী দুর্ভাগ্যজনক ঘটনা বলে বর্ণনা করেন। অবিলম্বে দোষীদের শাস্তি দেওয়া হবে বলেও জানান। যদিও স্বেচ্ছ্বাসেবী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, খবর এসেছে তাদের রান্না ডাল খেয়ে নাকি অসুস্থ হয়ে পড়েছে ৯ বাচ্চা। সঙ্গে সঙ্গেই তারা খাবার দেওয়া বন্ধ করে দেয়। প্রসঙ্গত, এভাবেই মিড ডে মিলের অব্যবস্থা নিয়ে সেপ্টেম্বর থেকে খবরের শিরোনামে উত্তরপ্রদেশ। মাস দুই আগে মির্জাপুর জেলার একটি স্কুলের শিক্ষার্থীদের নুন আর রুটি খেতে দেখা গেছে।

সৈকতে দূষণের ফেনা! আশঙ্কাকে হেলায় উড়িয়ে সেলফির মেলা

অথচ রাজ্যের একটি মিড ডে মিল তদারককারী সংস্থার ওয়েবসাইট দেখাচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাচ্চাদের রোজ নাকি ডাল, ভাত, রুটি, শাকসবজি দেওয়া হয়! নির্দিষ্ট দিনে দেওয়া হয় ফল ও দুধ। 

More News