কেরালায় ‘পা’ রাখল বর্ষা, বঙ্গে কবে তা নিয়ে সংশয়ে আবহাওয়া দপ্তর

এক সপ্তাহ দেরির আশঙ্কা থাকলেও শেষমেষ শনিবার কেরালায় (Kerala) প্রবেশ করে গেল বর্ষা (Monsoon)।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কেরালায় ‘পা’ রাখল বর্ষা,  বঙ্গে  কবে তা নিয়ে সংশয়ে আবহাওয়া দপ্তর

প্রাক বর্ষা মরসুমে গত ৬৫ বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন বৃষ্টি হয়েছে


থিরুভানানৎপুরম: 

হাইলাইটস

  1. কেরালায় ‘পা’ রাখল বর্ষা, বঙ্গে কবে তা নিয়ে সংশয়ে আবহাওয়া দপ্তর
  2. ‘স্বাভাবিক সময়ের’ প্রায় এক সপ্তাহ বাদে মূল ভারতীয় ভূখণ্ডে বর্ষা এলো
  3. এবার প্রাক বর্ষা মরসুমে গত ৬৫ বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন বৃষ্টি হয়েছ

এক সপ্তাহ দেরির আশঙ্কা থাকলেও শেষমেষ শনিবার কেরালায় (Kerala) প্রবেশ করে গেল বর্ষা (Monsoon)। ‘স্বাভাবিক সময়ের' প্রায় এক সপ্তাহ বাদে মূল ভারতীয় ভূখণ্ডে (India Inland) প্রবেশ করল মৌসুমী বায়ু। মৌসম ভবনের অধিকর্তা  মৃত্যুঞ্জয় মহাপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন কেরালায় বর্ষা ( Monsoon) প্রবেশ করে গিয়েছে। সাধারণত কেরালায় বর্ষা প্রবেশ করার এক সপ্তাহ বা দিন দশেকের মধ্যে পশ্চিমবঙ্গ সহ দেশের অন্য প্রান্তে বর্ষা পৌঁছে যায়। তবে এর কোনও নির্দিষ্ট সময় নেই। মানে আগামী সাত  দিনের মধ্যেই যে পশ্চিমবঙ্গে (West Bengal) বর্ষা প্রবেশ করে যাবে এমন ভাবার কোনও কারণ নেই বলেই আবহাওয়া দপ্তর (Meteorological Department )  সূত্রে জানান হয়েছে।

আদতে দেশে প্রবেশ করার পর বর্ষারেখার আচরণ কী হয় তার উপরে নির্ভর করবে সবটা। এবার প্রাক বর্ষা মরসুমে গত ৬৫ বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন বৃষ্টি হয়েছে। আর তার জেরে দেশের বিভিন্ন প্রান্তে জল সঙ্কট দেখা দিয়েছে। সমস্যা হচ্ছে কৃষিকাজেও। ভারতের অর্থনীতির সঙ্গে  কৃষিকাজের সরাসরি সম্পর্ক আছে। সেই জায়গা থেকে বৃষ্টি কম হলে ভারতের অর্থনীতি ধাক্কা খায়। একটি অর্থবর্ষের শেষে জিডিপি কোথায় গিয়ে দাঁড়াবে তা ঠিক করতে বড় ভূমিকা নিয়ে থাকে বৃষ্টি। আর দেশের মোট বৃষ্টির প্রায়  ৭০ ভাগই হয়ে থাকে বর্ষা মরসুমে।       

 এমনিতে বৃষ্টি কম হওয়ার ফলে উত্তর,মধ্য এবং দক্ষিণ ভারতের বিস্তীর্ণ এলাকায় গরম বাড়তে শুরু করেছে। রাজস্থানের চুরুতে তাপমাত্রা ৫০  ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে গিয়েছে। তাছাড়া রাজধানীর দিল্লির অবস্থাও যথেষ্ট খারাপ। তাপমাত্রা থাকছে গড়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের উপরেই। তবে রাজধানী এবং তার পার্শ্ববর্তী এলাকার জন্য এখনই কোনও সুখবর শোনাতে পারেনি আবহাওয়া দপ্তর। প্রাথমিকভাবে বলা হয়েছিল জুন মাসের শেষের দিকে দিল্লি এবং আশপাশের এলাকায় বর্ষা প্রবেশ করে যাবে। কিন্তু এখন যা পরিস্থিতি তাতে এই সমস্ত জায়গায় বর্ষা প্রবেশ করতে এখন থেকে আরও অন্তত মাস খানেক সময় লাগবে বলে জানানো হয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................