কেদারনাথের গুহায় মোদির ধ্যান আরও বেশি তীর্থযাত্রীদের আকর্ষণ করছে

গত মাসে প্রধানমন্ত্রী কেদারনাথে গিয়ে গাড়োয়ালের গুহায় ধ্যানে বসেন,এখন সেই “ধ্যানগুহা” দেখতেই তীর্থযাত্রীদের ভিড়

 Share
EMAIL
PRINT
COMMENTS
কেদারনাথের গুহায় মোদির ধ্যান আরও বেশি তীর্থযাত্রীদের আকর্ষণ করছে
নয়া দিল্লি: 

সম্প্রতি কেদারনাথের (Kedarnath) গিয়ে সেখানকার এক গুহায় ধ্যানে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(PM Narendra Modi)। সংবাদমাধ্যম ও সোশ্যাল সাইটে অত্যন্ত জনপ্রিয় হয় ধ্যানরত মোদির ছবি।জানা যাচ্ছে মোদির এই ধ্যান কেদারনাথের বাণিজ্যিক দিককেও সমৃদ্ধ করেছে।কেননা গত মাসে প্রধানমন্ত্রী সেখানে গিয়ে ধ্যানে বসার পর থেকেই জনগণের আগ্রহ বেড়েছে সেখানকার প্রতি।অনলাইনে প্রতিদিন প্রচুর সংখ্যক তীর্থযাত্রী ওই ধ্যানগুহায় যাওয়ার জন্যে GMVN ওয়েবসাইটে ঢুকে আগাম বুকিং করছেন।আগামী জুলাই মাসের পুরোটাই “ধ্যান গুহা” (dhyan gufa) যাওয়ার জন্যে ইতিমধ্যেই বুক করে ফেলেছেন তীর্থযাত্রীরা (pilgrims) ।এছাড়াও অগাস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরেরও আগাম বুকিং চলছে বলে জানিয়েছেন গাড়োয়াল মণ্ডল বিকাশ নিগম লিমিটেডের (GMVN) জেনারেল ম্যানেজার বি এল রানা।দেশের বিভিন্ন প্রান্তের মানুষজন লাগাতার তাঁদের ওয়েবসাইটে লগ ইন করে গাড়োয়ালের ওই গুহার বিষয়ে খোঁজখবর নিচ্ছেন ও বুকিংও সেরে ফেলছেন।গত মে মাসে প্রধানমন্ত্রীর ওই “ধ্যান গুহা” যাওয়ার পর থেকে এমন একটি দিনও নেই যেদিন সেখানে কেউ যাননি, জানিয়েছেন GMVN-এর আধিকারিক।

যত কাণ্ড কেদারনাথে! পিছনে বালিশ, পাশে হুক নিয়ে ধ্যান করছেন প্রধানমন্ত্রী মোদি

১২,৫০০ ফুট উঁচু গাড়োয়াল হিমালয়ের ওই গুহার(dhyan gufa) প্রতি ভ্রমণপিপাসুদের উৎসাহ দেখে জেলা প্রশাসন সেখানে আরও ৩টি ধ্যান গুহার ব্যবস্থা করার পরিকল্পনা করেছে বলে সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন রুদ্রপ্রয়াগের জেলাশাসক মঙ্গেশ ঘিলদিয়াল।“মূল ‘ধ্যান গুহা'-র আশেপাশে আরও ৩টি গুহা তৈরির পরিকল্পনা নিয়েছি আমরা।প্রথম গুহাটি তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে এই ওই অঞ্চলের আশেপাশে আরও দুটি গুহার(Cave) সন্ধানও মিলেছে”,জানিয়েছেন তিনি।

ঘিলদিয়াল বলেন “গুহা”টি(dhyan gufa) ওই অঞ্চলে প্রায় একবছর ধরে পড়েছিল কিন্তু মানুষ সেখানে যাওয়ার জন্যে কোনও আগ্রহই দেখায় নি। কিন্তু ১৮ মে প্রধানমন্ত্রী(PM Narendra Modi) যখন ওই গুহায় গিয়ে ধ্যানে বসেন, তারপর থেকেই গুহাটির প্রতি আগ্রহ বাড়তে থাকে সাধারণের।

কেদারনাথে গেলেন প্রধান মন্ত্রী মোদী, তিনি বদ্রীনাথও যাবেন

যখন মোদি ওই গুহায় গিয়ে ধ্যানে বসেন তখন তাঁর গেরুয়া চাদর গায়ে দেওয়া অবস্থায় চোখ বন্ধ করে ধ্যানে মগ্ন ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, এবং তারপর থেকেই ভ্রমণ মানচিত্রে একটি অন্যতম দর্শনীয় স্থান হিসাবে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে সেটি, জানিয়েছেন জেলাশাসক।

তীর্থযাত্রীদের জন্যে সুব্যবস্থাও করা হচ্ছে সেখানে যাতে যেখানে দেশের প্রধানমন্ত্রী গিয়ে ধ্যানে বসেছিলেন সেখানে তাঁরাও যেতে পারেন।প্রসঙ্গত ক্ষমতায় আসার প্রথম পাঁচ বছরের মধ্যে চারবার কেদারনাথ(Kedarnath)  যাত্রা করেন নরেন্দ্র মোদি( PM Narendra Modi) ।গাড়োয়ালের গুহায় প্রধানমন্ত্রীর ধ্যানে বসার ছবি প্রকাশ পাওয়ার পর তীর্থযাত্রাদের মধ্যে এতটাই উন্মাদনা বেড়েছে যে গত ৫০ দিনে ওই অঞ্চলে ৭ লক্ষ ৬২ হাজার তীর্থযাত্রী পা রেখেছেন যা চলতি বছরের এক রেকর্ড বলে জানিয়েছেন রুদ্রপ্রয়াগের জেলাশাসক মঙ্গেশ ঘিলদিয়াল।

International Yoga Day 2019: 'গরিবদের জীবনেও কেন যোগ অপরিহার্য?': মোদির ১০ তথ্য

গোটা শীতকাল বন্ধ থাকার পর গত ৯ মে তীর্থযাত্রীদের জন্যে খুলে দেওয়া হয় কেদারনাথ।

“গত বছরে গোটা যাত্রা মরশুমে কেদারনাথে(Kedarnath)  মোট ৭লক্ষ ৩২হাজার তীর্থযাত্রী পা রাখেন।সেখানে মনে করা হচ্ছে এবার তীর্থযাত্রীদের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে যাবে। এই ঘটনা কেদারনাথের ইতিহাসে এই প্রথম”, বলেন ঘিলদিয়াল।

২০১২ তে কেদারনাথে ৫লক্ষ ৮০ হাজার তীর্থযাত্রী যান। তবে ২০১৩-র বিধ্বংসী বন্যায় বিরাট মাত্রার ক্ষতি হয় ওই এলাকায়।পরে ওই ধাক্কা সামলিয়ে আস্তে আস্তে ২০১৫ থেকে কেদারনাথে ফের তীর্থযাত্রীদের(pilgrims)  আসার সংখ্যা বাড়তে থাকে।প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কেদারপুরির পুনর্গঠনের কাজ শুরু হয় এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই পুনর্গঠনের কাজের দিকে নজর রাখা হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................