মোদির নামে বেঙ্গালুরুতে মসজিদ! আসল রহস্য কী? জেনে নিন

১৮৪৯ সাল নাগাদ যখন তাসকের শহরকে লোকে একটি সেনা ও নাগরিকদের স্থান বলেই জানতো তখন সেখানে বাস করতেন এক বর্ধিষ্ণু ব্যবসায়ী

 Share
EMAIL
PRINT
COMMENTS
মোদির নামে বেঙ্গালুরুতে মসজিদ! আসল রহস্য কী? জেনে নিন

গতমাসের মোদি মসজিদের সংস্কার হয় গত মাসেই


বেঙ্গালুরু: 

হাইলাইটস

  1. Mosque comes under the administration of State Waqf Board
  2. In 2015, old structure of the original mosque was demolished
  3. The renovated mosque was opened to public late last month

গত মাসে দেশের জাতীয় নির্বাচনে ফের বিরাট জয় পেয়ে ক্ষমতায় ফেরার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) কিছু অনুরাগী সোশ্যাল সাইটে দাবি করেন মোদির নামে বেঙ্গালুরুতে একটি মসজিদ (Mosque)প্রতিষ্ঠা করা হয়েছে। এই দাবি ঘিরে রীতিমতো সাড়া পড়ে যায় সোশ্যাল সাইটে। যদিও মোদি (Modi) অনুরাগীদের এই দাবির পরেই প্রকৃত তথ্য সামনে আসে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে।“ এই মসজিদটি (Mosque) প্রায় ১৭০ বছরের পুরনো, যেখানে প্রধানমন্ত্রী মোদির (PM Modi) বয়স ৬৯ বছর। এই মসজিদের নামের সঙ্গে প্রধানমন্ত্রীর কোনো যোগসূত্র নেই”, সাফ দাবি করেন পূর্ব বেঙ্গালুরুর তাসকের শহরের মোদি মসজিদের (Modi Mosque) ইমাম গুলাম রাব্বানি, যিনি প্রায় ২ দশক ধরে ওই মন্দিরের পরিচর্যায় আছেন।জানা গেছে, শুধু তাসকেরের এই মসজিদটিই নয়,বেঙ্গালুরুর ট্যানেরি রোডের কাছে মোদি মসজিদ নামে খ্যাত এরকম আরও ২টি মসজিদ আছে।

বেঙ্গালুরুর মোদি মসজিদের (Modi Mosque) ইতিহাস

১৮৪৯ সাল নাগাদ যখন তাসকের শহরকে লোকে একটি সেনা ও নাগরিকদের স্থান বলেই জানতো তখন সেখানে বাস করতেন এক বর্ধিষ্ণু ব্যবসায়ী মোদি আবদুল গফুর।“তিনি ওই স্থানে একটি মসজিদের প্রয়োজনীয়তা অনুভব করেন ও ১৮৪৯ সালে তাঁরই উদ্যোগে সেখানে ওই মসজিদটি (Modi Mosque)  তৈরি হয়”,বলেন মোদি মসজিদ কমিটির অন্যতম সদস্য আসিফ ম্যাকেরি।পরবর্তীতে. মোদি আবদুল গফুরের পরিবারই বেঙ্গালুরুতে মোদি মসজিদ নামেই আরও দুটি মসজিদ নির্মাণ করেন।এমনকি বেঙ্গালুরুর ট্যানেরি এলাকার একটি রাস্তাও মোদি রোড(Modi  Road) বলে প্রচলিত হয়ে যায়।

২০১৫ তে,ওই মোদি মসজিদটি (Modi Mosque) ভেঙে ফেলে নতুন করে কিছু পরিবর্তন ও পরিবর্ধন করে তৈরি করা হয়। নতুন রূপে তৈরি হওয়া সেই মসজিদটিই গত মাসে সাধারণের প্রবেশের জন্যে খুলে দেওয়া হয়েছে।আর ঠিক ওই সময়েই দ্বিতীয়বার দেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন নরেন্দ্র মোদি (PM Modi)। এর ফলেই সোশ্যাল সাইটে ওই মসজিদের কথা তুলে ধরে কিছু অনুরাগী দাবি করেন প্রধানমন্ত্রী মোদির নামে মসজিদটি তৈরি হয়েছে।

5j3o21ks

ওই মসজিদ নির্মাণ সংস্থার প্রধান স্থপতি হাসিবুর রহমান এনডিটিভিকে (NDTV) জানিয়েছেন, “ইন্দো-ইসলামিক স্থাপত্যেই ওই মোদি মসজিদটি(Modi Mosque)  তৈরি হয়েছে এবং প্রায় ৩০ হাজার বর্গ ফুট জায়গা জুড়ে সেটি পুনর্নির্মাণ করা হয়েছে। মসজিদের মেঝে মহিলাদের উদ্দেশ্যে উত্সর্গ করা হয়েছে যাতে সেখানে বসে তাঁরা প্রার্থনা করতে পারেন” ।

এই মসজিদটির (Modi Mosque) দেখভালের দায়িত্ব রয়েছে স্টেট ওয়াকফ বোর্ডের প্রশাসনের উপর।

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................