উৎসবের আগে সিদ্ধান্ত মেট্রোর কমিটির, ভাঙতে হবে ২৭টি বাড়ি

কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের একটি টেকনিক্যাল কমিটি জানিয়ে দিল আরও ২৭টি বাড়ি ভেঙে ফেলতে হবে কলকাতার বউবাজার এলাকায় (Bowbazar area)।

 Share
EMAIL
PRINT
COMMENTS
উৎসবের আগে সিদ্ধান্ত মেট্রোর কমিটির, ভাঙতে হবে ২৭টি বাড়ি

৭৮টি ক্ষতিগ্রস্ত বাড়ি থেকে ৬৮৮ জনকে অন্যত্র পাঠিয়ে দেওয়া হয়েছে।


কলকাতা মেট্রো (Kolkata Metro) রেল কর্পোরেশন লিমিটেডের একটি টেকনিক্যাল কমিটি জানিয়ে দিল আরও ২৭টি বাড়ি ভেঙে ফেলতে হবে কলকাতার বউবাজার এলাকায় ( Bowbazar area)। সম্প্রতি ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro) কাজ চলাকালীন মাটির তলা দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার সময় ভেঙে পড়েছিল এলাকার একাধিক বাড়ি। দ্রুত ফাঁকা করে দেওয়া হয়েছিল গোটা এলাকা। এক সিনিয়র আধিকারিক বৃহস্পতিবার জানালেন আরও ২৭টি বাড়ি ভেঙে ফেলতে হবে। ওই কমিটি ৭০টি বাড়ি পর্যবেক্ষণ করে সিদ্ধান্তে এসেছে এর মধ্যে ২৭টি বাড়ি ভেঙে ফেলা ছাড়া উপায় নেই। এর মধ্যে একটি বাড়ি আগেই আংশিক ভেঙে পড়েছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের প্রশাসনিক জেনারেল ম্যানেজার একে নন্দী একথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘‘টেকনিক্যাল কমিটি তাদের প্রথম রিপোর্ট জমা দিয়েছে বুধবার। তা থেকে জানা যাচ্ছে, আরও ২৭টি বাড়ি চিহ্নিত করা হয়েছে, যাদের কোনও ক্ষতিই হয়নি।''

সম্মতি ছাড়া মাটির নীচে মেট্রোর কাজ না করার নির্দেশ হাইকোর্টের

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলাকালীন মাটির তলা দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার সময় ভেঙে পড়েছিল বউবাজারের ঘন বসতিপূর্ণ এলাকার একাধিক বাড়ি। বহু বাড়িতে দেখা গিয়েছিল ফাটল। সুড়ঙ্গ খোঁড়ার সময় সুড়ঙ্গ খোঁড়ার যন্ত্রের ধাক্কায় মাটির নীচে সুড়ঙ্গের মধ্যে জল জমা হতে থাকে। কলকাতা হাইকোর্ট মঙ্গলবার জানিয়েছে মাটির তলার কাজ আপাতত করতে পারবে না মেট্রো।

মেট্রোর তরফে হাইকোর্টকে জানাননো হয়েছে ৭৮টি ক্ষতিগ্রস্ত বাড়ি থেকে ৬৮৮ জনকে অন্যত্র পাঠিয়ে দেওয়া হয়েছে। ৮৩টি পরিবারকে ৫ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে ক্ষতিপূরণ হিসেবে। জানানো হয়েছে জল বেরনো বন্ধ করা গিয়েছে বিদেশে থেকে আসা বিশেষজ্ঞদের সাহায্যে।

মেট্রোর সুড়ঙ্গের কাজের জন্য ঘরছাড়া শতাধিক মানুষ

পূর্বের সল্ট লেক ও পশ্চিমের হাওড়াকে সংযুক্ত করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। ১০.৯ কিলোমিটার পথের ৯.৮ কিলোমিটার পথের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে।

হুগলি নদীর তলদেশ দিয়ে লাইন নির্মিত হয়েছে। ১৬.৬ কিমির পথে যুক্ত হবে হাওড়া ময়দান ও সল্ট লেকের সেক্টর ৫।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................