সিক্রেট সান্তার আসল গল্প কী? কেনই বা মোজায় উপহার রাখার গল্প এত জনপ্রিয় আজও

25 December, Christmas Day 2018: ইংল্যান্ডে নিকোলাসের গল্পকে ভিত্তি করেই ক্রিসমাসে শিশুদের উপহার দেওয়ার চল তৈরি করা। ফাদার ক্রিসমাস এবং ওল্ড ম্যান ক্রিসমাস নামও দেওয়া হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সিক্রেট সান্তার আসল গল্প কী? কেনই বা মোজায় উপহার রাখার গল্প এত জনপ্রিয় আজও

Christmas Day: কে এই সান্তা ক্লজ?


নিউ দিল্লি: 

আগামীকাল ২৫ ডিসেম্বর সারা পৃথিবীতে ক্রিসমাস ডে পালন করা হবে। বড়দিনে মানেই গির্জায় গির্জায় প্রার্থনা, খাওয়াদাওয়া, ঘুরে বেড়ানো আর সান্তা ক্লজের গল্পকে আবারও একবার নস্টালজিয়া থেকে ফিরিয়ে আনার দিন। জেনে নিন বড়দিন সম্পর্কিত কিছু বিশেষ তথ্য।

যীশু খ্রীষ্টের জন্ম দিবস উদযাপন করতেই ক্রিসমাসের উদযাপন করা হয়। কিন্তু জানেন কি কেন ২৫ ডিসেম্বরই ক্রিসমাস উদযাপিত হয়?

বাইবেলে যীশুর কোন জন্ম তারিখ নির্দিষ্ট নেই। কিন্তু তারপরও ২৫ ডিসেম্বরেই প্রতি বছর ক্রিসমাস পালিত হয়। এই তারিখ নিয়ে অনেক বার বিতর্কও ঘটেছে। ৩৩৬ খ্রিষ্টাব্দে প্রথম খ্রিস্টান রোমান সম্রাট ক্রিসমাস ২৫ ডিসেম্বর পালন করেন। এর কয়েক বছর পর পোপ জুলিয়াস আনুষ্ঠানিকভাবে যীশুর জন্ম ২৫ ডিসেম্বরই পালনের ঘোষণা করেন।

lkdcdl5o

দার্জিলিং হিমালয়ান রেলওয়েজ এই প্রথম সন্ধ্যাবেলায় টয় ট্রেনের সেবা প্রদান করছে

ক্রিসমাস ট্রি

ক্রিসমাস ট্রির শুরুটা হয় উত্তর ইউরোপে হাজার হাজার বছর আগে। 'ফির' নামক একটি গাছের সাজসজ্জা দিয়েই শীতের উৎসবের শুরু হয়। মানুষ চেরি গাছকেও এই উৎসবে সুন্দর করে সাজায়। ক্যান্ডি, চকলেট, খেলনা, আলো, বেল এবং উপহার দিয়ে গাছ সাজানো হয়।

b773ha4

সিক্রেট সান্তা এবং সিক্রেট সান্তার উপহার

কাহিনি অনুযায়ী চতুর্থ শতাব্দীতে এশিয়া মাইনরের একটি স্থান মায়েরাতে (এখন তুর্কি) সেন্ট নিকোলাস নামের এক ব্যক্তি ছিলেন। তিনি খুবই ধনী ছিলেন কিন্তু তাঁর বাবা-মা মারা গিয়েছিল আগেই। সবসময় দরিদ্রদের গোপনে সাহায্য করতেন নিকোলাস। গোপনে মাঝে মাঝেই তাঁদের উপহার দেবার চেষ্টা করতেন তিনি।

একদিন নিকোলাস জানতে পারেন যে একজন গরীব লোকের তিনটি মেয়ে আছে যাদের বিয়ের জন্য তার কাছে কোন টাকা নেই। নিকোলাস এই ব্যক্তিকে সাহায্য করার জন্য পৌঁছে যান। এক রাতে এই লোকটির ঘরের ছাদে লাগানো চিমনির কাছে পৌঁছে সেখান থেকে সোনাদানা পূর্ণ ব্যাগ বাড়িতে ঢুকিয়ে দেন। সেই সময় এই দরিদ্র ব্যক্তি নিজের মোজা শুকনোর জন্য চিমনিতে তা লাগিয়ে রাখছিলেন। মোজা নিকোলাসের দেওয়া সোনাদানায় ভরে যায়। এক বার না, টানা তিন বার এই ঘটনা ঘটে। শেষ বারে এই দরিদ্র লোকটি নিকোলাসকে দেখতে পেয়ে যান। নিকোলাস তাঁকে বলেন এই কথা কাউকে না জানাতে। কিন্তু বিষয়টি চাপা থাকে না। সেই দিন থেকে যখন কেউ কাউকে গোপন উপহার দেয়, মনে করা হয় নিকোলাস দিয়েছেন।

ebsm3gv8

‘ছোট্ট ছোট্ট পায়ে' অষ্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ জয় হায়দরাবাদের ৮ বছরের সামান্যুর

ধীরে ধীরে নিকোলাসের এই গল্পটি জনপ্রিয় হয়। বিশেষ করে ইংল্যান্ডে নিকোলাসের গল্পকে ভিত্তি করেই ক্রিসমাসে শিশুদের উপহার দেওয়ার চল তৈরি করা। ফাদার ক্রিসমাস এবং ওল্ড ম্যান ক্রিসমাস নামও দেওয়া হয়।

js5sslmo

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................