This Article is From Jun 28, 2018

আন্দ্রিয়াস এসকোবারকে নিয়ে মিম বানিয়ে বিপাকে পড়ল কলকাতা পুলিশ

কলম্বিয়ার ফুটবলার আন্দ্রিয়াস এসকোবারের কুখ্যাত আত্মঘাতী গোল নিয়ে নিজেদের ফেসবুক পেজে একটি মিম পোস্ট করে অত্যন্ত বিপাকে পড়ল কলকাতা পুলিশ।

আন্দ্রিয়াস এসকোবারকে নিয়ে মিম বানিয়ে বিপাকে পড়ল কলকাতা পুলিশ

সংশ্লিষ্ট পোস্টে কোনও কমেন্ট করেনি কলকাতা পুলিশ

কলকাতা:

কলম্বিয়ার ফুটবলার আন্দ্রিয়াস এসকোবারের কুখ্যাত আত্মঘাতী গোল নিয়ে নিজেদের ফেসবুক পেজে একটি মিম পোস্ট করে অত্যন্ত বিপাকে পড়ল কলকাতা পুলিশ। 1994 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে এই আত্মঘাতী গোলটি করেন এসকোবার। যা, তার কয়েকদিন বাদেই তাঁর জীবন কেড়ে নিয়েছিল।

গত 26 জুন ওই পোস্টটি করা হয়েছিল। আন্তর্জাতিক মাদকবিরোধী ও অবৈধ পাচারবিরোধী দিবস উপলক্ষে। রাশিয়া বিশ্বকাপ নিয়ে প্রবল উন্মাদনার মাঝে কলকাতা পুলিশের পেজে এই পোস্টটি দেখে তুমুল বিতর্কের সৃষ্টি হয়।

ওই মিমটিতে দেখা যাচ্ছে, কলম্বিয়া ও আমেরিকার মধ্যে গ্রুপ লিগের ম্যাচের 34 মিনিটে নিজেদের গোলেই বল ঢুকিয়ে দিচ্ছেন আ্ন্দ্রিয়াস এসকোবার। বলটি গোলকিপার অস্কার করডোবাকে কোনও সুযোগ না দিয়ে গোলে ঢুকে যায়। ওই ছবির পাশেই আরেকজন ব্যক্তির ছবি রয়েছে। ওই ব্যক্তির পেটের কিছুটা অংশ আর হাত দেখা যাচ্ছে ছবিতে। সে শরীরে ইঞ্জেকশনের মাধ্যমে ড্রাগ নিচ্ছে। মিমটিতে বাংলা ও ইংরেজি মিলিয়ে একটি স্লোগান রয়েছে- “সেম সাইড গোল ভুলেও নয়”।  

চব্বিশ বছর আগের বিশ্বকাপের অত্যন্ত চাপের সেই ম্যাচটিতে 2-1 গোলে কলম্বিয়াকে হারিয়ে দিয়েছিল। তারপর রোমানিয়া আমেরিকাকে হারিয়ে দেওয়ার পর ওই বিশ্বকাপ থেকে বিদায় নেয় কলম্বিয়া।

ওই ম্যাচের দশ দিন বাদে আমেরিকা থেকে ফেরার পর বন্ধুদের সঙ্গে ঘুরতে বেড়িয়েছিলেন এসকোবার। যদিও তাঁকে বারবার বেরোতে বারণ করা হয়েছিল। রাস্তায় কয়েকজন সমাজবিরোধীদের সঙ্গে কথা-কাটাকাটি হওয়ার পর তাঁর শরীর ভেদ করে বেরিয়ে যায় 38 ক্যালিবার পিস্তলের ছ’টি গুলি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছিল, প্রত্যেকটা গুলির পর আততায়ীরা ‘গোল’ বলে চিৎকার করছিল।

কলকাতা পুলিশ এই বিতর্ক নিয়ে একটি মন্তব্যও না করলেও, তাদের ফেসবুক পোস্টের তলায় কমেন্ট বক্সটি সমালোচনায় ভেসে যায়। অনেকেই এই মিমটিকে ‘খুব খারাপ নিদর্শন’ বলে দাবি করেছেন।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.