গেম অফ থ্রোনসের ডায়ার উলফ নয়, বাস্তবের নেকড়ে কুকুর, দেখেছেন

রাত্রির মতে ‘ইউকি’ যদি সোজা হয়ে দুপায়ে ভর দিয়ে দাঁড়ায়, তা হলে সে ওই অভয়ারণ্যের সব নেকড়ে কুকুরের তুলনায় সবচেয়ে লম্বা।

 Share
EMAIL
PRINT
COMMENTS
গেম অফ থ্রোনসের ডায়ার উলফ নয়, বাস্তবের নেকড়ে কুকুর, দেখেছেন

ইউকি এবং মোহন


হাইলাইটস

  1. ডায়ার উ‌লফ আদতে নেকড়ে ও কুকুরের মিশ্রণ
  2. ইউকি ও মোহন সবথেকে বড় ডায়ার উলফ
  3. তারা ফ্লোরিডার এক অভয়ারণ্যে থাকে

গেম অফ থ্রোনসের ফ্যানদের কাছে আলাদা করে আর ডায়ার উলফের পরিচিতি দেওয়ার প্রয়োজন নেই। বর্তমানে প্রায় বিরল এই প্রজাতিটি এক সময় অন্যতম বড় প্রাণী হিসেবে বিবেচিত হতো। তবে তাদের আত্মীয় প্রজাতির উলফ ডগ (নেকড়ে কুকুর) এখনও পৃথিবীতে দিব্য রয়েছে। এমনই দু'টি নেকড়ে কুকুর হলো ‘ইউকি এবং ‘মোহন'। তারা ফ্লোরিডার নেপেলস অভয়ারণ্যের দুই অ্যাম্বাস্যাডর।

ফণা তুলছে ফেনি, উপকূলে জারি সতর্কতা, জেনে নিন কোথায় ভারী বৃষ্টির আশঙ্কা

রাত্রির মতে ‘ইউকি' যদি সোজা হয়ে দুপায়ে ভর দিয়ে দাঁড়ায়, তা হলে সে ওই অভয়ারণ্যের সব নেকড়ে কুকুরের তুলনায় সবচেয়ে লম্বা। ডিএনএ টেস্টের পরে জানা গিয়েছে, তার মধ্যে ৮৭.৫ শতাংশ গ্রে উলফ, ৮.৬ শতাংশ সাইবেরিয়ান হাস্কি, ৩.৯ শতাংশ জার্মান শেফার্ড এর মিশ্রন রয়েছে।

একজন মহিলা ভলেন্টিয়ার এর সঙ্গে ইউকি-র ছবি শেয়ার হওয়ার পরে তা ইন্টারনেটে ঝড়ের মতো ভাইরাল হয়ে গিয়েছিল।

সাই উলফ অভয়ারণ্যের প্রতিষ্ঠাতা ন্যান্সি স্মিথ ব্যাখ্যা করে বলেন, ‘‘এখানে এমন বহু পশু রয়েছে যারা কুকুর এবং নেকড়ের মিশ্রন। তাদের আচরণের ক্ষেত্রে কুকুর এবং নেকড়ে উভয়েরেই বৈশিষ্ট্যগত ঝলক দেখা যায়।''

তবে মোহনের ক্ষেত্রে বেশিরভাগটাই নেকড়ের বৈশিষ্ট্য রয়েছে। তার দীর্ঘ রাজকীয় চাহনি প্রশংসনীয়, তবে তার বুদ্ধিবৃত্তি অনেকটা কুকুরের মতো।

অভয়ারণ্য থেকে পাওয়া তথ্য অনুযায়ী মোহন ৪৯.৪ শতাংশ গ্রে উলফ, ৩১ শতাংশ জার্মান শেফার্ড, ১৩.৭ শতাংশ সাইবেরিয়ান হাস্কি, ৫.৯ শতাংশ আলাস্কান মেলামিউট-এর মিশ্রণ।

সাই সারোয়ার অভয়ারণ্যে প্রায় ৬০টি পশুকে উদ্ধারের পরে রাখা হয়েছে। এখানে রয়েছে নেকড়ে শেয়াল, ফিনিক এবং সিংহও।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................