চিনুন পেপেকে, খুদে পড়ুয়াদের হাত ধোয়া শেখায় এই আশ্চর্য রোবট

Hand-Washing Robot: বাচ্চারা পেপেকে পেয়ে খুব খুশি। তারা জানিয়েছে, পরের বার স্কুল ছুটি পড়ার সময় তারা আরও একবার পেপের সঙ্গে দেখা করতে চায়।

চিনুন পেপেকে, খুদে পড়ুয়াদের হাত ধোয়া শেখায় এই আশ্চর্য রোবট

গবেষকরা জানিয়েছেন, রোবটের থেকে শিক্ষা পেয়ে পড়ুয়াদের মধ্যে সচেতনতা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে এ বিষয়ে।

লন্ডন:

তার নাম পেপে। সে মানুষ নয়। রোবট (Hand-Washing Robot)। সে বাচ্চাদের বোঝাবে হাত ধোয়া কতটা দরকারি। না, কোনও কল্পবিজ্ঞানের গল্প নয়, সত্যিই এমন এক রোবট (Robot) রয়েছে। ভারত ও ব্রিটেনের গবেষকরা যৌথ প্রয়াসে তৈরি করেছেন এই নতুন রোবটকে। সম্প্রতি কেরলের এক প্রাথমিক বিদ্যালয়ে তাকে ব্যবহার করা হয়েছে ছোট শিশুদের মধ্যে স্বাস্থ্যশিক্ষার (Sanitation) প্রথম পাঠের জন্য। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অফ কম্পিউটিং সায়েন্স'-এর পক্ষে ওই প্রোজেক্টের প্রধান ড. অমল দেশমুখ জানান, ‘‘প্রাথমিক বিদ্যালয়ে পেপের আগমনের সাফল্যে আমরা আনন্দিত। কোনও শিশুই সেখানে এর আগে রোবট জাতীয় কোনও কিছুর সংস্পর্শে আসেনি। কিন্তু তুলনামূলক ভাবে সহজ এই যন্ত্রে সঙ্গে আলাপ করতে তারা উত্তেজিত হয়ে উঠেছিল। এর প্রভাবে তাদের হাত ধোয়ার শিক্ষায় সদর্থক ফল মিলেছে।''

কেরলের অমৃতা বিশ্ববিদ্যাপীঠম ইউনিভার্সিটির গবেষকদের সঙ্গে সম্মিলিত ভাবে এই রোবট নির্মাণ করেছেন গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই সুপার মডেলই দুনিয়ার সেরা সুন্দরী! বিজ্ঞানের দাবি তেমনই

ওয়ানাদ সরকারের প্রাথমিক বিদ্যালয়ে পেপেকে বসিয়ে রাখা হয় এক হাত ধোয়ার যন্ত্রের সামনে। ওই বিদ্যালয়ে ৫ থেকে ১০ বছর বয়সি প্রায় একশো ছাত্র রয়েছে। পেপের সবুজ প্লাস্টিক নির্মিত ‘মুখ'-এর পিছনে বসানো একটি ছোট্ট ভিডিও স্ক্রিন। এর মাধ্যমে গবেষকরা দূর থেকে রোবটটিকে নিয়ন্ত্রণ করছিলেন, যাতে সে ছাত্রদের সঙ্গে কথা বলতে পারে ও একটি পোস্টারের দিকে তাদের দৃষ্টি আকর্ষণ করতে পারে। সেই পোস্টারে ধাপে ধাপে হাত ধোয়ার সঠিক পদ্ধতি লেখা রয়েছে। পেপের ঘুরতে থাকা ‘চোখ' দেখে পড়ুয়াদের মনে হবেই যে সে মন দিয়ে তাদের হাত ধোয়া দেখছে।

গবেষকরা জানিয়েছেন, রোবটের থেকে শিক্ষা পেয়ে পড়ুয়াদের মধ্যে সচেতনতা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে এ বিষয়ে। ৪০ শতাংশ বেড়ে গিয়েছে হাত ধোয়ার হার। পেপের আগমনের পরে গড়ে দু'বার করে তাদের হাত ধুতে দেখা গিয়েছে। দেখা গিয়েছে খাবার আগে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যাপারে ৯৫ শতাংশ পড়ুয়াকেই মনোযোগী হতে দেখা গিয়েছে।

পরনে আড়াই কেজি পোশাক! বাড়তি ভাড়া এড়াতে এ কী করলেন বিমানযাত্রী?

ড. অমল দেশমুখ জানিয়েছেন, ওই বিদ্যালয়কে বাছা হয়েছিল, কারণ ওখানকার পড়ুয়ারা প্রায় সবাই তপশিলী জাতি ও উপজাতির বাচ্চা। ভারতের জনসংখ্যার এমন এক অংশ, যাদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা খুব কম। তিনি বলেন, ‘‘আমরা বিশ্বাস করি, এটাই শিশুদের জীবনচর্চায় বদল আনতে প্রথম রোবটিক্স শিক্ষা।''

তিনি আরও বলেন, ‘‘সামাজিক রোবটরা এইভাবে তাদের জীবনে সদর্থক প্রভাব ফেলতে পারবে। কিন্তু উন্নয়নশীল দেশের গ্রামীণ অঞ্চলের বাচ্চাদের মধ্যে এই পরীক্ষা করার প্রবণতা কম। এই গবেষণার ফলে উন্নয়নশীল দেশের গ্রামীণ জনতার মধ্যে সামাজিক রোবটদের ভূমিক কেমন হতে পারে তা বোঝা সম্ভব হবে।''

গত ১৫ অক্টোবর ছিল ‘বিশ্ব হাতধোয়া দিবস'। সেই উপলক্ষেই পেপের আগমন ওই প্রাথমিক বিদ্যালয়ে।

তবে পেপেই প্রথম নয়। এর আগে ২০ লিটারের বোতল স্থানীয় কুয়ো থেকে গ্রামবাসীদের বাড়িতে পৌঁছে দিতে ব্যবহার করা হয়েছিল আর এক সামাজিক রোবট। চার চাকাসম্পন্ন সেই রোবটই ছিল গ্লাসগো বিশ্ববিদ্যালয় ও অমৃতা বিশ্ববিদ্যালয়ের প্রথম যৌথভাবে নির্মিত সামাজিক রোবট।

বাচ্চারা পেপেকে পেয়ে খুব খুশি। তারা জানিয়েছে, পরের বার স্কুল ছুটি পড়ার সময় তারা আরও একবার পেপের সঙ্গে দেখা করতে চায়।

প্রিয়া প্রকাশের সঙ্গে 'শ্রীদেবী বাংলো'তে দেখা যাবে তাঁকে। নতুন সিনেমা নিয়ে কী বললেন প্রিয়াংশু চট্টোপাধ্যায়?



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)