This Article is From Dec 28, 2018

The Accidental Prime Minister: 'দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' নিয়ে প্রশ্নের উত্তর দিলেন না মনমোহন

তাঁকে নিয়ে লেখা বই 'দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' নিয়ে ছবি মুক্তি পাবে আগামী বছরের ১১ জানুয়ারি। তার আগে গতকাল মুক্তি পেল সেই ছবির ট্রেলার।

The Accidental Prime Minister: 'দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' নিয়ে প্রশ্নের উত্তর দিলেন না মনমোহন

মনমোহন সিংহের মিডিয়া উপদেষ্টা থাকা সঞ্জয় বারুর লেখা বইয়ের ওপর ভিত্তি করে তৈরি এই ছবিটি।

নিউ দিল্লি:

তাঁকে নিয়ে লেখা বই 'দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' নিয়ে ছবি মুক্তি পাবে আগামী বছরের ১১ জানুয়ারি। তার আগে গতকাল মুক্তি পেল সেই ছবির ট্রেলার। তা নিয়ে প্রশ্ন করা হলে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ কোনও জবাব দিতে অস্বীকার করেন। কংগ্রেসের ১৩৪-তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে দলীয় কার্যালয়ে উপস্থিত হওয়ার পর তাঁকে ঘিরে ধরেন সাংবাদিকরা। তাঁকে প্রশ্ন করা হয়, "আপনাকে নিয়ে তৈরি ছবিটির ট্রেলার দেখে কী মতামত দেবেন"? তিনি কয়েক মুহূর্ত চুপ করে দাঁড়িয়ে থেকে সেখান থেকে চলে যান।

বইটি যখন প্রথম প্রকাশিত হয় প্রায় বছর পাঁচেক আগে, তখন থেকেই তা ছিল বিতর্কের শীর্ষে। সেই বিতর্কের রেশ সারা দেশের উষ্ণতাকে খানিকটা বাড়িয়ে দিল এই ঘোর শীতে বইটি থেকে 'অনুপ্রাণিত' হয়ে বানানো ছবিটির ট্রেলার রিলিজ করার পর। বইটির নামেই ছবিটির নাম- দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার। লেখক- সঞ্জয় বারু।  ছবিটির ট্রেলার শুরুই হচ্ছে ভারতীয় রাজনীতির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে থাকা এক অতি উল্লেখযোগ্য এবং একইসঙ্গে স্বাধীনতা পরবর্তী ভারতের অন্যতম পরিচিত ব্যঙ্গোক্তিটি দিয়ে- "মহাভারতে দুটো পরিবার ছিল। ভারতে তো কেবল একটাই পরিবার"। এই উক্তি আসলে একটি বাঁক। যে বাঁক ধরে মৌন হয়ে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে হেঁটে যাচ্ছেন পাকা চুল-দাড়ির মাঝারি উচ্চতার প্রৌঢ় মনমোহন সিংহ। আবহে বেজে উঠছে কয়েকটি শব্দ। অমোঘ ও গমগমে শব্দ। "প্রধানমন্ত্রী পদের জন্য ডক্টর মনমোহন সিংহকেই বেছে নিয়েছি আমি"। বলছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। ট্রেলারে খুব স্পষ্টভাবে যে ইঙ্গিত দেওয়া হয়েছে, তা হল, মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালীন সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর চাপানো প্রবল চাপ সহ্য করতে হত তাঁকে।

তিন মিনিটের ট্রেলার দেখে একটি কথা স্পষ্ট।  ২০০৪ সাল থেকে ২০১৪ পর্যন্ত মনমোহন সিংহের প্রধানমন্ত্রীত্বের মেয়াদটিই এই ছবির মূল উপজীব্য। ছবির গল্পটি বলছেন বইটির লেখক সঞ্জয় বারু। যিনি ২০০৪ সাল থেকে ২০০৮ পর্যন্ত মনমোহন সিংহের মিডিয়া উপদেষ্টা পদে ছিলেন। 

মনমোহন সিংহের ভূমিকায় ছবিটিতে অভিনয় করেছেন অনুপম খের। সঞ্জয় বারুর ভূমিকায় রয়েছেন অক্ষয় খান্না। সোনিয়া গান্ধীর ভূমিকায় অভিনয় করছেন সুজান বার্নার্ট এবং রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী ভদরার ভূমিকায় রয়েছেন যথাক্রমে অর্জুন মাথুর এবং অহনা কুমরা। 

এই ছবিটিকে কি বিজেপির রাজনৈতিক অ্যাডভান্টেজ পাওয়ার উদ্দেশ্যে ব্যবহার করা উচিত? প্রশ্নের উত্তরে অভিনেতা অনুপম খের বলেন, "আমি যদি বিজেপির কর্মী হতাম, তাহলে অবশ্যি আমি সেটাই করার চেষ্টা করতাম। কিন্তু, আমি একজন অভিনেতা। তাই, বিজেপি এই ছবি নিয়ে কীভাবে কী করবে, তা আমি বলতে পারব না"।

 

 

 

.