জলের অন্য নাম ‘পরশ’; জল বাঁচাতে 'মন কি বাতে' জনগণকে ৩ টি বিশেষ অনুরোধ মোদির

মোদি বলেন, "যদি আপনি জানেন যে কোনও ব্যক্তি বা এনজিওরা জল নিয়ে কাজ করছে, তাদের কথা সকলকে জানান।”

 Share
EMAIL
PRINT
COMMENTS
জলের অন্য নাম ‘পরশ’; জল বাঁচাতে 'মন কি বাতে' জনগণকে ৩ টি বিশেষ অনুরোধ মোদির

Mann ki Baat: জল সংরক্ষণের গুরুত্ব নিয়ে কথা বলেন নরেন্দ্র মোদি


নিউ দিল্লি: 

সারা দেশ জুড়ে জলের অভাব ভাবাচ্ছে রাজনৈতিক চরিত্র থেকে শুরু করে আম আদমি সকলকেই। জলের নাম ‘জীবন', এই ক্লিশে সম্বোধন বদলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) আজ নয়া নামকরণ করেছেন জলের। জনগণকে জল সংরক্ষণের আহ্বান জানিয়ে মোদি বলেন, জলের অন্য নাম এখন ‘পরশ' বা পরশ পাথর (the philosopher's stone) যা নতুন জীবন সৃষ্টি করে। সাম্প্রতিক বছরগুলোতে দেশের নানা অংশই জলসংকটের চূড়ান্ত অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। এই মুহূর্তে সতর্ক না হলে পরিস্থিতি আরও মারাত্মক হতে পারে। জল সংরক্ষণের জন্য জনগণের কাছে তিনটি অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

মুসলিম হয়ে কেন সিঁদুর, চূড়া পরেছেন নুসরত! কট্টরপন্থীদের কী জবাব দিলেন অভিনেত্রী

প্রধানমন্ত্রী (Prime Minister Narendra Modi) আজ তাঁর জনপ্রিয় সাপ্তাহিক রেডিও সম্ভাষণ ‘মন কি বাত' (Mann ki Baat) অনুষ্ঠানে বলেন, “আমি জল সংরক্ষণ সম্পর্কিত সচেতনতা সৃষ্টির জন্য সকল প্রজন্মের প্রখ্যাত মানুষসহ সকল ভারতীয়কে আবেদন জানাচ্ছি। দ্বিতীয়ত, জল সংরক্ষণের ঐতিহ্যবাহী পদ্ধতি নিয়ে যা যা জানেন সেই জ্ঞান ভাগ করে নিন। তৃতীয়ত, যদি আপনি জানেন যে কোনও ব্যক্তি বা এনজিওরা জল নিয়ে কাজ করছে, তাদের কথা সকলকে জানান।”

গত বেশ কয়েক সপ্তাহে, চেন্নাই কার্যত শুকিয়ে কাঠ এবং জলের অভাবে জীবন সেখানে স্থবির। শহরের অনেক শপিং মল এবং জনগণের ব্যবহৃত নানা স্থান বন্ধ করে দেওয়া হয়েছে। অফিসের জল ব্যবহার কমাতে সকলকেই বাড়িতে থেকে কাজ করার জন্য অনুরোধ করা হয়েছে। মধ্যপ্রদেশ ও পশ্চিমবাংলার কিছু অংশেও গুরুতর জলসংকট দেখা দিয়েছে। 

World Social Media Day: গুজব রটাতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন না: মমতা বন্দ্যোপাধ্যায়

বিভিন্ন গ্রামপ্রধানদের কীভাবে তিনি বিষয়টি মাথায় রাখতে বলেছেন সেই কথার উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি বলেন, “জল হ'ল জীবন বাঁচানোর শক্তি... প্রতি বছর হওয়া বৃষ্টিপাতের মাত্র ৮% জলই সংরক্ষণ করা যেতে পারে। জল সংরক্ষণের গুরুত্ব বোঝার এবং এই পরিস্থিতির সমাধান করার সময় এসেছে এবার।”

মোদির কথায়, “জল সংরক্ষণের গুরুত্ব এবং গ্রামীণ ভারতে এই বিষয়ে সচেতনতা সৃষ্টির পদক্ষেপ গ্রহণের বিষয়ে কী কী করা যেতে পারে তা নিয়ে গ্রাম প্রধানদের কাছে একটি চিঠি লিখেছি আমি।” মোদি জানান, গত কয়েক মাসে অনেকেই জল সম্পর্কিত সমস্যা নিয়ে তাঁর কাছে চিঠি লিখেছেন। তিনি বলেন, “জল সংরক্ষণ সম্পর্কে সচেতনতা আরও বাড়ছে দেখে আমি খুশি।”

তিনি আরও বলেন, “জল সংরক্ষণের কোনও নির্দিষ্ট উপায় নেই। বিভিন্ন অংশে বিভিন্ন পদ্ধতি গ্রহণ করা যেতে পারে জল বাঁচানোর জন্য, তবে লক্ষ্যমাত্রা একই হতে হবে- প্রতিটি জলবিন্দুকে বাঁচাতে হবে।”



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................