মন্দা স্বীকারই করছে না সরকার, ফলে তা সংশোধন করতে পারবে না: মনমোহন সিং

মনমোহন সিং বলেন, “যদি আপনার সমস্যা আপনি স্বীকার না করেন, তাহলে সঠিক পদক্ষেপ করার রাস্তা খুঁজে পাবেন না। এটাই বিপজ্জ্নক সত্য”

মন্দা স্বীকারই করছে না সরকার, ফলে তা সংশোধন করতে পারবে না: মনমোহন সিং

মনমোহন সিং বলেন,তিনবছরের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ হওয়ার আশা করার কোনও কারণ নেই (ফাইল)

নয়াদিল্লি:

মোদি সরকারের বিরুদ্ধে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে তোপ দাগলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Dr Manmohan Singh), বুধবার তিনি বলেন, বর্তমান আইন প্রণেতারা “মন্দা” শব্দটিকে স্বীকার করছেন না এবং তার ফলে আসল বিপদ হল, যদি সমস্যা স্বীকার না করা যায়, সংশোধনের জন্য সঠিক পদক্ষেপ করা যায় না।  মন্টেক সিং আলুয়ালিয়ার (Montek Singh Ahluwalia) লেখা বই, “ব্যাকস্টেজ”-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ইউপিএ সরকারের ভাল ও দুর্বল, দুই দিকই তুলে ধরেছেন যোজনা কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান। তিনি বলেন, “আমি মনে করি, এই বিষয়টি নিয়ে বিতর্ক হওয়া উচিত, এবং বিতর্ক হওয়ার প্রয়োজন কারণ, এখনকার সরকার স্বীকার করে না যে, মন্দা বলে একটি শব্দ রয়েছে। আমি মনে করি, এটা আমাদের দেশের জন্য কল্যাণকর নয়”।

"আইকে গুজরালের পরামর্শে যদি গুরুত্ব দেওয়া হতো...":শিখ বিরোধী হিংসায় বললেন মনমোহন সিং

প্রাক্তন প্রধামমন্ত্রীর কথায়, “আপনি যদি আপনার সমস্যার কথা স্বীকার না করেন, তাহলে তার সংশোধনের জন্য সঠিক পথ খুঁজে পাবেন না। সেটাই বিপজ্জনক সত্য”।

যোজনা কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যানের লেখা বইটি ভবিষ্যতে দেশের বৃদ্ধির ক্ষেত্রে অনেক কাজে আসবে বলেও মন্তব্য করেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “মন্টেক এও উল্লেখ করেছেন যে, শাসকদল দল যা বলছে, তার বিপরীত মন্তব্য, ২০২৪-২০১৫ এর মধ্যে ৫ ট্রিলিয়ন অর্থনীতিতে পৌঁছানো ভাল ভাবনা। তবে এও চিন্তা করার কোনও কারণ নেই যে, তিন বছরের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ হবে”।

২০২৪-এর মধ্যে ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষপূরণের আশা নেই, বললেন মনমোহন সিং

প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাও., পি চিদাম্বরম এভং মন্টেক সিং আলুওয়ালিয়ার প্রশংসা করেন মনমোহন সিং, ১৯৯০ সালে দেশের অর্থনীতিকে উদারীকরণ করার ক্ষেত্রে তাঁকে সমর্থনের কথা তুলে ধরেন এবং বিভিন্ন মহলের আপত্তি সত্ত্বেও সংস্কারকে এগিয়ে যেতে সাহায্য করেছিলেন বলে জানান প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

Listen to the latest songs, only on JioSaavn.com