“কাট মানি’’ প্রতিরোধে কড়া মমতা রাজত্বের পুলিশ, হতে পারে যাবজ্জীবন

কড়া হাতে দমন কড়া হবে “কাট মানি” নেওয়ার প্রবণতা, ধরা পড়লে হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড

“কাট মানি’’ প্রতিরোধে কড়া মমতা রাজত্বের পুলিশ, হতে পারে যাবজ্জীবন

কড়া মমতা প্রশাসন, কাট মানি রুখতে যাবজ্জীবনের বিধান

কলকাতা:

মানুষকে জনমুখী প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার ছুতোয় কোনো জন প্রতিনিধি বা সরকারি আধিকারিক “কাট মানি” ("cut money")  নিলে এবার তাঁদের কড়া শাস্তির মুখে পড়তে হবে । মুখ্যমন্ত্রীর দফতর (CMO) সূত্রে খবর, এ বিষয়ে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়া হবে তাঁদের বিরুদ্ধে, হতে পারে যাবজ্জীবন কারাদণ্ডও, “কাট মানি” রোধে এবার এই পথেই হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার । দুর্নীতিগ্রস্ত জনপ্রতিনিধি এবং সরকারি আধিকারিকদের আইপিসি (IPC) ৪০৯ ধারায় শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রীর দফতরের আধিকারিকরা। জনপ্রতিনিধি হিসাবে বিশ্বাসভঙ্গের অপরাধে তাঁদের ফৌজদারি ধারায় শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন তাঁরা । ওই আইনে যে বা যাঁরা ওই ধরণের অপরাধে অভিযুক্ত তাঁদের যাবজ্জীবন কারাদণ্ড অথবা মোটা অঙ্কের আর্থিক জরিমানার সঙ্গে অন্ততপক্ষে ১০ বছরের কারাদণ্ড হতে পারে। এই সিদ্ধান্ত নিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) মমতা বন্দ্যোপাধ্যায়, জানিয়েছেন তাঁরা।

 ‘কাটমানি' নিয়ে হিংস্র প্রতিবাদ নয়, অভিযোগ করুন থানায়, আর্জি পুলিশের

কাট মানি” ("cut money") ইস্যুতে রাজ্যের বিভিন্ন জায়গায় মানুষের বিক্ষোভের মুখে পড়তে হচ্ছে তৃণমূল নেতাদের(TMC leaders)। কলকাতা সহ বীরভূম, কোচবিহার, জলপাইগুড়ি, বর্ধমান, মালদা, পুরুলিয়া, নদিয়া,পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়াতেও বিভিন্ন পুর ও পঞ্চায়েত এলাকায় মানুষের ক্ষোভ সামলাতে হচ্ছে তাঁদের।সব জায়গাতেই মানুষ তাঁদের টাকা ফিরিয়ে দেওয়ার দাবি তুলেছেন ।

এর আগে গত ১৮ জুন তৃণমূল কংগ্রেসের(TMC) একটি দলীয় বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)  বলেন, “এতদিন পর্যন্ত যাঁরা সরকারি প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার অজুহাতে জনগণের কাছ থেকে “কাট মানি” ("cut money")  তুলেছেন তাঁদের তা ফিরিয়ে দিতে হবে । আমার দলে কোনো চোরেদের স্থান নেই । যদি আমি তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিই তাহলে তাঁরা গিয়ে অন্য দলে গিয়ে যোগ দেবে । কোনো কোনো নেতা গৃহপ্রকল্পে বরাদ্দ পাইয়ে দেওয়ার নাম করে মানুষের কাছ থেকে ২৫ শতাংশ টাকাও নিয়েছেন বলে খবর এসেছে । এগুলোকে এখনই বন্ধ করতে হবে । যদি কেউ টাকা নিয়ে থাকেন তাহলে তাড়াতাড়ি সেই টাকা মানুষকে ফিরিয়ে দিন”। 

পশ্চিমবঙ্গের ২ জেলা থেকে বাজেয়াপ্ত ৭৮ টি বোমা, গ্রেফতার ৮

২০২১-এর বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।রাজ্যে ক্রমশই শক্তি বাড়াচ্ছে বিরোধী দল বিজেপি । এই সময় নিজের দলের ভাবমূর্তি ফেরাতে কড়া হাতে হাল ধরতে চাইছেন তৃণমূল নেত্রী । কাটমানি সংক্রান্ত এই ধরণের কোনো অভিযোগ পেলেই পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

“এরকম কোনো অভিযোগ এলে তা খতিয়ে দেখে অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশ কড়া ব্যবস্থা নেবে” জানিয়েছেন এডিজি(আইনশৃঙ্খলা) জ্ঞানবন্ত সিং । সমস্ত জেলার এসপিদেরও নির্দেশ দেওয়া হয়েছে এমন কোনো অভিযোগ দায়ের হলে কড়া ব্যবস্থা নিতে ।

প্রাথমিক ভাবে “কাট মানি” ("cut money")  সংক্রান্ত কোনো অভিযোগ জানানোর জন্যে একটি বিশেষ গ্রিভান্স সেল বানানো হযেছে, দেওয়া হযেছে ১টি টোল ফ্রি নাম্বার এবং ১টি ই-মেল অ্যা়ড্রেসও ।

সম্প্রতি “কাট মানি” ("cut money")  নিয়ে ব্যঙ্গ করে গান বানাতে শোনা যায় বাংলার বিখ্যাত গায়ক নচিকেতা চক্রবর্তীকে । সেই গানটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় । ওই গানের মাধ্যমে গায়ক নচিকেতা দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক নেতাদের পদ বাঁচাতে জনগণের কাছ থেকে নেওয়া টাকা ফেরত দেওয়ার কথাও বলেন গানে গানে ।

সোমবার বীরভূম ও পুরুলিয়ায় কয়েকজন তৃণমূল নেতা(TMC leaders)  ও কাউন্সিলাররা মানুষের বিক্ষোভের মুখে পড়েন । কলকাতা সহ বীরভূম, কোচবিহার, জলপাইগুড়ি, বর্ধমান, মালদা, পুরুলিয়া, নদিয়া,পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়াতেও বিভিন্ন পুর ও পঞ্চায়েত এলাকাতেও জনরোষ সামলাতে হয় তৃণমূল নেতাদের ।

Listen to the latest songs, only on JioSaavn.com