This Article is From Jul 25, 2019

নির্বাচনে সরকারি টাকার ব্যবহার নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

এর আগে অর্ডিন্যান্স ফ্যাক্টরির বেসরকারিকরণের প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী

নির্বাচনে সরকারি টাকার ব্যবহার নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

মুখ্যমন্ত্রীর দাবি, এবারের নির্বাচনে খরচ, গতবারের প্রায় দ্বিগুণ।

কলকাতা:

নির্বাচনে সরকারি টাকার ব্যবহার নিয়ে আলোচনায় সর্বদল বৈঠক ডাকার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি সদ্য সমাপ্ত ২০১৯ লোকসভা নির্বাচনে খরচের বহরের অভিযোগ তুলেও উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। এবারের লোকসভা নির্বাচন সবচেয়ে ব্যায়বহুল বলে চিঠিতে উল্লেখ করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর দাবি, যে কোনও জায়গার থেকে এবারের ২০১৯ লোকসভা নির্বাচন ছিল সবচেয়ে ব্যায়বহুল নির্বাচন, যেখানে প্রায় ৬০,০০০ কোটি টাকা মত খরচ করা হয়েছে। এই খরচের পরিমাণ গতবার, ২০১৪ লোকসভা নির্বাচনের প্রায় দ্বিগুণ, চিঠিতে উল্লেখ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

মুখ্যমন্ত্রীর দাবি, এবারের নির্বাচনে খরচ, গতবারের প্রায় দ্বিগুণ। পরেরবারের লোকসভা নির্বাচনে ১ লক্ষ কোটি টাকা খরচ হতে পারে বলে চিঠিতে উল্লেখ করেছেন বাংলার প্রধান প্রশাসক। সেন্টার ফর মিডিয়া স্টাডিজের চেয়ারম্যান ভাস্কর রাওয়ের উদ্ধৃতি তুলে ধরে চিঠিতে মুখ্যমন্ত্রী লেখেন, “সমস্ত দুর্নীতির আঁতুরঘর, নির্বাচনী খরচ। আমরা যদি এর সন্ধান না পাই, তাহলে আমরা দুর্নীতি রোধ করতে পারব না”।

এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দ্বিতীয়বার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে অর্ডিন্যান্স ফ্যাক্টরির বেসরকারিকরণের প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেন, “বিষয়টি নির্বাচনী সংস্কার নিয়ে, এবং বিশেষ করে আমাদের গণতান্ত্রিক রাজনীতিকে দুর্নীতিমুক্ত করা নিয়ে। বিশ্বের ৬৫টি দেশের মতো আমাদের দেশেও নির্বাচনে সরকারি তহবিল ব্যবহার করার সময় এসেছে”। পুরো সিস্টেমে কিছু ঘাটতির কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী লেখেন, “আপনি হয়তো ভালভাবেই সচেতন যে, রাজনৈতিকদলগুলি তাদের প্রচারের জন্য ব্যাপকভাব খরচ করে, এমনকী, তারা ভোট পেতে নগদ টাকাও ব্যায় করে”।

মুখ্যমন্ত্রী চিঠিতে লেখেন, “নির্বাচন কমিশন, প্রার্থীর খরচের সীমা বেঁধে দিয়েছে, তবে রাজনৈতিক দলগুলির খরচের ওপর নয়”।

২০১৯ লোকসভা নির্বাচনে বঙ্গের বাগানে পাপড়ি মেলেছে পদ্মফুল। তারপর থেকেই নির্বাচনী সংস্কারের বিষয়টির ওপর জোর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২১ জুলাই তৃণমূল কংগ্রেসের শহিদ সমাবশের মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, রাজ্য নির্বাচন কমিশনের আওতায় যত ভোটগ্রহণ হবে, সবই ব্যালট পেপারে করার ব্যবস্থা করবে তাঁর সরকার। দেশের অন্যান্য রাজ্যগুলিরও এই নিয়ম অনুসরণ করা উচিত বলে মন্তব্য করা উচিত। বিজেপির ব্যাপক জয়কে “রহস্য, ইতিহাস নয়” বলে মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

.