‘ক্ষমতাহীন’ বলে নীতি আয়োগের বৈঠকে যাবেন না মমতা, চিঠি লিখলেন মোদীকে

 চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, সকলেই জানেন নীতি আয়োগের কোনও  আর্থিক ক্ষমতা নেই

‘ক্ষমতাহীন’ বলে নীতি আয়োগের বৈঠকে যাবেন না মমতা, চিঠি লিখলেন মোদীকে

‘ক্ষমতাহীন’ বলে নীতি আয়োগের বৈঠেকে যাবেন না মমতা, চিঠি লিখলেন মোদীকে

হাইলাইটস

  • ‘ক্ষমতা’ নেই বলে নীতি আয়োগের বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী
  • মোদীকে চিঠি লিখে গড়হাজির থাকার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী
  • ১৫ তারিখ বৈঠকে পঞ্চমবার বৈঠকে বসবে নীতি আয়োগ
কলকাতা:

রাজ্য গুলিকে আর্থিক ভাবে সাহায্য  করার ‘ক্ষমতা' নেই বলে নীতি আয়োগের (Niti Ayog) বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal CM Mamata Baneerjee)। আগামী সপ্তাহে দিল্লিতে বৈঠকে বসবে  নীতি আয়োগ। সেই বৈঠকে হাজির না থাকার কথা চিঠি লিখে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)  জানিয়েছেন মমতা। তবে সেই চিঠিতে  তাঁর স্বাক্ষর নেই বলে জানা গিয়েছে। ১৫ তারিখ বৈঠকে বসবে নীতি আয়োগ। সদস্য হিসেবে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদেরই সেখানে হাজির থাকার কথা। কিন্তু মমতা জানালেন তিনি যাবেন না। মোদী সরকারের প্রথম  দফার কার্যকালে পরিকল্পনা কমিশনের (Planning Commission) বদলে এই নীতি আয়োগ তৈরি হয়। 

বিজেপির বিজয় মিছিলে ‘না' রাজ্য প্রশাসনের

 চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘সকলেই জানেন নীতি আয়োগের কোনও  আর্থিক ক্ষমতা নেই। রাজ্যগুলির কোনও  প্রকল্পকে  সাহায্য করার ক্ষমতাও দেওয়া  হয়নি নীতি আয়োগের হাতে। তাই আগামী সপ্তাহের বৈঠকে  উপস্থিত থাকার কোনও কারণই আমি খুঁজে পাচ্ছি না। এই প্রথম নয় এর আগেও নীতি আয়োগের বৈঠকে গড়হাজির থেকেছেন তিনি। এর আগেও প্ল্যানিং কমিশনের অবলুপ্তি নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

 জয়ে ফিরতে রেড্ডিকে বিপুল জয় এনে দেওয়া প্রশান্ত কিশোরের হাত ধরলেন মমতা

এর আগে প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানেও গড়হাজির থেকেছেন পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে মুখ্যমন্ত্রী জানান তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকার চেষ্টা করবেন।  কিন্তু একদিনের মধ্যে ১৮০ ডিগ্রি অবস্থান বদল করলেন  মমতা। টুইটারে  নিজের বক্তব্য তুলে ধরে তিনি বলেন বিজেপি যেভাবে  তাঁর দলের  বিরুদ্ধে  খুনের অভিযোগ আনছে তার জন্যই তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন না  মুখ্যমন্ত্রী। নিজের কথা জানিয়ে টুইটারে মমতা লেখেন, দয়া করে আমায় মাফ করুন। আমার দলের নামে সম্পূর্ণ মিথ্যা কথা  বলা হচ্ছে। প্রথমে মমতা যখন শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা জানান তখন অনেকেই চমকে গিয়েছিলেন। এরই মধ্যে বিজেপিতে যোগ দেন তৃণমূলের একাধিক বিধায়ক এবং কাউন্সিলর। এবার  মমতা জানালেন তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না। এবার নীতি আয়োগের পঞ্চম বৈঠকে গড়হাজির থাকছেন মমতা।