ডেঙ্গিতে রাজ্যে মৃত্যু হয়েছে ২৩ জনের, জানালেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী জানান, ২০০১-এ রাজ্যে ম্যালারিয়ায় মৃত্যু হয়েছে ১৯১ জনের এবং ২০০৫-এ ১৭৫ জনের মৃত্যু হয়েছে

ডেঙ্গিতে রাজ্যে মৃত্যু হয়েছে ২৩ জনের, জানালেন মুখ্যমন্ত্রী

মঙ্গলবার মালদায় প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা:

ডেঙ্গিতে (Dengue) এবছর রাজ্যে মৃত্যু হয়েছে ২৩ জনের, মঙ্গলবার জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি তিনি জানান, ১৯৯০-এর ম্যালারিয়ার প্রাদুর্ভাব এখন ডেঙ্গিতে পরিণত হয়েছে, যেহেতু ভাইরাসের প্রকৃতি পাল্টে গিয়েছে। মঙ্গলবার মালদায় প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন মুখ্যমন্ত্রী, সেখানেই তিনি জানান, ১৯৯০ থেকে ২০০০-এও প্রত্যেক বছর ম্যালিগেন্ট ম্যালারিয়া বহু মানুষের জীবনহানি ঘটায়, ফলে প্রবল জ্বরে আক্রান্ত হয়ে রাজ্যে মৃত্যু হওয়া নতুন কিছু নয়। মুখ্যমন্ত্রী বলেন, “ডেঙ্গিতে এখনও পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে...যেহেতু ভাইরাসের প্রকৃতি পাল্টে গিয়েছে, ফলে ম্যালারিয়ার বদলে আমাদের রাজ্যে গত কয়েকবছরে প্রাদুর্ভাব ঘটছে ডেঙ্গির”।

বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ফাটল ধরানোর চেষ্টা সফল হবে না, বললেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী এদিন জানান, ২০০১-এ রাজ্যে ম্যালারিয়ায় মৃত্যু হয়েছে ১৯১ জনের এবং ২০০৫-এ ১৭৫ জনের মৃত্যু হয়েছে। গত কয়েকবছরে পরিসংখ্যান ধরে, এবার তিনি ডেঙ্গির প্রাদুর্ভাবকে যে হাল্কাভাবে নিচ্ছেন না, তাও জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। একজন ব্যক্তিরও যাতে মৃত্যু না হয়, তারজন্য ব্যবস্থা নিতে হবে।

যদি জ্বর ক্রমশই বাড়তে থাকে, তাহলে সেটিকে হাল্কাভাবে না নেওয়ার জন্য মানুষের কাছে আহ্বান জানান মুখ্যমন্ত্রী, এবং তাঁদের সরকারি হাসপাতালে চিকিৎসা করানোর পরামর্শ দেন তিনি। রাজ্যের প্রশাসনিক প্রধান আরও জানান, সেচ দফতরের যে বাংলোতে তিনি গিয়েছিলেন, সেখানে সামনে জল থাকায় মশায় ভরে উঠেছে। তিনি বলেন, “আমি বুঝতে পারছি, এটাকে পুরোপুরি আটকানো যাবে না, তবে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। সবার কাছে আমার এটাই আবেদন যে, আপনার চারপাশ পরিষ্কার রাখুন, মশার জাল ব্যবহার করুন এবং কীটনাশক ছড়ান”।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

সোমবার, রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতার পার্ক সার্কাস এলাকায় তিন বছরের এক শিশুর ডেঙ্গিতে মৃত্যু হয়, ফলে রাজ্যে জানুয়ারি থেকে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৩। রাজ্যে জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ৪০,০০০ মানুষ ডেঙ্গি আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। আক্রান্ত জেলাগুলির মধ্যে রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News