নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সোমবার কলকাতায় মহা মিছিলের ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Citizenship Act 2019: কেন্দ্রীয় সরকার অ-বিজেপি রাজ্যগুলিকে এই আইন প্রয়োগ করতে বাধ্য করছে, এই অভিযোগও করেন বাংলার মুখ্যমন্ত্রী

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সোমবার কলকাতায় মহা মিছিলের ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

Kolkata: বরাবরই নাগরিকত্ব বিল ও এনআরসির বিরুদ্ধে সরব মমতা বন্দ্যোপাধ্যায়

হাইলাইটস

  • নাগরিকত্ব বিলের প্রতিবাদে কলকাতায় মহা মিছিলের ডাক
  • সোমবার মহা মিছিলের ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • রবিবারও রাজ্যের বিভিন্ন জায়গায় চলবে প্রতিবাদ-আন্দোলন
কলকাতা:

নাগরিকত্ব আইনের (Citizenship Act) বিরুদ্ধে সোমবার কলকাতায় মহা মিছিলের (mega rally) ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিতর্কিত এই আইনের প্রতিবাদে রাজ্যজুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচি করার কথা ঘোষণা  করেন। তিনি বলেন যে সংশোধিত নাগরিকত্ব আইন "কোনও পরিস্থিতিতেই" বাংলায় প্রয়োগ করতে দেওয়া হবে না। কেন্দ্রীয় সরকার অ-বিজেপি রাজ্যগুলিকে এই আইন প্রয়োগ করতে বাধ্য করছে এই অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "আমরা কখনই বাংলায় এনআরসি এবং নাগরিকত্ব আইনকে প্রয়োগ করার অনুমতি দেব না। সংসদে পাস হলেও আমরা সংশোধিত আইনটি এ রাজ্যে প্রয়োগ করব না"। এর আগে বুধবার সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার আগেই মমতা বন্দ্যোপাধ্যায় এর বিরোধিতা করেন। "এই বিলটি নিয়ে ভয় পাবেন না। আমরা আপনাদের সঙ্গে রয়েছি এবং যতক্ষণ আমরা এখানে আছি ততক্ষণ কেউ আপনাদের উপর কিছু চাপিয়ে দিতে পারবেন না", বলেন বাংলার মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই বিলটি দেশের সব জায়গায় প্রয়োগ হবে এ কথা বলার পরেও খড়গপুরের এক জন সমাবেশে ওই কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র

বাংলার মুখ্যমন্ত্রী নাগরিকদের জাতীয় নিবন্ধীকরণ বা এনআরসির বিরুদ্ধেও সোচ্চার হন। তিনি দাবি করেন যে দেশের সংখ্যালঘুদের বিপাকে ফেলতেই একটি সুপরিকল্পিত মহড়া করছে কেন্দ্রীয় সরকার।

"নাগরিকত্ব আইন ভারতকে বিভক্ত করার চেষ্টা। আমরা যতক্ষণ ক্ষমতায় থাকব, ততদিন রাজ্যের একজন ব্যক্তিকেও এই দেশ ছাড়তে হবে না", আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

"আমার রাজ্যে নয়": নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায় সহ ৩ মুখ্যমন্ত্রী

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, রবিবার রাজ্য জুড়ে আন্দোলন হবে। প্রতিটি জেলায় মিছিল করবেন ঘাসফুলের দলের কর্মীরা। সোমবার কলকাতায় বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশে জমায়েত করবে তৃণমূল কংগ্রেস। সেখান থেকে মিছিল প্রথমে যাবে গান্ধি মূর্তির পাদদেশে। তারপর সেখান থেকে আবার সেই মিছিল ঘুরে যাবে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত। জানা গেছে ওই মিছিলে নেতৃত্ব দিয়ে শহরের রাজপথে হাঁটবেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

দেখে নিন এই ভিডিও:

Listen to the latest songs, only on JioSaavn.com