চিনের রাষ্ট্রপতি শি জিনপিংকে প্রাচীন তামিল স্মৃতিসৌধ ঘুরিয়ে দেখা‌লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রীকে (PM Modi) দেখা যায়, তিনি শি জিনপিংকে পাথরে খোদিত অর্জুনের তপস্যার রূপটি বোঝাচ্ছেন। সপ্তদশ শতাব্দীতে গড়া ওই স্তম্ভের উচ্চতা ৭৩ ফুট।

 Share
EMAIL
PRINT
COMMENTS

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) চিনের রাষ্ট্রপতি শি জিনপিংকে স্বাগত জানালেন ঐতিহ্যমণ্ডিত ভেষ্ঠি ও অঙ্গবস্ত্রম পরে।


মামাল্লাপুরম: 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) চিনের রাষ্ট্রপতি শি জিনপিংকে (Xi Jinping) স্বাগত জানালেন ঐতিহ্যমণ্ডিত ভেষ্ঠি ও অঙ্গবস্ত্রম পরে। এছাড়া তাঁর পরনে ছিল সাদা শার্টও। শুক্রবার বিকেলে তামিলনাডুর মামাল্লাপুরমে (আগে যাকে বলা হত মহাবলীপুরম) তিনি স্বাগত জানান চিনের রাষ্ট্রপতিকে। চিনের রাষ্ট্রপতির পরনে ছিল সাদা শার্ট ও কাল‌ো ট্রাউজার। অর্জুনের তপস্যা, পঞ্চ রথের মতো প্রাচীন শিলা স্মৃতিশৌধ (Ancient Tamil Monuments) ঘুরে দেখেন তাঁরা। প্রধানমন্ত্রীকে দেখা যায়, তিনি শি জিনপিংকে পাথরে খোদিত অর্জুনের তপস্যার রূপটি বোঝাচ্ছেন। সপ্তদশ শতাব্দীতে গড়া ওই স্তম্ভের উচ্চতা ৭৩ ফুট। দুই প্রকাণ্ড পাথরের উপরে খোদাই করে এটি নির্মাণ করা হয়েছে। এই শিল্পকর্মে ফুটে উঠেছে মহাভারতের এক উপাখ্যা‌ন। তৃতীয় পাণ্ডব অর্জুন শিবের অস্ত্র পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন।

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে যোগ দিতে চেন্নাইয়ে এলেন শি জিনপিং: ১০টি তথ্য

দুই রাষ্ট্রনেতা একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও দেখেন। এর আগে যখন প্রধানমন্ত্রী চিন সফরে গিয়েছিলেন তখন শি জিনপিং তাঁকে এক ব্যক্তিগত সফরে নিয়ে গিয়েছিলেন উয়াহানের হুবেই আঞ্চলিক জাদুঘরে।

শনিবার দুই রাষ্ট্রনেতার দ্বিপাক্ষিক আলোচনা হবে ‘তাজ ফিশারম্যানস কোভ রিসর্ট অ্যান্ড স্পা'-তে। তাঁরা স্থানীয় তামিল খাবার দিয়ে নৈশভোজ ও দ্বিপ্রাহরিক খাওয়া দাওয়াও সারবেন।

দু'দিনের এই ইভেন্ট যেন ১৬০০ বছর আগে চিন ও ওই উপকূলীয় শহরের মধ্যে বাণিজ্য চুক্তির সেই যুগকে ফিরে দেখা। পল্লব রাজাদের সঙ্গে চিনের বাণিজ্যের সাক্ষী এই মামাল্লাপুরম। সেই সময় এই শহর ছিল জমজমাট। চিন ও দক্ষিণ এশিয়ায় রফতানি ও আমদানির কেন্দ্র ছিল মামাল্লাপুরম। এটা চিনের ‘সিল্ক রুট'-এরও অংশ ছিল।

প্রধানমন্ত্রীর সঙ্গে চিনের রাষ্ট্রপতির প্রথম ঘরোয়া বৈঠক হয় উয়াহানে, ছবির মতো সুন্দর চিনের লেক শহরে গত বছর ডোকলামে।

দেখুন ভিডিও



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................