প্রাথমিকে শেখানো হচ্ছে শরীর ঢেকে ‘যৌন আব্রু রক্ষা’র পাঠ! বিক্ষোভে বদল পাঠ্যে

জামাকাপড় পরিবর্তন করার সময় নিজের ঘরের দরজা বন্ধ রাখা, এবং একা একা ফাঁকা জায়গায় সময় কাটাতে বারণ করা হচ্ছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রাথমিকে শেখানো হচ্ছে শরীর ঢেকে ‘যৌন আব্রু রক্ষা’র পাঠ! বিক্ষোভে বদল পাঠ্যে

৯ বছরের একটি মেয়েকে ওই পাঠ্যে শেখানো হচ্ছে কীভাবে একজন নিজের ‘আব্রু রক্ষা' করবে


কুয়ালালামপুর: 

ভালোভাবে শরীর ঢেকেই একমাত্র মেয়েরা যৌন নির্যাতনের প্রতিরোধ করতে পারে! এমন পাঠই শিশুদের দিচ্ছে মালয়েশিয়া সরকার। যৌন শিক্ষা ও শিশু শিক্ষায় এমন কুরুচিকর পাঠ তীব্র অসন্তোষের মুখে পড়েছে। বেগতিক দেখে প্রাথমিক স্কুলের পাঠ্যপুস্তক পরিবর্তন করতে চলেছে সরকার। বইটির একটি বিভাগে প্রকাশিত ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, ৯ বছরের একটি মেয়েকে ওই পাঠ্যে শেখানো হচ্ছে কীভাবে একজন নিজের ‘আব্রু রক্ষা' করবে!

এখানে আমিরা নামের একটি কাল্পনিক মেয়ের ছবির একটি সিরিজ দেখা যাচ্ছে যেখানে তাঁর বাবা মা তাঁকে ‘সঠিক পোশাক' পরে ‘যৌনাঙ্গের আব্রু' রক্ষা করার পরামর্শ দিচ্ছেন। জামাকাপড় পরিবর্তন করার সময় নিজের ঘরের দরজা বন্ধ রাখা, এবং একা একা ফাঁকা জায়গায় সময় কাটাতে বারণ করা হচ্ছে। নিজের যৌন আব্রু রক্ষায় ব্যর্থ হলে আমিরা যে তাঁর পরিবারকে লজ্জিত করবে, তাঁর বন্ধুরা তাঁকে খারাপ বলবে এবং মানসিক সমস্যার মুখোমুখি হতে হবে এসবই উল্লেখ করা হয়েছে ওই বইয়ে।

ব্রিটিশ সংসদে খারিজ ব্রেক্সিট, আস্থা ভোটের মুখে প্রধানমন্ত্রী টেরেসা মে

সমাজকর্মীরা বলছেন যে, এই বইটি অল্পবয়স থেকেই শিশুদের শিক্ষা দিচ্ছে যে যৌন আক্রমণের শিকার নারীরা কেবল নিজের শরীরের কারণেই হেনস্থার সম্মুখীন হচ্ছে।

মহিলাদের অধিকার বিষয়ক সংস্থা উওম্যান'স এইড অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট মীরা সামন্থর বলেন, “আমরা হতাশ। শিক্ষাগত ওই সামগ্রী নয় বছর বয়সী মেয়েদের যৌনপণ্য করে তুলছে, তাঁদের শরীর সম্পর্কে লজ্জিত হতে শেখাচ্ছে, এবং অপরাধীদের বদলে মেয়েদেরই যৌন নির্যাতন নিয়ে দায়ী করে তুলছে।"

এই অভিযোগের পর শিক্ষা মন্ত্রক জানিয়েছে, বইয়ের বিতর্কিত বিভাগটি স্টিকার ব্যবহার করে ঢেকে দেওয়া হবে। মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় এই প্রথম লিঙ্গ বা যৌনতা সম্পর্কিত সমস্যাগুলি নিয়ে কুরুচিকর দৃষ্টিভঙ্গি নেওয়া হয়েছে তা নয়।

গোঁসাঘর নয়, বেজিংয়ে গোঁসা কমানোর ঘরে ইচ্ছামতো জিনিস ভেঙে রাগ ঝেড়ে ফেলতে পারেন আপনিও

২০১৭ সালে সমকামিতাকে কীভাবে ‘প্রতিরোধ' করা যায় তা ব্যাখ্যা করার সেরা ভিডিওগুলিকে নগদ পুরস্কার প্রদানের ঘোষণা করে সমালোচিত হয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। প্রতিযোগিতাটি পরে অবশ্য সংশোধন করা হয়েছিল।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................