This Article is From May 10, 2018

ঐতিহাসিক রদবদল, প্রধানমন্ত্রীত্ব পদে মাহাথির মোহাম্মদ

মাহাথির মোহাম্মদ, যিনি নজিব রাজাককে বিরোধীদলের ক্ষমতা দিয়ে নিজে প্রধানমন্ত্রীত্বের পদে অসীন হলেন

ঐতিহাসিক রদবদল, প্রধানমন্ত্রীত্ব পদে  মাহাথির মোহাম্মদ
মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন সবচেয়ে বেশি দিন ধরে (22 বছর) ক্ষমতায় থাকা দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ঐতিহাসিক এই নির্বাচনের মাধ্যমে 60 বছর ধরে মালয়েশিয়ার ক্ষমতায় থাকা বারিসান ন্যাসিওনাল জোটের পরাজয় হলো।জয়ের পর 92 বছর বয়সী মাহাথির সাংবাদিকদের বলেন, ‘আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চাই।
হাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বিজয়ী হয়েছে। 222 টি আসনের মধ্যে তার দল পেয়েছে 113টি। সরকার গঠনে তাদের দরকার ছিল 112টি আসন।নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালের ঝুলিতে গেছে 79টি আসন, ইসলামিক দল পাস পেয়েছেন 18টি এবং স্বতন্ত্র দল পেয়েছেন 12টি আসন।
 
 
najib razzak reuters
 
মালয়েশিয়ার 14তম সংসদ নির্বাচনে গতকাল বুধবার 8 হাজার 253টি কেন্দ্রে স্থানীয় সময় সকাল 8টা থেকে বিকেল 5টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে। এ সময়ের মধ্যে 70 শতাংশ ভোট পড়ে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।নির্বাচন কমিশন বলছে, আজ বৃহস্পতিবার শপথ নিতে পারেন মাহাথির মোহাম্মদ। এর পর তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নির্বাচিত নেতা। নির্বাচনে জয় নিশ্চিত হওয়ার আগেই মাহাথির জানিয়েছিলেন, পাকাতান হারাপানের জয় সুনিশ্চিত। বারিসান ন্যাসিওনাল জোটের দিকে ইঙ্গিত করে তিনি বলেছিলেন, ‘তারা আমাদের কোনোভাবেই পরাজিত করতে পারবে না। পরে জয় নিশ্চিত হওয়ার পর আনন্দে রাস্তায় নেমে আসেন মাহাথিরের সমর্থকরা।
সাবেক সহকর্মী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় তার বিরুদ্ধে মাঠে নেমেছিলেন মাহাথির মোহাম্মদ। তিনি বারিসান ন্যাসিওনাল ছেড়ে যোগ দিয়েছিলেন পাকাতান হারাপান জোটে। এ জয়ের মধ্য দিয়ে প্রথবারের মতো মালয়েশিয়ায় সরকার গঠন করতে যাচ্ছে বিরোধী দলীয় জোট পাকাতান হারাপান।
প্রসঙ্গত, ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পাওয়ার পর থেকেই দেশটির রাষ্ট্রক্ষমতায় ছিল রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল (বিএন)। 60 বছরেরও বেশি সময় ধরে এই জোট মালয়েশিয়া শাসন করেছে। মাহাথির মোহাম্মদও এই জোটের অংশ ছিলেন। ক্ষমতায়ও এসেছিলেন, ছিলেন সবচেয়ে বেশি সময় ধরে। দক্ষিণ এশিয়ার অন্যতম সফল রাষ্ট্রনায়ক মনে করা হয় তাঁকে। অথচ আবারও রাজনীতির মঞ্চে ফিরে নিজের দল ও একসময়ের শিষ্য নাজিব রাজাকের বিরুদ্ধে দাঁড়িয়েছেন মাহাথির। তাঁর বক্তব্য, যে রাজনৈতিক দল দুর্নীতিকে প্রশ্রয় দেয়, সেই দলে থাকা লজ্জার। আর তাই বিরোধী পক্ষের হয়ে পুরো দেশের রাজনৈতিক প্রেক্ষাপট বদলে দেওয়ার লক্ষ্য নিয়েছেন মাহাথির মোহাম্মদ।


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.