This Article is From Nov 26, 2019

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে, ধন্যবাদ জানালেন সনিয়া গান্ধিকে

উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) আগে কখনও সরকারে থাকেননি, বা আগে কখনও ভোটে লড়েননি

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে, ধন্যবাদ জানালেন সনিয়া গান্ধিকে

উদ্ধব ঠাকরে ছিলেন শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের, মহারাষ্ট্র বিকাশ অগধি নামে জোটের পছন্দ

নয়াদিল্লি:

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray), মঙ্গলবার কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিকে ধন্যবাদ জানিয়ে বললেন, রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার “কখনও দাবি জানাইনি”। রবিবার সম্ভবত শপথগ্রহণ করবেন শিবসেনা প্রধান। এর আগে, বুধবার আস্থাভোটে দেবেন্দ্র ফড়নবিশকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট, তারপরেই ইস্তফা দেন দেবেন্দ্র ফড়নবিশ। উদ্ধব ঠাকরে ছিলেন শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের, "মহারাষ্ট্র বিকাশ অগধি" নামে জোটের পছন্দ, এদিন সন্ধ্যায় বৈঠক করবে তারা। সূত্রের খবর, কংগ্রেস ও এনসিপি থেকে একজন করে উপমুখ্যমন্ত্রী। শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, “অজিত পাওয়ার পদত্যাগ করেছেন এবং তিনি আমাদের সঙ্গে রয়েছেন। আগামি পাঁচ বছরের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হবেন উদ্ধব ঠাকরে”।

তিন চাকা, তিন দিকে, শিবসেনা-এনসিপি-কংগ্রেস নিয়ে বললেন দেবেন্দ্র ফড়নবিশ

তিনি বলেন, “এদিন সন্ধ্যায় হোটেলে একটি বৈঠকে উদ্ধব ঠাকরকে পরিষদীয় নেতা নির্বাচন করা হবে। সরকার গঠনের দাবি জানাতে তারা একটি যৌথ বিবৃতি দবে তিন দল।

উদ্ধব ঠাকরে আগে কখনও সরকারে থাকেননি, বা আগে কখনও ভোটে লড়েননি। ঠাকরে পরিবারের তরফে প্রথম ভোটে লড়েন উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য ঠাকরে।

২০ বছর পর, ক্ষমতায় আসবে শিবসেনা।

৩০ বছর পর বিজেপির সঙ্গে জোট ছিন্ন করেন শিবসেনা, নির্দিষ্ট সময় অন্তর মুখ্যমন্তীর পদের দাবি জানায় তারা। নির্বাচনের আগের জোট ভেঙে দিয়ে, আদর্শগতভাবে ভিন্ন দল কংগ্রেস ও এনসিপির সঙ্গে আলোচনা শুরু করে শিবসেনা।

১১ দিনে একাধিক বৈঠক করেছে তিনদল, তবে শুক্রবার তারা সিদ্ধান্তে পৌঁছায়, উদ্ধব ঠাকরের নেতৃত্বে সরকার গড়া হবে। তবে কিছুক্ষণ পরে., দেবেন্দ্র ফড়নবিশকে মুখ্যমন্ত্রী এবং অজিত পাওয়ারকে উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিতে নিতে চমকে চায় তিন দলই।